আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in সালাত(Prayer) by (42 points)
edited by
১।নামাজে নাক টানা ইচ্ছায় বা অনিচ্ছাকৃত এর দ্বারা নামাজ নষ্ট হয়?

২।ঘুম থেকে উঠে।ওযু করে নামাজ পড়ার পর যদি দেখা যায় চোখের আশেপাশে  সামান্য কিছু চোখের ময়লা শুকিয়ে ছিল তাহলে কি নামাজ হয়েছে?

৩।তেল দেওয়া মাথায় নাপাক বালিশে শুইলে মাথা নাপাক হবে?

উল্লেখ্য বালিশের কাভারে সরাসরি কোন নাপাক লেগে নেই বরং আগে এই কাভারটি প্রস্রাব লেগে থাকা চাদরের সাথে একসাথে সাবান দিয়ে একবার ধুওয়া হয়েছিল।৩ বার নিংড়ে ধোওয়া হয়নি।

৪।কোন নাপাক (প্রস্রাবযুক্ত)কাপড় সাবান পাউডার দিয়ে যদি একবার ধুইয়ে নেওয়া হয় কিন্তু ৩ বার নিংড়ে না ধোওয়া হয় তাহলেও কি এটিকে একই রকম নাপাক(ধোওয়ার পূর্বের মত)

ধরব?ভিজে গেলে এটা থেকেও কি নাপাকি ছড়াবে অন্য পাক জিনিসে?

 তিনবার ধোয়ার কথা এসেছে যাতে নাপাক পুরোপুরি দূর হয়ে যায়। বাকী সাবান দিয়ে যদি এমন ভাবে ধোয়া হয় যে একবারেই কাপড় পবিত্র হয়ে গিয়েছে মনে হয় তাহলে তখন তিনবার ধোয়া জরুরি না।

-এই ফতোয়ার ব্যাপারে আপনাদের কী মত?

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)নামাজে অনিচ্ছাকৃত নাক টানলে বা ইচ্ছাকৃত তবে জরুরত বশত নাক টানলে এতেকরে নামায ফাসিদ হবে না। 

(২) চোখের কোনে যে  ময়লা থাকে, চোখ বন্ধ করার সময় যদি বাহিরে বেড়িয়ে না আসে, তাহলে অজু করার সময় তা ধৌত করা জরুরী নয়। তবে যদি চোখ বন্ধ করার সময় চোখের বাহিরে বেড়িয়ে আসে, তাহলে উক্ত ময়লার নীচে পানি পৌছাতে হবে। উক্ত ময়লার উপর উপর পানি পৌছানো যথেষ্ট হবে না। 

في الفتاوی الہندیہ:
"ولو رمدت عینه فرمصت یجب ایصال الماء تحت الرمص ان بقی خارجاً بتغمیض العین والا فلا کذا فی الزاهدی".
(الفتاویٰ الهندیة،كتاب الطهارة ،الباب الأول في الوضوء، الفصل الأول: في فرائض الوضوء،(1/4) ط:دارالفكر  )

(৩)তেল দেওয়া মাথায় নাপাক বালিশে শুইলে মাথা নাপাক হবে না।

(৪)কোন নাপাক (প্রস্রাবযুক্ত)কাপড়কে যদি সাবান বা পাউডার দিয়ে একবার ধৌত করে নেওয়া হয়, ৩ বার নিংড়ানো না হয়, তাহলে এটি পূর্বের মতই নাপাক থাকবে। ভিজে গেলে এটা থেকেও অন্য পাক জিনিষে নাপাকি ছড়াবে। যদি বেশী পানিতে ধৌত করা হয়, তাহলে একবার ধৌত করার দ্বারাই পাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 107 views
0 votes
1 answer 45 views
0 votes
1 answer 49 views
0 votes
1 answer 67 views
...