আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
Assalamualaikum..

1.Por por 2 bar touch lagle 1 st touch er somoy zodi ontor kepe uthe ebong 2 nd touch er somoy zodi mone kharap cinta ashe,tobe ki hurmate musaharat hobe? (Ullekkho ze 1 st touch e sudhu ontor kepe uthe, Ebong tarpor 2nd touch er somoy kharap cinta ashe. Tobe 1 st touch er folei ontor kepe uthe ebong ta 2nd touch laga obdi obbahoto thake. Trpr 2nd touch lagar por ontore kharap chinta ashe).

2.Suti kaporer opor diye hurmat sabbosto hobe kina..se bapare 2 ta mot dekhlam.

Apni akdom directly bolechen ze hurmat hobe,  Tobe arekjon hujur (Owaliullah hujur) bolchen ze kaporer quality/purotto (mota/patla/majhari) orthat  ushnota pawar opor depend korbe z hurmat hobe ki na.
Kon mot ta sothik?

3.Ze touch koreche se ushnota peyeche ki na....ta niye sondeho thakle ki hurmat hobe?
(Itostota r karone Jiggasha kora zasse nh+onekdin ager ghotona. Hoitoba tar o mone nai)

1 Answer

0 votes
by (713,800 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) সহবাসের ইচ্ছা নিয়ে স্পর্শ করা ব্যতিত হুরমত হবে না। সুতরাং প্রশ্নের বিবরণমতে যেহেতু সহবাসের ইচ্ছা নিয়ে স্পর্শ করা হয় নাই, তাই হুরমত হবে না।

(২) হ্যা, খালি গায়ে স্পর্শ হতে হবে।যদি শরীরে পাতলা কাপড় থাকে, এবং উঞ্চতা অনুভব করা যায়, তাহলেও হুরমত হবে।

(৩) শরীরের উঞ্চনতা পেয়েছে কি না? তা নিয়ে সন্দেহ থাকলে হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...