আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আস্সালামুআলাইকুম হুজুর ,হুজুর  আমি খুবই আগ্রহী হয়ে আল্লাহকে খুশি করার জন্য ,এবং তার প্রিয় হবার জন্য আলেম কোর্সটিতে ভর্তি হয়েছিলাম! আমি এতটাই খুশি ছিলাম যা আমি মুখে বলে বা লিখে প্রকাশ করা সম্ভব না ! হুজুর আমার ভার্সিটি সপ্তাহে ৪ দিন অনেক দূরে যেতে আসতে ৪ ঘন্টার বেশি লাগে , কম্পিউটার সায়েন্স এ কত পড়া আপনারাতো জানেন।...আবার আমাকে পাশাপাশি ৮ ঘন্টার একটা জব করতে হবে,খুবই জরুরি,এই অবস্থায় আমার আলেম কোর্স টা এখন করা কোনোভাবেই সম্ভব না ! তবে আমি ইনশাল্লাহ এইবছর না পড়লেও পরবর্তীতে আবার ভর্তি হবো,এখন আমি আমার কোর্স টা কিভাবে বাতিল করবো ,হুজুর এটাকি ঠিক হবে !? আমি এতো পড়াশুনো করছি আমার দুনিয়াবী কোনো উদ্দেশ্য নেই ,আমি চাই একজন ইঞ্জেনিয়ার এবং আলেম হয়ে অর্থ এবং ইলম দিয়ে সবার খেদমত করতে ,আমি চাই মাদ্রাসা দিতে ,এবং শিশু ও মা বোনদের জন্য ফ্রীতে দ্বীনি শিক্ষাব্যবস্তা করে দিতে। আর আমাকে আমার পরিবারের পাশেও দাঁড়াতে হবে এই মুহূর্তে আমার জবটা করা এবং ভার্সিটির পড়া করা খুবই জরুরী ! হুজুর আমি এজন্য কোর্সটা না করলে আল্লাহ কি নারাজ হবেন !? আমার দুনিয়াবী কোনো উদ্দেশ্য নেই ,,আমি শুধুমাত্র পরিবার এবং সব মানুষের খেদমত করার জন্যেই পড়াশুনো করছি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দ্বীনের পথে চলতে যতটুকু ইলমের প্রয়োজন,ততটুকু পরিমাণ ইলম অর্জন করা ফরজ।
ইবনে আবেদীন শামী রাহ বলেন,
مِنْ فَرَائِضِ الْإِسْلَامِ تَعَلُّمُهُ مَا يَحْتَاجُ إلَيْهِ الْعَبْدُ فِي إقَامَةِ دِينِهِ وَإِخْلَاصِ عَمَلِهِ لِلَّهِ تَعَالَى وَمُعَاشَرَةِ عِبَادِهِ. 
প্রত্যেক মুসলমানের উপর ইসলামের ফরয বিধানসমূহ থেকে একটি ফরয  হচ্ছে, দ্বীন প্রতিষ্টা তথা এখলাছের সাথে দ্বীনের উপর আমল করতে প্রয়োজনীয় সব জ্ঞানার্জন করা এবং মানুষের সাথে সদাচরণের জ্ঞান অর্জন করা(ফরয)।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1893

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপাতত একাডেমিকভাবে জেনারেল শিক্ষা গ্রহণ করুন,জব করুন, পাশাপাশি দ্বীনি ফরয পরিমাণ ইলম শিক্ষা করার চেষ্টা করবেন,যাতেকরে নামায রোযা অনায়াসে আদায় করা যায়। পরবর্তীতে আলিম কোর্স করবেন।আল্লাহ নারাজ হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...