আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
edited by
১।আমাকে  কিছু টাকা একজন আমাকে হাদিয়া  দিলে আমার বাবা উনি আমার কাছ থেকে খুঁজে আমার ইচ্ছা না থাকা সত্ত্বেও দেই। আবার একটা কাজ করলে বলছে কিছু টাকা দিবে আমি বলছি লাগবে না তারপরও বলছে দিবে কিন্তু দেয় না। উপরের দুইটা বিষয়ের সমপরিমান টাকা যদি বাবার কাছ থেকে চুরি করে  নিয়ে নেই তাহলে কি সমস্যা হবে?

২। অনেক আগের হিন্দুর মন্দির আছে যে খানে মুর্তি নেই শিরক করা হয় না পরিত্যক্ত অবস্থায় আছে  সেটার ভিতরে প্রবেশ করা যাবে কি?

৩।আমাদের মসজিদের ইমাম সাহেব আমার প্রবল ধারনা যে উনি যিনায় লিপ্ত কারন হলো উনার মোবাইল ফোন আমাকে ঠিক করতে দিছে আমি দেখছি বিদেশ ফেরত এক মেয়ের মিসডকল আমি শুনছি সেই মেয়ে বিদেশে খারাপ কাজ করত। হুজুর তারাতারি করে মোবাইল ফোন নিয়ে নেয়। এখন আমার প্রশ্ন হলো পাহারা দিয়ে ধরা যাবে কিনা আরও  অনেকেই যিনা করে সবাইকে ধরা যাবে কিনা
★আমাদের ইমাম সাহেব বিদআত পন্থি

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নটি অস্পষ্ট। 
তাই কমেন্ট বক্সে স্পষ্ট আকারে লেখার পরামর্শ রইলো। 

(০২)
হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

البحر الرائق
"(قَوْلُهُ: وَلَايَحْلِفُونَ فِي بُيُوتِ عِبَادَتِهِمْ)؛ لِأَنَّ الْقَاضِيَ لَايَحْضُرُهَا بَلْ هُوَ مَمْنُوعٌ عَنْ ذَلِكَ، كَذَا فِي الْهِدَايَةِ، وَلَوْ قَالَ: الْمُسْلِمُ لَايَحْضُرُهَا لَكَانَ أَوْلَى؛ لِمَا فِي التَّتَارْخَانِيَّة: يُكْرَهُ لِلْمُسْلِمِ الدُّخُولُ فِي الْبِيعَةِ وَالْكَنِيسَةِ، وَإِنَّمَا يُكْرَهُ مِنْ حَيْثُ إنَّهُ مَجْمَعُ الشَّيَاطِينِ، لَا مِنْ حَيْثُ إنَّهُ لَيْسَ لَهُ حَقُّ الدُّخُولِ، وَالظَّاهِرُ أَنَّهَا تَحْرِيمِيَّةٌ؛ لِأَنَّهَا الْمُرَادَةُ عِنْدَ إطْلَاقِهِمْ، وَقَدْ أَفْتَيْت بِتَعْزِيرِ مُسْلِمٍ لَازَمَ الْكَنِيسَةَ مَعَ الْيَهُودِ". ( ٧ / ٢١٤،ط: دار الكتاب الاسلامي)
সারমর্মঃ-
মুসলমানের জন্য মন্দির,গির্জায় প্রবেশ মাকরুহ। কেননা সেগুলো শয়তানের সমবেত হওয়ার স্থান।

مجمع الأنهر في شرح ملتقی الأبحر
"(وَلَا يَحْلِفُونَ) أَيْ الْكُفَّارُ (فِي مَعَابِدِهِمْ) ؛ لِأَنَّ فِيهِ تَعْظِيمًا لَهَا وَالْقَاضِي مَمْنُوعٌ عَنْ أَنْ يَحْضُرَهَا وَكَذَا أَمِينُهُ؛ لِأَنَّهَا مَجْمَعُ الشَّيَاطِينِ لَا أَنَّهُ لَيْسَ لَهُ حَقُّ الدُّخُولِ. وَفِي الْبَحْرِ وَقَدْ أَفْتَيْتُ بِتَعْزِيرِ مُسْلِمٍ لَازَمَ الْكَنِيسَةَ مَعَ الْيَهُودِ وَالنَّصَارَى". ( ٢ / ٢٦٠، ط: دار احياء التراث العربي)
সারমর্মঃ-
সারমর্মঃ-
মুসলমানেরা সেখানে প্রবেশ করবেনা, কেননা সেগুলো শয়তানের সমবেত হওয়ার স্থান।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ঐ সমস্থ স্থান,যেখানে গায়রুল্লাহ এর ইবাদত করা হয়,অথবা কাফেররা নিজের আকীদা অনুযায়ী ইবাদত করে,যেহেতু এ সমস্থ ঘর গুনাহের ঘর,শয়তানের আড্ডাখানা,সুতরাং এসমস্ত ঘরে প্রবেশ করা জায়েজ নেই।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত মন্দিরে প্রবেশ করা যাবেনা।

(০৩)
পাহারা দিয়ে ধরতে পারবেন।
তবে তাকে অহেতুক পেরেশানি করা যাবেনা।

সত্যিই যেনার বিষয় প্রমানিত হলে আইন হাতে তুলে না নিয়ে দেশীয় আইনের হাতে সোপর্দ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...