আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম।
আমার বোন এক জেনারেল আত্মিয়কে তিরস্কার করে বলেছে যে অই আত্মিয়রা তাদের বাচ্চাদের সাহাবিয়াত নাম রেখে কি লাভ তারাতো ঠিকমত পর্দাই করে না, যত্তসব ঢং। এ কথায় আমি তাকে সুন্দরমত বুঝিয়ে বলেছি যে  প্রতিটা ভাল কাজই প্রশংসনিয় সেটাকে তুচ্ছ করা ঠিক না আল্লাহ চাইলে হিদায়াত দিতে কতক্ষন?। সে নানান যুক্তি দিয়ে তিরস্কার করেই যাচ্ছিল তখন আমি তাকে বলেছি তারাতো জেনারেল তাদের টা দেখে কি লাভ পর্দা করা অনেকেই তো বাহিরে পর্দা করে ঠিকি কিন্তু ভিতরে কাজিন-বন্ধুবান্ধব সবার সাথেই দেখা দেয় অথচ বেপর্দা ১জনের সাথে হওয়া আর ১০০ জনের সাথে হওয়া একই কথা,এজন্যকি এখন তারা নামাজ পড়লেও সেটা বেহুদা হবে?। এটা বলায় সে আমার উপর ক্ষিপ্ত হয়ে এখন সম্পর্ক ছিন্ন করতে চাচ্ছে  আমি নাকি তাকে অপমান করেছি কারন এমন পর্দা করা ব্যক্তিটি সে নিজেই।   এরপর এখন অন্যরা সবাই আমায় বলছে সে যাই বলে থাকুক আমি জেন তার কাছে ভুলের মাফ চাই (যদিও আমি তাকে উল্লেখ্য  করে কিছুই বলিনি আমভাবে বলেছি।)।
প্রশ্ন হলো____ উক্ত ঘটনায় সে সম্পর্ক ছিন্ন করলে আমার  গুনাহ হবে কিনা?  আর আমি তার কাছে  মাফ চাইলে সেটা অন্যায়কে মেনে নিয়ে সেটাকে প্রতিষ্ঠা করার সামিল হবে কিনা?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

https://ifatwa.info/18346/  ফতোয়ায় উল্লেখ রয়েছে যে, আত্মীয়তা সম্পর্ক ছিন্ন করা নাজায়েজ, এক্ষেত্রে রাসুলুল্লাহ সাঃ অনেক কঠোরভাষা ব্যবহার করেছেন।

হাদীস শরীফে এসেছে 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ مُحَمَّدِ بْنِ جُبَيْرِ بْنِ مُطْعِمٍ، عَنْ أَبِيهِ، يَبْلُغُ بِهِ النَّبِيَّ صلي الله عليه وسلم قَالَ " لَا يَدْخُلُ الْجَنَّةَ قَاطِعُ رَحِمٍ " . - صحيح

জুবাইর ইবনু মুত্বঈম (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না। (বুখারী ৫৯৮৪, মুসলিম ১৯-(২৫৫৫), আবূ দাঊদ ১৬৯৬, তিরমিযী ১৯০৯, সহীহুল জামি‘ ৭৬৭১, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২৫৪০ সহীহ আল আদাবুল মুফরাদ ৪৫, মুসান্নাফ ‘আবদুর রাযযাক ২০২৩৪, মুসনাদুল বাযযার ৩৪০৫, আহমাদ ১৬৭৩২, মুসনাদে আবূ ইয়া‘লা ৭৩৯২, সহীহ ইবনু হিব্বান ৪৫৪, শু‘আবুল ঈমান ৭৯৫২, ‘ত্ববারানী’র আল মু‘জামুল কাবীর ১৪৯১, আর মু‘জামুল আওসাত্ব ৯২৮৭।)

আরো জানুনঃ https://ifatwa.info/4223/

দারুল উলুম  দেওবন্দ এর 178050 নং ফতোয়াতে এসেছে যে কোনো মুসলমানের সাথে হিংসা ইত্যাদির কারনে সম্পর্ক ছিন্ন করা জায়েজ নেই।

তবে সে যদি দীনের লাইন থেকে দূরে সরে যায়, মদ খায়, জুয়া খেলে, যেনা করে, সুদ খায়। বুঝানোর পরেও বুঝেনা,ইসলাম মানেনা। তাহলে তার সাথে সম্পর্ক ছিন্ন করা জায়েজ আছে। তবে  স্থায়ীভাবে নয়,সাময়িক ভাবে।  (ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ ৮/২৭০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আপনার কথা যদি বাস্তবিক পক্ষে সত্যই হয়ে থাকে তাহলে আপনি যথার্থই বলেছেন। কাউকে তিরস্কার করে এজাতীয় কথা বলা তার মোটেও উচিত হয়নি। তবে কাউকে দূরে সরিয়ে দেয়া বা কারো সাথে সম্পর্ক ছিন্ন করার চেয়ে তাকে হেদায়তে নিয়ে আসার চেষ্টা করা ও হেদায়তে নিয়ে আসার স্বার্থে তার সাথে সম্পর্ক স্থাপন করা অবশ্যই অবশ্যই উত্তম বলে বিবেচিত হবে।

 সুতরাং ধৈর্য্য ও হেকমতের সাথে আপনার বোনের সাথে সম্পর্ক বজায় রাখার মধ্যেই কল্যাণ নিহিত। আপনি তার কাছে বিনয়ী হওয়ার অর্থ এই নয় যে, আপনি বেপর্দা সম্পর্কীয় উক্ত বিষয়টি মেনে নিচ্ছেন। সর্বপরি সে যদি আপনার সাথে তার দিক থেকে সম্পর্ক ছিন্ন করে তথাপি আপনি আপনার দিকে থেকে সম্পর্ক বজায় রাখার সর্বোচ্চ চ্ষ্টে করবেন। সে গুনাহগার হবে এতে আপনার কোন গুনাহ হবে না। আল্লাহ তায়ালা আপনাকে উত্তম প্রতিদান দান করবেন ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...