আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম।
১) কেউ যদি নির্দিষ্ট কারো নাম উল্লেখ না করে একদল মানুষের দোষ বর্ণনা করে, যেমন যদি এভাবে বলে যে, " অমুক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের এই এই দোষ আছে।" এখানে নির্দিষ্ট কারো নাম উল্লেখ করা হলো না, প্রতিষ্ঠানের সবাইকেই সমভাবে দোষী সাব্যস্ত করা হল।

এভাবে বলাটা কি গীবত বলে গণ্য হবে?

২) আমার উচ্চপদস্থ কেউ / প্রভাবশালী কেউ যদি অন্য একজন অনুপস্থিত ব্যক্তির দোষ আমার নিকট বলতে থাকে, যা স্পষ্টত গীবত বলে আমি বুঝতে পারছি, কিন্তু অবস্থা এমন যে আমাকে তা তীব্র অনিচ্ছা স্বত্বেও শুনতে হচ্ছে। এমতাবস্থায় আমার কি গুনাহ হবে? এক্ষেত্রে আমার করনীয় কি হতে পারে?

উল্লেখ্যঃ উক্ত উচ্চপদস্থ প্রভাবশালী ব্যক্তিটির গীবত সম্পর্কে ভালোই জ্ঞান আছে।

1 Answer

0 votes
by (713,040 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইবনুল মুফলিহ রাহ বলেন,
"قال صاحب" المختار " من الحنفية : ولا غيبة إلا لمعلوم ، ولا غيبة لأهل قرية.
মুখতার কিতাবের মুসান্নিফ হানাফি ফকিহ বলেন,অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(আল-আদাবুশ-শারইয়্যাহ-১/২৫৪)

"(ولا غيبة إلا لمعلوم ، فاغتياب أهل قرية ليس بغيبة ) "
অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(মাজমা'উল আনহুর-২/৫৫৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/6922

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)  নির্দিষ্ট কারো নাম উল্লেখ না করে বরং একদল মানুষের দোষ বর্ণনা করে, যদি কেউ এভাবে বলে যে, " অমুক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের এই এই দোষ আছে।" এখানে নির্দিষ্ট কারো নাম উল্লেখ করা হচ্ছে না, প্রতিষ্ঠানের সবাইকেই সমভাবে দোষী সাব্যস্ত করা হচ্ছে। তাহলে এটা গীবত হবে না।

(২) উচ্চপদস্থ বা প্রভাবশালী কেউ যদি অন্য কোনো অনুপস্থিত ব্যক্তির দোষ কারো নিকট বলতে থাকে, যা স্পষ্টত গীবত বলে বুঝা যায়, কিন্তু অবস্থা এমন যে, সেটা তীব্র অনিচ্ছা স্বত্বেও শুনতে হচ্ছে। এমতাবস্থায় আপনার গুনাহ হবে না।  এক্ষেত্রে আপনার করনীয় হল, আপনি যতদ্রুত সম্ভব সেখান থেকে সরে যাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...