আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। কিছুদিন আগে আমার মামা আমাদের বাসার একটা ফোন এর টার্স নষ্ট হওয়ায় সেটা নিয়ে যাওয়ার জন্য আম্মুকে বার বার বলতে থাকে, কিন্তু আম্মু রাজি ছিল না। কিন্তু সে তাও সেটা নিয়ে যায় আম্মুর অজান্তে,,  পরে সেটা ঠিক করে চালানো শুরু করে...আম্মু পরে কিছু বলেনাই,,  কিছু দিন পর সে সেই ফোনের টার্স নষ্ট করে ফেলে তাই আমার কাছে পাঠায় ওইটা ঠিক করতে। কিন্তু আমাদের বিভাগীয় শহরে অনেক খোঁজার পরেও সেইটা ভাল হয় নি।সে ফোনটি দিয়ে বলেছে এটা কিছুদিন রেখে খোজ নিয়ে পাওয়া যায় কি না।কিন্তু ততদিন আমি ফোনটা চালানোর কিছু কৌশল বের করে ফেলি এবং আমার কাজের মত চালাতে থাকি।কিছুদিন পরে মামা ফোনটা ফেরত চাইলে  আমি তাকে বলি যে আমি ওটা চালাচ্ছি, তখন মামা বলে যে ওইটা ঠিক করার একটা দোকান পাওয়া গেছে। আমি বললাম আমার সাথে যোগাযোগ করিও ওইটা পাঠাবা পাঠাবা যেদিন। সে আমাকে বলল ঠিক আছে। কিন্তু পরে সে আর আমার সাথে কোন যোগাযোগ করেনি। আমি তার সামনে সেটা ব্যবহার করতে থাকলেও আর কোন প্রতিক্রিয়া দেখায়নি। এবং একবার আম্মু দেখে বলেছিল দেখ তুই আমার কাছ থেকে যেই জিনিসটা দখল করে আনছিলি আমার জিনিস আমার কাছেই ফিরে এসেছে। সে কথাটাও সেই আর তেমন কোন প্রতিক্রিয়া দেখাইনি।

১/ওই ফোনটা কি আমার জন্য জায়েজ হবে?
২/স্কুল থেকে দেওয়ার সরকারি ল্যাপটপ এক প্রধাণ শিক্ষক বে দখল করেন এবং একসময় সেটা নষ্ট হলে তার ছেলে এইটার পার্ট গুলো বিভিন্ন জনের কাছে বিক্রি করেন এখন সেই পার্স গুলা কেন যাবে?

৩/আমার বাবা এলাকায় কারেন্ট লাগানোর সময় কারেন্ট এর জিনিস যেমন তার রড ইত্যাদি আমার চাচার সাথে মিলে সোজা বাংলায় হাতিয়ে নেয় এখন, সে ওগুলা আমার ঘরে রাখে আমার কি সেই ঘরে নামাজ হবে আমি তাকে ও তার এই কাজকে ঘৃণা করি?  সে প্রচুর লোন নেয় ও হারাম হালাল কে তোয়াক্কা করে না এখন কোন আমল আছে যার সাহায্যে আমার হারাম পরিবার থেকে দূর হোয়া যাবে আমি শারিরীক ভাবে অনেক জটিল রোগে অসুস্থ তাই এনা দের থেকে কোনো সাহায্য না নিয়ে দূরে থাকাও অপাদত এখন পর্যন্ত অসম্ভব।।আমার জন্য দুয়া করবেন।।।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/8668  নং ফাতাওয়ায় বলেছি যে, ন্যের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না। বিধায় এসব পরিত্যাজ্য। কেননা আল্লাহ তা'আলা বলেনঃ

ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ

তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা-২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,

عن ابن عباس قال ;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ   

নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)

আরো জানুন- https://www.ifatwa.info/3747  

হাদীস শরীফে এসেছে যে, 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

অন্য এক হাদীসে এসেছে

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১. আপনার কথা থেকে একথা প্রমাণিত হয় যে, উক্ত ফোনের প্রকৃত মালিক আপনার মা। কারণ, আপনার মায়ের অনুমতি ছাড়া আপনার মামার জন্য উক্ত ফোন নিয়ে যাওয়া জায়েয হয়নি। তার উচিত আপনার মায়ের নিকট ক্ষমা চেয়ে নেওয়া এবং মায়ের উচিত তাকে ক্ষমা করে দেওয়া। বর্তমানে আপনার মা যদি আপনাকে উক্ত ফোন ব্যবহারের অনুমতি দিয়ে থাকেন তাহলে আপনার জন্য তা ব্যবহার করা জায়েয আছে।

২. জেনে শুনে এমন ব্যক্তি থেকে এজাতীয় বস্তু  ক্রয় করা জায়েয হবে না। বিস্তারিত জানুনঃ https://ifatwa.info/13769/

৩. জ্বী উক্ত ঘরে সালাত পড়া জায়েয আছে। তবে তার এই অন্যায় কাজকে কোন ভাবেই সাপোর্ট করা যাবে না। বরং তাকে দ্বীনের দাওয়াতের মাধ্যমে বুঝানোর চেষ্টা করতে হবে। প্রয়োজনে স্থানীয় কোন আলেমের মাধ্যমে তাকে বুঝাতে হবে। এসম্পর্কে আরো জানুন:

https://ifatwa.info/26067/

https://ifatwa.info/3583/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 331 views
...