আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ।


আমি আই ও এম এর একজন শিক্ষার্থী।আমি জেনারেলে পড়ার পাশাপাশি আই ও এম এ পড়ছি।বর্তমানে একটি সরকারি বিশ্ববিদ্যালয়েও পড়ছি।একাডেমিক এর পড়াশুনা এবং আই ও এম এর পড়াশুনা দুইটা একসাথে করা আমার জন্য খুব কঠিন হয়ে দাঁড়াচ্ছে।বিশ্ববিদ্যালয়ে শুধু পাশ করা যায় এই লক্ষ্যে রেখে পড়াশুনা করলেও অনেক চাপ থাকে।আর আমি শারীরিক ভাবে একটু অসুস্থও।আই ও এমেও ভালো ভাবে ক্লাস গুলো ঠিক মতো করতে পারছিনা।পড়াগুলো কোনো মতে পড়ে পরীক্ষা দিয়েছি।ব্যাপারটা এমন হয়ে দাঁড়িয়েছে যে,কিছুই শিখতে পারছি না শুধু পাশ করার জন্য পড়ে পরীক্ষা দিচ্ছি।আই ও এম এর ক্লাস গুলো মিস গেলে অনেক কষ্ট পাই এবং হতাশ হয়ে যাই,তারপরে মনে হয় যে এখানে পড়ার উদ্দেশ্য তো শেখা,শুধু পড়ে পাশ করা নয়।


এমতাবস্থায় আমি কি করতে পারি?আমি আই ও এমে পড়া বাদ দিতে চাচ্ছি।একাডেমিক এর পড়ার চাপ অনেক বেশি থাকায় গত দুই সপ্তাহের ক্লাস ঠিকমতো করতে পারিনি।মাশক ক্লাসেও ঠিকমতো উপস্থিত থাকতে পারিনি।আমি কি করবো সিদ্ধান্ত নিতে পারছি না।পারিপার্শিক বিভিন্ন কারণে জেনারেলে পড়া ছাড়তে পারছি না।জেনারেলের পড়া নিয়ে আমি যে খুব বেশি সিরিয়াস তাও নয়,কিন্তু মোটামুটি একটা রেজাল্ট করার জন্য যতটুকু এফোর্ট দেওয়া দরকার সেই এফর্ট টা দিতে গেলে আই ও এম এর পড়া করতে পারছি না।আর আই ও এম এর পড়া করতে না পারলে প্রচণ্ড হতাশা এসে ভর করে এবং মনে হয় যে যদি কিছু শিখতেই না পারি তাহলে আই ও এমে পরে লাভ কি হচ্ছে,শুধু পাশ করে একটা সার্টিফিকেট পাওয়া তো মূল লক্ষ্য নয়।


আমি অনেক হতাশা আর সিদ্ধান্তহীনতায় ভুগছি।আশা করছি যথাযথ উত্তর দিবেন ইং শা আল্লহ।

1 Answer

0 votes
by (62,960 points)

بسم الله الرحمن الرحيم

জবাব,

 https://ifatwa.info/82634/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,  ইবনে আবেদীন শামী রাহ. জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন। যাকে আমাদের সামনে আসলে, ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূ হয়ে যাবে ইনশা'আল্লাহ।

তিনি বলেনঃ

 وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ

যে বক্তি কোনো জিনিষ বা কাজের সাথে সংশ্লিষ্ট হবে নিজেকে সংশ্লিষ্ট করজে, তার উপর উক্ত বিষয় সম্পর্কে ইলম অর্জন করা ফরয। যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। (রদ্দুল মুহতার-১/৪২)..................বিস্তারিত-https://www.ifatwa.info/1893

আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয। অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়, ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রত্যেকের জন্য দ্বীনি ইলম অর্জ করা ফরজ। ইসলামিক অনলাইন মাদ্রাসার লক্ষ্য ও উদ্দেশ্য এই যে, প্রতিটি শিক্ষার্থী ফরজ পরিমাণ ইলম অর্জন করতে পারে ও নিজেকে একজন দাঈ হিসেবে তৈরী করতে পারে বা নিজের মাঝে দাওয়াতী চেতনা লালন করতে পারে।

 সুতরাং প্রশ্নেল্লিখিত ছুরতে যদি আপনার ফরজে আইন ইলম অর্জন হয়ে যায় এবং সার্বিক পরিস্থিতি বিবেচনায় ইসলামিক অনলাইন মাদ্রাসায় পড়াশুনা স্থগিত রেখে ভার্সিটির পড়াশুনা কন্টিনিউ করেন এতে গুনাহ হবে না। তবে সর্বপরি শতভাগ দ্বীন মেনে চলার জন্য সর্বাত্নক চেষ্টা করতে হবে। আল্লাহ তায়ালা আপনার জন্য দ্বীনের উপর অটল ও অবিচল থাকা সহজ করুন। আরো জানুন: https://ifatwa.info/14502/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...