আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
আসসালামু আলাইকুম
গত বড় ঈদের আগের আমাদের স্বামী-স্ত্রীর মাঝে মনমালিন্য হয় খুব বাজে ভাবে। এক পর্যায়ে আমি মেসেজে তালাক,তালাক,তালাক বলি এবং পরবর্তীতে
স্বামীও মেসেজে তালাক তালাক তলাক বলে এবং পরে আনসেন্ড করে দেয়। আর এসময় আমার হায়েজ চলছিলো। এর কিছু দিন পরে আবার সব ঠিকঠাক হয়ে যায় আমরা আগের মতোই সংসার করতে থাকি। কিন্ত আমার মনে শান্তি পাচ্ছি না যখন শুনলাম তালাক বললে বা লিখলে তালাক হয়ে যায়। আমি আবার স্বামীর থেকে দূরত্ব বজায় রাখলাম এবং স্বামীকে বললাম যে এমন হলে তো তালাক হয়ে যায়। সে বললো তার কোনো নিয়ত ছিলো না লেখার সময় আর বলল সে এই তালাক দেওয়া অস্বীকার করেছ সে লেখে নাই অন্য কেউ লিখছে। তবুও মনে শান্তি পাচ্ছি না। আমাদের কি তালাক হয়ে গেছে? বা এমনতবস্থায় কি করণীয়?
খুব জরুরী

1 Answer

0 votes
by (715,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জোরজবরদস্তি, ব্ল্যাকমেইল করার কারণে বা এমনিতেই স্বামী লিখে তালাক দিলে তা পতিত হয়ে যাবে। তবে হত্যার হুমকি এবং তার বাস্তবায়ন প্রায় নিশ্চিত হলে, তখন লিখে তালাক দিলে, সেই তালাক গ্রহণযোগ্য হবে না। তবে হ্যা, মৌখিক তালাক তখনো গ্রহণযোগ্য হবে।
"( وأما ) ( أنواعه ) فالإكراه في أصله على نوعين إما إن كان ملجئا أو غير ملجئ فالإكراه الملجئ هو الإكراه بوعيد تلف النفس أو بوعيد تلف عضو من الأعضاء والإكراه الذي هو غير ملجئ هو الإكراه بالحبس والتقييد" .(35/5)
و في الفتاوی الشامیة :
"وفي البحر: أن المراد الإكراه على التلفظ بالطلاق فلو أكره على أن يكتب طلاق امرأته فكتب لاتطلق لأن الكتابة أقيمت مقام العبارة باعتبار الحاجة ولا حاجة هنا، كذا في الخانية". (236/3ط: سعید
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/81192

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"পরবর্তীতে স্বামীও মেসেজে তালাক তালাক তলাক বলে এবং পরে আনসেন্ড করে দেয়।"

এদ্বারা তিন তালাক পতিত হয়ে গেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,000 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...