আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
মেয়েদের এমন নাম কি কি আছে যার অর্থ সৌভাগ্যবতী, পুন্নবতী,সুখী জীবনযাপন কারী।দয়া করে জানাবেন।আর নাম পরিবর্তন করে নতুন নাম রাখলে এবং খুব কাছের কিছু মানুষ কে জানানো হলেও যদি তারা নতুন নাম ধরে না ডাকে, পূর্বের যে নাম আছে সেটাই ডাকে তাহলে কি সমস্যা হবে? নতুন নামে ডাকা কি আবশ্যক? আগের নামের অর্থ ভালো না তাই নাম পরিবর্তন করতে ইচ্ছুক।যদিও বাইরের সবাই+ আইডি, সার্টিফিকেট সব জায়গায় আগের নামটাই থাকবে কারণ এখন তো সেগুলো নতুন করে পরিবর্তন করা প্রায় অসম্ভব।

1 Answer

0 votes
by (678,360 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم

ভালো নাম রাখা পিতা-মাতার সর্বপ্রথম দায়িত্ব। আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.
অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। (মুসনাদে বাযযার,আলবাহরুয যাখখার-৮৫৪০)

عَنْ أَبِي الدَّرْدَاءِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাতের দিন তোমাদেরকে, তোমাদের ও তোমাদের পিতাদের নাম ধরে ডাকা হবে। তাই তোমরা তোমাদের সুন্দর নামকরণ করো। [সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৯৪৮, সুনানে দারিমী, হাদীস নং-২৭৩৬, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৮২৭]

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

مَسْعُودة [سعد]
[মাস্'ঊদাহ বা মাসুদা] নামের অর্থঃ-
সুখী
সৌভাগ্যবান
সৌভাগ্যশালী।

عَفِيفَة ج عَفِيفَات، عَفَائِف [عفف]
['আফীফাহ] নামের অর্থঃ-
পবিত্র
নিষ্পাপ
সচ্চরিত্রা
সংযমশীলা (স্ত্রী)

عَزِيزة ج أَعِزَّاء ، أَعِزَّة
['আযীযাহ] শব্দের অর্থঃ-
প্রিয়।
বন্ধু
প্রিয়জন
প্রিয়পাত্র
শক্তিশালী
প্রতাপশালী
প্রভাবশালী।

★উপরোক্ত তিনটি নামের মধ্যে ১ম দুটির যেকোনো একটি নাম রাখা উত্তম। ১ম দুটির উভয়টিই খুব ভালো নাম।

★মেয়েদের এমন নাম, যার অর্থ সৌভাগ্যবতী, পুন্যবতী,সুখী জীবনযাপন কারী।

سَعِيدة [سعد]
[সা'ঈদাহ] শব্দের অর্থঃ-
সুখী,সৌভাগ্যবতী,
সৌভাগ্যপূর্ণ,শুভ,
কল্যাণময়,সমৃদ্ধ।

صَالِحَة ج صَوَالِح
[ছালিহাহ] শব্দের অর্থঃ-
পূন্যবতী,
সৎ স্ত্রীলোক,
নেককার নারী,
সতী নারী
যোগ্য নারী
প্রচুর নেয়ামত।

★বাররা (পূণ্যবতী)। 

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عِيسَى بْنُ حَمَّادٍ، أَخْبَرَنَا اللَّيْثُ، عَنْ يَزِيدَ بْنِ أَبِي حَبِيبٍ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ، عَنْ مُحَمَّدِ بْنِ عَمْرِو بْنِ عَطَاءٍ، أَنَّ زَيْنَبَ بِنْتَ أَبِي سَلَمَةَ، سَأَلَتْهُ: مَا سَمَّيْتَ ابْنَتَكَ؟ قَالَ: سَمَّيْتُهَا مُرَّةَ، فَقَالَتْ: إِنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنْ هَذَا الِاسْمِ، سُمِّيتُ بَرَّةَ فَقَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: لَا تُزَكُّوا أَنْفُسَكُمْ، اللَّهُ أَعْلَمُ بِأَهْلِ الْبِرِّ مِنْكُمْ فَقَالَ: مَا نُسَمِّيهَا؟ قَالَ: سَمُّوهَا زَيْنَبَ

