আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,  শাইখ আমার একটা প্রশ্ন ছিলো।

**কুরআনকে কি আল্লাহর পাঠানো ‘চিঠি’ বলা যায়? আল্লাহ তাআলা তো কুরআনের জায়গায় জায়গায় কুরআনকে 'কিতাব' বলে সম্বোধন করেছেন। সেক্ষেত্রে চিঠি আর কিতাব দুটো তো আলাদা শব্দ। আমরা চিঠি বললে, সেটা তো এমন অর্থ বহন করে যেটা আল্লাহ তাআলা বলেন নি। এভাবে বলা কি জায়িয হবে তাহলে?

২/ পুকুরের পানি আবদ্ধ হলে সেক্ষেত্রে অপবিত্র কাপড় সাবান দিয়ে ধোয়ার পর, শুধু একবার চুবিয়ে ভালো করে পানি চিপিয়ে নিলে হবে? না কি তিনবার চুবিয়ে তিনবারই ভালো করে পানি চিপে নিতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কুরআরকে মানবজাতির জন্য প্রেরণ করা হয়েছে, যেভাবে চিঠিকে প্রাপকের জন্য প্রেরণ করা হয়ে থাকে।সে হিসেবে কুররআনকে আল্লাহর পাঠানো চিঠি বলে অভিহিত করা যাবে। তবে চিঠি নাম দ্বারা অাখ্যায়িত বা বিশেষ কোনো নামকরণ করা যাবে না।

(২)
পুকুর যদি ১০ হাত ১০ হাত স্কয়ার হয়। সেক্ষেত্রে অদৃশ্যমাণ অপবিত্র কাপড়কে তিনবার ধৌত করা জরুরী নয় বরং একবার ধৌত করে নিলেই কাপড়টি পবিত্র হয়ে যাবে। 
لما في الفتاوی الشامیة :
"(و) يطهر محل (غيرها) أي: غير مرئية (بغلبة ظن غاسل) لو مكلفاً وإلا فمستعمل (طهارة محلها) بلا عدد، به يفتى. (وقدر) ذلك لموسوس (بغسل وعصر ثلاثاً) أو سبعاً (فيما ينعصر) مبالغاً بحيث لايقطر ... وهذا كله إذا غسل في إجانة، أما لو غسل في غدير أو صب عليه ماء كثير، أو جرى عليه الماء طهر مطلقاً بلا شرط عصر وتجفيف وتكرار غمس، هو المختار."  (رد المحتار 1/ 331ط:سعيد)

و في الفتاوى الهندية :
والغدیر العظیم الذي لا یتحرک أحد طرفیہ بتحریک الطرف الآخر     إذا وقعت نجاسۃ في أحد جانبیہ، جاز الوضوء من الجانب الآخر… و بعضھم قدروا بالمساحۃ عشرا في عشر بذراع الکرباس توسعۃ للأمر علی الناس، و علیہ الفتویٰ۔ (المرغینانی، الہدایہ، کتاب الطہارۃ، باب الماء الذي یجوز بہ الوضوء ومالا یجوز بہ، ج ۱،ص:۳۷)، وفي النصاب: والفتوی في الماء الجاري: أنہ لا یتنجس مالم یتغیر طعمہ أو لونہ أو ریحہ من النجاسۃ، کذا في ’’المضمرات‘‘۔ (جماعۃ من علماء الہند، الفتاویٰ الہندیہ، کتاب الطہارۃ، الباب الثالث في المیاہ، ج۱، ص:۶۸) فتاوی دارالعلوم وقف دیوبند ج2ص431


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...