আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
হুজুর আসসালামু আলাইকুম। হুজুর এক  ছেলের সাথে আমার বিয়ের কথা চলছে পারিবারিক ভাবেই, তাকে আমি একদিন ম্যাসেজ এ জিজ্ঞাসা করেছি আমাদের কি তালাক হয়ে গেলো নাকি কোনো ভাবে? কারন তার সাথে অনেক তালাক উচ্চারণ করেছি আমি। তালাক নিয়ে আলোচনা করেছি।

তখন সে আমাকে ম্যাসেজ এ বললো যে, dur tumake talak disi? R amdr biye hoise? ( দুর আমি তোমাকে তালাক দিসি? আর আমাদের বিয়ে হইছে?) এটা একটা রিপ্লাই ছিল।
এর পরে এটা আর একটা রিপ্লাই দিয়েছিলো সাথে সাথেই।
Biye hoile na hoy talak......biyei hoy nai... Talak niye asche ( বিয়ে হইলে না হয় তালাক..... বিয়েই হয় নাই...তালাক নিয়ে আসছে) এটা পুরাটা একটা রিপ্লাই দিয়েছিল হুজুর।

হুজুর বিয়ে হইলে কে তালাক, কখন তালাক এমন কিছু বলেনি। যেহেতু আমি প্রশ্ন করেছি আর তাই সে আমাকে ভেবেই  ম্যাসেজ এ উত্তর দিয়েছে এভাবে।  কথাটা আমাকে উদ্দেশ্য করে বলেছে। কিন্তু কি বুঝিয়েছে তা সে এখন মনে কর‍তে পারে না। শুধু বলে তার কোনোদিন  কোনো নিয়ত ছিল না।
১)) হুজুর প্রশ্ন হলো এখন, ম্যাসেজ এ যে লিখলো - Biye hoile na hoy talak......biyei hoy nai... Talak niye asche ( বিয়ে হইলে না হয় তালাক..... বিয়েই হয় নাই...তালাক নিয়ে আসছে)   এই কথাতে কি বিয়ের আগে বা পরে কোনো শর্তযুক্ত  তালাক হবে?
২)) সে যে বললো biye hoile na hoy talak.....( বিয়ে হইলে না হয় তালাক.....) সে তো এই পুরা ম্যাসেজ টা  আমাকে উদ্দেশ্য করেই রিপ্লাই দিয়েছিল। তাই  শুধু এটুকু ম্যাসেজ এর জন্য কি বিয়ের পরে বা আগে কোনো শর্তযুক্ত তালাক হবে হুজুর?
একটু ১, ২ করে উত্তর দিয়েন হুজুর। অনেক পেরেশানি তে আছি। মাফ করে দিয়েন হুজুর।

1 Answer

0 votes
by (712,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

দয়া করে ওয়াসওয়াসা কোর্সটি সম্পন্ন করুন

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ম্যাসেজ এ যে লিখলো - Biye hoile na hoy talak......biyei hoy nai... Talak niye asche ( বিয়ে হইলে না হয় তালাক..... বিয়েই হয় নাই...তালাক নিয়ে আসছে)   এই কথাতে বিয়ের আগে বা পরে কোনো প্রকার শর্তযুক্ত তালাক হবে না।

(২) সে যে বলেছে, biye hoile na hoy talak.....( বিয়ে হইলে না হয় তালাক.....) সে তো এই পুরা ম্যাসেজ টা  আপনাকে উদ্দেশ্য করেই রিপ্লাই দিয়েছিল। তাই  শুধু এটুকু ম্যাসেজ এর জন্য বিয়ের পরে বা আগে কোনো প্রকার শর্তযুক্ত তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...