আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আস্সালামুআলাইকুম হুজুর আমি IOM এর আলিম কোর্সে ভর্তি হয়েছি,আমি কি আমার মাকে নিয়ে ক্লাস গুলো করতে পারবো ? মাকে বই গুলো পড়তে দিতে পারবো ? যেহেতু আমি একটা কোর্সে নিয়েছি ,কিন্তু আমার মাও দ্বীনী ইলম অর্জন করতে চাচ্ছেন উনি কোনো পরীক্ষা দিবেননা ,IOM এর টেলিগ্রামেও যুক্ত হবেনা , এবং IOM এর ফাসেবুক (সিস্টার্স) গ্রুপেও জয়েন হবেনা । আমরা মা মেয়ে দুজন মিলে একসাথে কি ক্লাস গুলো দেখতে পারবো ? বই গুলো পড়তে দিতে পারবো? এটাকি অন্যায় বা প্রতারণা হবে?

২) আমি দুআ কুনুতটা মুখস্ত করেছি ,কিন্তু সালাত আদায়ের সময় অর্ধেক

পড়ার পরেই ভুলেযাই কোন লাইনটা আগে আর কোনটা পরে হবে,এমন অবস্থায় আমি অর্ধেক দুআ পরেই সালাত আদায় করি ,আমার সালাত কি হয়েছে ? এভাবেই অর্ধেক দুআ কুনুত পড়লে কি সালাত শুধু হবে !?

3)আমার একটা জামা আছে যেখানে ছোট্টছোট্ট প্রাণীর ছবি আছে ,ইঁদুর ,বিড়াল ,এগুলোর ছবি ,যেগুলোর সাইজ এক ইঞ্চি এর ৩ ভাগের এক ভাগ হবে ,অথবা এর থেকেও ছোটো হবে। আমি ভুল বসত এই জামা পরিধান করেই সালাত আদায় করে ফেলেছি। .আমার সালাত কি শুদ্ধ হবে ? এই জামাতা কি পড়া যাবে ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যেহেতু আপনার মা নিয়মতান্ত্রিক ভাবে IOM  এ লেখাপড়া করবেন না, উনি শুধু দ্বীন ইসলাম সম্পর্কে জানতে চান, তাই উনাকে সাথে নিয়ে ক্লাসগুলো করতে পারবেন।

(২)
যতটুকু পারবেন, ততটুকু নিয়েই নামায সমাপ্ত করবেন।নামায হয়ে যাবে।এবং দৈনিকভাবে দু'আয়ে কুনুত মুখস্থ করার চেষ্টা করবেন।

(৩)
যদি ব্যবহারিক জিনিষে এত ছোট্ট পরিমাণ ফটো থাকে যে, উক্ত ফটোকে জমিনে থাকাবস্থায় দাড়িয়ে সেটার অঙ্গপ্রত্যঙ্গ দৃষ্টিগোচর হয় না, তাহলে এমন ফটো থাকার কারণে উক্ত জিনিষের ব্যবহার হারাম হবে না। হ্যা যিনি বানাবেন, তিনি অবশ্যই বড় আকৃতির ফটো বানানোর সমপর্যায়ের গোনাহগার হবেন। অথবা যদি ফটো মাথা কর্তিত থাকে বা এমন অঙ্গপ্রত্যঙ্গ কর্তিত অবস্থায় থাকে,যা না থাকার কারণে প্রাণী জীবিত থাকতে পারে না,অথবা কোথাও অসম্মানের সাথে ফটোকে রাখা হয়,তাহলে এজাতীয় ফটো সমূহের ব্যবহার অবৈধ হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1955

মলাটের ভিতর ঢাকা থাকলে রহমতের ফিরিস্তার জন্য প্রতিবন্ধক হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1334

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু ছবিগুলো অত্যান্ত ছোট, তাই আপনার নামায আদায় হয়ে গেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...