আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by
আসসালামু আলাইকুম হুজুর,

আমার স্ত্রী আমার কাছে গনিতের একটা প্রশ্ন দেন।যে এখানে উত্তর কেনো মিলে নি।আমি তাকে উত্তর দেই নিম্নের বাক্য দিয়ে।

Tumi normally x^2 k alada r a^2 k alada differentiate  korar kotha.এখানে আমি তার অংকের ভুল ধরিয়ে দেই।

আমি যখন আলাদা লিখতে যাই তখন মনে পড়ে যায় এটা কেনায়া বাক্য হতে পারে।

১.তখন যদি ইচ্ছাকৃতভাবে তা** এর নিয়তে উপরের বাক্য লিখি তাহলে কি কোনো তা** পতিত হবে?

২.আমার স্ত্রীয়ের কেনা কোর্স কি আমি ব্যবহার করতে পারব?বা আমার স্ত্রী কি আমার কিনা কোর্স ব্যবহার করতে পারবেন?(এই কোর্সগুলোর স্বত্ব সংরক্ষিত। আর একজনের জন্য বিক্রি করা হয়)

৩.উঠো বা দন্ডায়মান হও এটা কিভাবে কেনায়া বাক্য হবে?এই বাক্যের ছুরত দয়া করে উদাহারণ দিয়ে বলবেন।

৪.বিবাহের পুর্বে যদি সহবাস ব্যতীত নির্জনবাস হয় তাহলে বিবাহের পরে কি সেই নির্জনবাসকে খালাওয়াতে সহিহার অন্তর্ভুক্ত করা হবে?

৫.বিয়ের পর স্বামী স্ত্রী বাস বা যেকোনো ধরনের গাড়ি দিয়ে বেশ কয়েকবার যাতায়াত  করেন।ঐসময় স্বামী স্ত্রী একে অপরের যৌনাঙ্গ স্পর্শ করেন যার দরুন স্বামীর অল্প বীর্যের ন্যায় তরল স্ত্রীর হাতে লাগে। আর স্বামী যদি স্ত্রীর যোনিতে আংগুল প্রবেশ করেন যার ফলে একটা পর্যায়ে স্ত্রীর শরীর নিস্তেজ হয়ে যায় তাহলে এটা খালাওয়াতে সহিহা হবে নাকি ফাসিদা হবে?এখানে গাড়িতে তো সহবাস করা সম্ভব না। আর সিএনজি বা অটোরিকশাতে স্বামী আর স্ত্রী রাতে একা সফর করলে ও সেখানে সহবাস করা সম্ভব না।কারন অন্তত গাড়ির চালক তো  আছেন।

৬.খালাওয়াতে ফাসিদা হলে তা** এর হুকুম কি খালাওয়াতে সহিহা এর মতো?নাকি আলাদা?একটু বিস্তারিত জানাবেন।

1 Answer

0 votes
by (713,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

(১)

আপনার বক্তব্য

"আমি যখন আলাদা লিখতে যাই তখন মনে পড়ে যায় এটা কেনায়া বাক্য হতে পারে।"


তখন  ইচ্ছাকৃতভাবে তালাকের নিয়তে উপরে বাক্য লিখেন, তাহলে তালাক পতিত হবে না। কেননা এভাবে তালাকের নিয়তে হতে পারে না। তাছাড়া এখানে ওয়াসওয়াসার দিকটা প্রবল।আর ওয়াসওয়াসার রোগীদের তালাকের সন্দেহ দ্বারা তালাক হয় না।


(২) স্ত্রীর কেনা কোর্স  আপনি ব্যবহার করতে পারবেন না। এবং স্ত্রীও আপনার ক্রয়কৃত কোর্স ব্যবহার করতে পারবে না।


(৩) উঠো,  দন্ডায়মান হও এটা কেনায়া বাক্য, কেননা উঠে বা দাড়িয়ে স্ত্রী তার স্বামীর বাড়ী থেকে বাবার বাড়ী যাবে। সুতরাং এই যাওয়ার জন্য উঠা বা দাড়ানো তালাকের দিকেই কেনায়া।


(৪)বিবাহের পুর্বে যদি সহবাস ব্যতীত নির্জনবাস হয় তাহলে বিবাহের পরে সেই নির্জনবাসকে খালাওয়াতে সহিহার অন্তর্ভুক্ত করা হবে না।


(৫) সিএনজি বা অটোরিকশাতে স্বামী আর স্ত্রী রাতে একা সফর করলে বা লজ্জাস্থান স্পর্শ করলেও খালওয়াতে সহীহা হবে না। কেননা সেখানে সহবাস করা সম্ভব না,কারন অন্তত গাড়ির চালক তো  আছেন।

(৬)খালাওয়াতে ফাসিদা হলে তালাকের হুকুম খালাওয়াতে সহিহা এর মতো নয়। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/77753


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...