আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু আলাইকুম ,  এটা আমার এক বোনের প্রশ্ন।
আপু আমার মাসয়ালা হলো
আমি জানি যে আত্নীয় সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করিবে না।কিনতু আমাদের পরিবারে এমন কাহিনি হয়েছে যা বলার মতো না। আমার ছোট বোন এবং আমার আপন ফুফাতো ভাই সম্পর্ক করে যা আমরা কেউ জানতাম না পড়ে জানার পর আমার আপন ভাই ও বাবা খুব রাগকরে এবং আমার বোনকে মাইর দেয় এক পর্যায় আমার বোন সরে যায়। পরে আমার ফুফাতো ভাই তারা আমার বোনকে বশ করার যাদু করে এবং হঠাৎ আমার বোন ঐ ছেলের সাথে চলে যায় আবার আমরা নিয়ে আসি ঐ ছেলে যা বলে তাই শোনে এবং আমরা তারে যতই ভালোবুজ দি তাসে শুনেনা এবং ঐ ছেলে এতোটা জগন্য সে গাজা খায় কোন কাজ করে না এবং দেখতেও ভালো না বাড়িঘর কিছু নাই ভাড়া থাকে তারা এবং শিখিতো না এমন একটা ছেলে চুজ করা কোনোভাবেই সম্ভব না। তারা আমার বোনকে নিয়ে তাদের বাড়ি লুকিয়ে রাখতো।আমরা খোজ করে কোথাও পাইনা পড়ে তাদের বাড়ি গিয়ে আমার মা বাবা খু্জে কিনতু পায়নি এবং তারা অস্বীকার করে।পরবর্তীতে আমার ভাই পুলিশ নিয়ে তাদের বাড়ি থেকে নিয়ে আসে।এবং পরবর্তীতে আবারও সেই ছেলে আমার বোনকে নিয়ে যায় আমরা টের পাওয়ার সাথে সাথে খোজ করি এবং সারারাত বিভিন্ন জায়গায় খোজ করে পরে পাই কিনতু আমার বোন আসতে চায় না এবং বোনকে নিয়ে আসায় ছেলেও আমাদের পিছ পিছনে চলে আসে তাকে কোনভাবেই তারানো যায় না।আমাদের বাড়ি এমন কাহিনি করছে যা কিনা ২-৩ এলাকার মানুষ হাজির হয়েছে বাড়ি বর্তি মানুষ এবং খুব মারামারি হয়েছে এবং আমার বোনের কোন হুশ নাই সে দেখে তার জন্য আমার ভাইদের পুলিশ নিয়ে যাচ্ছে সে কিছু বলে না শুধু তাকিয়ে আছে পরাপতিবেশী কাঁদে আমার ভাইদের জন্য আশেপাশের মানুষ তারা পুলিশ কে ওরা দু-ভাই ভালোওদের ছেরে দেন দেয়নি এগুলো মনে পড়লে কান্না চলে আসে।কিনতু বোনের মাথায় কোন কাজ করে না আমার বাবা মেয়ের পা দরে বলে মারে তুই বল তুই ঐ ছেলের সাথে যাবি না তাও সে কোন কথা বলে না।এবং ঐ ছেলে সব জায়গায় আমার বোনের বদনাম গাইতে থাকে এবং ছেলের বোনগুলো খুব খারাপ গালাগালি করে আমাদের আপন আত্মীয় হয়ে তাদেরকে আমরা খুব ভালো বাসতাম খাওয়াতাম।কিনতু এই কাহিনির জন্য আমার ভাইরা বলতেছে তাদের সাথে কোন সম্পর্ক নাই দরকার হয় জাহান্নামে যাবে তারপরও সম্পর্ক রাখবে না।আমার স্বামী বলে সম্পর্ক রাখবে না যারা এতোবড় ক্ষতি করছে আমি যোগাযোগ রাখতে চাইলে জামাই রাগারাগি করে।আমার এখন করণীয় কি? তবে আলহামদুলিল্লাহ রুকইয়া করার পর বোন বুঝতে পারছে সে ভুল করছে এবং কেন এরকম করলো তাই তার আফসোস। ঐ ছেলে আমাদের এলাকায় থাকে এবং এখনো মানুষের কাছে আমার বোনের নামে মিথ্যা বলে লটায়।আরও অনেক কাহিনি আছে যা বলতে হাত ব্যাথা হয়ে যায় এবং ঘরের ভিতরে মা একটা তাবিজ পাইছিলো।