মুহাম্মাদ ইবনু আমর ইবনু আতা (রহঃ) সূত্রে বর্ণিত। যাইনাব বিনতু আবূ সালামাহ (রাঃ) তাকে প্রশ্ন করেন, তোমার মেয়ের কি নাম রেখেছো? তিনি বললেন, আমি তার নাম রেখেছি বাররা (পূণ্যবতী)। অতঃপর তিনি বললেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ধরণের নাম রাখতে বারণ করেছেন। আমার নামও বাররা রাখা হয়েছিল। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ ‘‘তোমরা নিজেদের পরিশুদ্ধ দাবি করো না। কেননা আল্লাহই ভালো জানেন, তোমাদের মধ্যে কে পুণ্যবান।’’ অতঃপর তিনি বললেন, আমি এর কি নাম রাখবো? নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এর নাম রাখো যাইনাব।
(মুসলিম, বুখারীর আদাবুল মুফরাদ.আবু দাউদ ৪৯৫৩)

যায়নাব (রাঃ) বলেন, আমার নাম ছিল বাররাহ্ (পুণ্যবতীর কাছ থেকে উত্থিত হয়েছে)। অতঃপর আমার নাম রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যায়নাব রাখলেন। (শারহুন নাবাবী ১৪শ খন্ড, হাঃ ১৯-[২১৪২])

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নতুন নামে যদি ডাকা না হয় ভোটার আইডি কার্ড,জন্মসনদ,সার্টিফিকেট হতে যদি মন্দ নামটি পরিবর্তন করে ভালো নাম না দেয়া হয়,সেক্ষেত্রে ভালো নাম রেখে কোনো লাভই হবেনা।

সুতরাং আগের নামটি নাজায়েজ নাম বা মাকরুহ নাম হলে এক্ষেত্রে এখনকার নতুন নামে (ভালো নামে) ডাকা জরুরী। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
যার জন্য প্রশ্ন করা হয়েছে তার বয়স 42+ প্রায়।সার্টিফিকেট কোন কাজে লাগেই নাহ বলতে গেলে।আর এতোদিন সে সবার কাছে আগের নামেই পরিচিত ছিলো তাই হুট করে পাড়া প্রতিবেশি এবং আত্নিয় স্বজন নতুন নামে ডাকবে নাহ হয়তো।তবে খুব কাছের মানুষদের ইংশা আল্লাহ ডাকতে বলা যাবে।কিন্তু কেউ যদি ডাকতে না চায় সেক্ষেত্রে তো ঐ ব্যক্তির কোন দোষ নাই।আর আইডি কার্ড, বার্থ সার্টিফিকেট এ পরিবর্তন করাটা খুব ক্স্টকর।এক্ষেত্রে কি করণীয়?আর কাছের মানুষরা যদি না ডেকে মৌন সম্মতি দেয় তাহলে হবে না? দয়া করে রিপ্লায় দিবেন।
by (678,360 points)
তার আগের নাম কি ছিলো? সেটি জানালে ভালো হতো

by (5 points)
তার আগের নাম রিক্তা।আমি শুনেছি রিক্তা অর্থ ধংস,শুন্ন। 
আর সাঈ'দাহ অর্থ যে সৌভাগ্যশালী তাই এই নামটা রাখা কি ঠিক হবে? যেহেতু পূন্নবান টা রাখা যায় না কারণ আল্লাহই জানেন কে পুন্নবতী।তাই সৌভাগ্যশালী এই অর্থের নাম রাখা যাবে কিনা।
by (5 points)
তার আগের নাম রিক্তা। রিক্তা অর্থ ধংস,শুন্ন। 
আর সাঈ'দাহ অর্থ যে সৌভাগ্যশালী তাই এই নামটা রাখা কি ঠিক হবে? যেহেতু পূন্নবান টা রাখা যায় না কারণ আল্লাহই জানেন কে পুন্নবতী।তাই সৌভাগ্যশালী এই অর্থের নাম রাখা যাবে কিনা।
by (678,360 points)
তিনি নাম পরিবর্তন করে দিবেন।
আত্মীয় স্বজন,পরিচিত দেরকে নতুন নামে ডাকতে বলবেন।
জন্ম সনদ ও ভোটার আইডি কার্ড সংশোধন এর জন্য যথাসম্ভব চেষ্টা করবে।

সাঈ'দাহ নাম রাখা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...