আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
اَلسَّلاَمُ عَلَيْكُمْ وَ رَحْمَةُ اللَّهِ وَ بَرَكَاتُهُ

১)আমি ৪০দিনের বাবুকে ইচ্ছেকৃত ঔষধের মাধ্যমে গর্ভপাত করি। আমার বিয়ে হয় ৬মাস। তুলে নিতে প্রায় দেড় বছর। উনার বড় তিন ভাই অবিবাহিত । পারিবারিক ভাবেই বিয়ে হয়। তবে তুলে নিবেনা এমন শর্তে। বাবু আসার পর উনি কিছুতেই মেনে নেয়নি। আমি অনেক চেয়েছি আব্বুনি কে রাখতে। পারিনি। আমি মানসিকভাবে ভেঙে পরেছি।রাতে ঘুম হয়না। আমার প্রথম বাবু।সবাই খুশি হবে  কিচ্ছু হয়নি। আমার কি কি গুনাহ হবে আমি জানতে চাই...কিভাবে তওবা করবো আমি উস্তাদ?

২) আমি ঔষধ খাওয়ার পর হায়েজ হয়, আমার অভ্যাস ৭দিন প্রতি মাসে ৫-৭ দিন অভ্যাস। কিন্তু ৭দিন হওয়ার পরেও বন্ধ হচ্ছে না।আমি কি ১০দিন অপেক্ষা করবো?১১ তম দিন থেকে স্বলাত আদায় করবো?নাকি ৮ম দিন থেকে স্বলাত আদায় করবো? ১মাস ৮দিন পর গর্ভপাত হয়।

ইস্তেহাযা অবস্থায় কি সহবাস করা যায়?
৩) এরপর থেকে আমার কস্টে আমার স্বামীর সাথে কথা বলতে মন চায় না। আমার আসে না উনার সাথে কথা। আমার বাবুটা এবোরশনের সময় উনার ব্যাবহার বার বার মনে পড়ে। আমরা যার যার বাড়ি থাকি।মাঝে মাঝে আসেন উনি। কথা বললেও আমার মুখ দিয়ে উল্টাপাল্ট কথা আসতে চায়। আমি স্বাভাবিক থাকতে পারছিনা।আমি চাই কিছুদিন কথা না বলতে।এতে কি আমার গুনাহ হবে? কতোদিন কথা না বলে থাকা যায়?

৪)স্বর্ণ একভরির চেয়ে একটু বেশি থাকলে রুপার হিসেবে যাকাত আসবে কি?

৫)আমি টিউশন করাই। টিউশন যাদের করাই তারা হারাম ইনকাম করলে আমার টিউশনে টাকা কি হারাম হবে?

৬) আমার স্বামী আল আরাফা ইসলামি ব্যাংকের চাকুরি করেন।উনার টাকায় আমার চলতে ইচ্ছে হয় না। উস্তাদ উনার চাকুরী কি হালাল হবে? আমি জানি বাংলাদেশের কোনো ব্যাংক ই হালাল নয়।
৭)যারা সুদি ব্যাংকের লোন নেয় তাদের ইনকামও কি হারাম হয়ে যায়।আমার পিতার সুদি ব্যাংকে প্রচুর লোন।আমি পিতার তত্ত্বাবধানে থাকি
৮) আমি যদি স্বামীর অগোচরে টিউশন করাই তবে কি গুনাহ হবে? বাবার বাড়ির সবাই জানে,আমি বাবার বাড়ি থাকি। জাওজ চান না আমি টিউশন করাই। যদি করাই তবে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
বিশেষ কিছু কারণে শরীয়ত অনুমোদন প্রদান করে থাকে।
(ক)বর্তমানে কোলে দুধের একটি শিশু রয়েছে,অপরদিকে উক্ত মহিলার গর্ভাশয়ে নতুন সন্তানও উৎপাদিত হচ্ছে। গর্ভের ধরুন দুধ একেবারে শুকিয়ে গেছে। অপরদিকে উক্ত সন্তানকে অন্যকোনো উপায়ে লালনপালন করা যাচ্ছেনা। মায়ের দুধ ব্যতীত অন্যকিছুতে সে মূখই দিচ্ছে না। এমতাবস্থায় চারমাস হয়নি এমন গর্ভকে গর্ভপাত করা বৈধ রয়েছে।
(খ)কোনো মুসলমান বিজ্ঞ ডাক্তার উক্ত গর্ভবতী মহিলাকে পরিদর্শন করে বলে যে,গর্ভপাত না করলে মহিলার জান বা কোনো অঙ্গ বিনাশের আশঙ্কা রয়েছে।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/446

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিনা জরুরতে গর্ভপাত করিয়েছেন, এজন্য আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করতে হবে।আল্লাহ আপনাকে ক্ষমা করুক।আমীন।

(২)
আপনি পূর্ববর্তী মাসের হিসাব অনুযায়ী ৭ দিন হায়েয ধরে অতিরিক্ত দিনকে ইস্তেহাযা ধরবেন।

(৩) উনার সাথে কথা বলুন।তবে কথা না বললে গোনাহ হবে না। গর্ভপাত করানোর নির্দেশ প্রদাণের জন্য উনাকেও তাওবাহ করতে হবে। আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

(৪)
স্বর্ণ এক ভড়ির চেয়ে একটু বেশি থাকলে, তখন রুপার হিসেবে যাকাত আসবে না। কেননা শুধু স্বর্ণ থাকলে যাকাত আসে না।

(৫) আপনি যাদেরকে টিউশন করান, তাদের ইনকাম হারাম হলেও আপনার পারিশ্রমিক হারাম হবে না। হ্যা, উত্তম হল, এমন কাউকে পড়ানো যাদের অভিভাবকদের ইনকাম হালাল।

(৬) আপনার জন্য জরুরত পর্যন্ত গ্রহণ জায়েয হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/782

(৭) আপনার পিতাকে লোন ছেড়ে দিয়ে তাওবাহ করতে বলুন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362


স্বামীর হারাম ইনকাম থেকে গ্রহণ জায়েয হবে।কেননা বিয়ের পর স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামীর।তবে বাবার হারাম ইনকাম থেকে গ্রহণ জায়েয হবে না।

(৮) বাড়ির ভিতরে বসে টিউশনি করলে গোনাহ হবে না। তবে স্বামীর অনুমতি ব্যতিত ঘরের বাহিরে যাওয়া জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ইস্তেহাযা চলাকালে সহবাস করা যাবে কি?
by (712,400 points)
জ্বী, তখন সহবাস জায়েয হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...