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/4223/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

আত্মীয়তার সম্পর্ক রক্ষা করার মূল কথা হলো-‘পরস্পরের সঙ্গে মেহেরবানী করা ও অনুগ্রহ করা।’

আত্মীয়তার সম্পর্কের ক্ষেত্রে মেহেরবাণী ও অনুগ্রহ সম্পর্কে আল্লামা কুরতুবী রহমাতুল্লাহি আলাইহি যথার্থই বলেছেন, রাহেম বা আত্মীয়তার সর্ম্পক দুই ধরনের হয়-

>> সাধারণ সম্পর্কএ সম্পর্কটি ব্যাপক এবং বিস্তৃত। যাকে বলা হয় দ্বীনি সম্পর্ক। একজন মানুষের সঙ্গে ঈমানি বন্ধনের কারণে তার সঙ্গে সুসম্পর্ক রাখা। ঈমানদারদের সঙ্গে ভালবাসা রাখা। তাদের সার্বিক সহযোগিতা করা। সব সময় তাদের কল্যাণে কাজ করা।

 

তাদের ক্ষতি হয় এমন কাজকে তাদের থেকে প্রতিহত করা। তাদের জন্য ন্যায় ও ইনসাফ প্রতিষ্ঠা করা। লেন-দেন ও যাবতীয় ব্যবহারিক কর্মকাণ্ডে বৈষম্য দূর করা এবং তাদের ন্যায় সঙ্গত অধিকার প্রতিষ্ঠাসহ তাদের হকগুলো আদায় করা।

যেমন- অসুস্থদের দেখতে যাওয়া; তাদের হকসমূহের ব্যাপারে সচেতন থাকা; তাদের গোসল দেয়া; জানাযার নামাজ আদায় করা; দাফন-কাফন ইত্যাদিতে অংশগ্রহণ করা।

> বিশেষ সম্পর্কমাতা-পিতা উভয় দিক থেকে রক্তের সম্পর্কের আত্মীয়তা রক্ষা করা। তাদের হক বা অধিকারসমূহ এবং তাদের অতিরিক্ত দায়িত্ব পালন করা সন্তানের ওপর ওয়াজিব বা আবশ্যক।

যেমন- পিতামাতার খরচ বহন করা; তাদের খোঁজ-খবর নেয়া; প্রয়োজনের সময় বিশেষ করে বার্ধক্যে তাদের পাশে থাকা।

আর যখন অনেক আত্মীয়ের অধিকার একত্রিত হয়; তখন নিকটাত্মীয় হওয়ার ক্ষেত্রে অধিকার বাস্তবায়ন অগ্রাধিকার পাবে। পর্যায়ক্রমে তারপর যেটি তুলনামূলক কাছের সেটি অগ্রাধিকার পাবে।

 

নিকটাত্মীয়দের সঙ্গে আত্মীয়তার সম্পর্ক রক্ষার ধরন আল্লাম ইবনু আবি জামরাহ রাহমাতুল্লাহি আলাইহি বলেন-

> আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা অনেক সময় মালামাল ও ধন-সম্পদ দ্বারা হয়;

> প্রয়োজনের সময় সাহায্য করার দ্বারা হয়;

> ক্ষতিকে প্রতিহত করার মাধ্যমে হয়;

> পরস্পরের সঙ্গে হাসি-খুশি ও ব্যবহারের মাধ্যমে হয়;

> দোয়া করার দ্বারাও হয়;

> সাধ্যানুযায়ী কারো কাছে কল্যাণকর কিছু পৌঁছানো দ্বারাও হয়;

> সাধ্য ও সামর্থ অনুযায়ী ক্ষতি থেকে বাঁচানোর দ্বারাও হয় এবং তাদের উপকার করার দ্বারাও হয়।

 

সুতরাং সময় সুযোগ তেমন না মিললে শুধু ফোনে কথা বলেও আত্মীয়তা সম্পর্ক ঠিক রাখা যাবে।

তবে সময় সুযোগ হলে মাঝে মাঝে অল্প সময়ের জন্য হলেও নিকটতম আত্মীয়দের সাথে দেখা সাক্ষাৎ করা দরকার।

 

কেউ যদি মনে মনে কোনো আত্মীয়ের প্রতি বিদ্বেষ না রাখে, কিন্তু সে হয়ত মাসে একবারও তাদেরকে ফোন করেনা, তাদের সাথে ৬ মাসে একবার বা বছরে একবার বা ২-৩ বছর পর একবার দেখা করে তবে সে  সম্পর্ক ছিন্নকারীর দলভুক্ত হবেনা।

 

এখানে কথা বন্ধ রাখার মাসয়ালা স্পষ্ট করছিঃ

শরীয়তের বিধান হলো কাহারো সাথে শরয়ী ওযর ব্যাতিত  তিন দিনের বেশি কথাবার্তা বন্ধ রাখা, সম্পর্ক ছিন্ন করা জায়েজ নেই। (কিতাবুল ফাতওয়া ৬/২১৭)

 

এটা যদি তাদের সামনা সামনি না হওয়ার কারনে হয়,যে সামনা সামনি, দেখা সাক্ষাৎ  যেহেতু আমাদের  হচ্ছেনা, তাই কথা বলার সুযোগও হচ্ছেনা। তাহলে তো কোনো সমস্যা নেই।  তবে দেখা সাক্ষাৎ হওয়ার পরেও বিনা কারনে কাহারো সাথে কথা বার্তা বলা বন্ধ করে দেওয়া,সম্পর্ক ছিন্ন করা জায়েজ নেই।

 

হাদীস শরীফে এসেছে

عن أبي أیوب رضي اللّٰہ عنہ أن رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم قال: لا یحل لمسلم أن یہجر أخاہ فوق ثلاث لیال یلتقیان فیعرض ہذا و یعرض خذت وخیرہما الذي یبدأ بالسلام۔ (رواہ مالک في الموطا ۲؍۹۰۷، صحیح البخاري رقم: ۶۲۳۷، الترغیب و الترہیب رقم: ۴۱۸۹)

যার সারমর্ম হলো কোনো মুসলমানের জন্য অপর মুসলমানের সাথে ৩ দিনের বেশি কথা বন্ধ রাখা,সম্পর্ক ছিন্ন রাখা জায়েজ নেই।

 

বিদ্বেষ পোষন না করে এমনিতেই দেখা সাক্ষাৎ না হওয়ার কারনে কথা না হলে কোনো সমস্যা নেই। তবে মাঝে মাঝে ফোন দিয়ে খোজ খবর নেওয়া জরুরি।

 

আত্মীয়তা সম্পর্ক ছিন্ন করা নিয়ে যে হাদীসটি বর্ণিত হয়েছে,তা হলোঃ

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ مُحَمَّدِ بْنِ جُبَيْرِ بْنِ مُطْعِمٍ، عَنْ أَبِيهِ، يَبْلُغُ بِهِ النَّبِيَّ صلي الله عليه وسلم قَالَ " لَا يَدْخُلُ الْجَنَّةَ قَاطِعُ رَحِمٍ " . - صحيح

জুবাইর ইবনু মুত্বঈম (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না। (বুখারী ৫৯৮৪)

 

এখান থেকে স্পষ্ট হয় যে সম্পর্ক ছিন্ন করাই হলো মূল দোষ। সম্পর্ক ছিন্ন না করে এমনিতেই যদি দেখা সাক্ষাৎ না হওয়ার কারণে কথা না হয়, এটা কোনো সমস্যা নয়।  আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/4223/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

১. প্রশ্নোক্ত ক্ষেত্রে পরিপূর্ণ সমাধানের জন্য এলাকার মাতব্বরদের সাহায্য নিতে পারেন। তারপরও কোনো ভাবেই কাজ না হলে আইনি ব্যবস্থা গ্রহন করতে পারেন।

২. প্রশ্ন দেখে যতটুকু বুঝে আসছে যে, প্রশ্নকারী একজন বোন। যেহেতু আপনার ফুফাতো ভাই আপনার মাহরাম না তাই তার সাথে ফোনে যোগাযোগ বা সরাসরি কথা বার্তার বলার প্রয়োজন নেই। তবে আপনি আপনার ফুফু-ফুফার সাথে যোগাযোগ ও কথা বার্তা বলবেন। যদিও খুবই কম সময় হোক বা মাঝে মধ্যে হোক। তবুও একেবারে (আপনার ফুফু-ফুফার সাথে) সম্পর্ক ছিন্ন করবেন না। তেমনীভাবে আপনার বাবা, মা, ভাইও তাদের সাথে মাঝে মধ্যে কথা বার্তা বলবেন। তবুও একেবারে সম্পর্ক ছিন্ন করবেন না। অর্থাৎ সারা জীবনের জন্য কথা-বার্তা বন্ধ করে দিবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...