আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
119 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।

এক বোনের প্রশ্ন:-

গত এক বছর আগে আমি ফ্রী-মিক্সিং এ থাকাকালীন একটা ছেলের সাথে হারাম সম্পর্কে জড়িয়ে পড়ি।এরপর হারাম থেকে বাঁচার জন্য বাসার কাউকে না জানিয়ে বিয়ে করি। কিন্তু এখন তাওবা করার পর এখন বুঝতে পারছি জীবনের দ্বীনদার জীবনসঙ্গী কতটা গুরুত্বপূর্ণ। আমার পক্ষে দ্বীন মানাটা কঠিন হয়ে যাচ্ছে। ছেলেদের বাড়ি থেকে বলা হচ্ছে পরপুরুষের সাথে আমাকে কথা বলতে হবে। আমি সেখানে পর্দা করতে পারবো না। যে ফ্রী-মিক্সিং থেকে বের হওয়ার জন্য আমি ডাক্তার হওয়ার স্বপ্ন থেকে বের হয়ে এসেছি এখন ওই একই পরিবেশে আমি পড়তে যাচ্ছি। আমি যাকে বিয়ে করেছি তিনি আমার এই ধরনের ইসলামিক কোর্স করা ইলম অর্জন করা কোন কিছুকেই সাপোর্ট করে না,আমাকে বাধ্য করছে এগুলো থেকে বেরিয়ে আসতে। ভবিষ্যতেও করতে দেবে না বলেছে। আমি তাকে অনেক বুঝিয়েছি কিন্তু সে কিছুতেই রাজি হচ্ছে না। আমার বাবা দাদারা জামাতে যায়। সে এটাও মানতে পারেনা। তারা পীরদের উসিলা করে দোয়া করে। আমি তাকে বোঝালেও সে আমার কোন কথাই শুনতে চায় না। আমার জন্য কি এখন তার সাথে সম্পর্ক রাখাটা ঠিক হবে?

আরেকটা বিষয় হচ্ছে হানাফী মাযহাব মতে যেহেতু কুফু মিলানোর বিষয়টা আছে। তো তার সাথে আমার দ্বীনদারীতার কুফু তো মিলেনি। এছাড়াও আমাদের আর্থিক অবস্থার তাদের অবস্থা এক নয়। আমার বাবার চশমার দোকান আছে কলকাতায় আর্থিক অবস্থা আলহামদুলিল্লাহ আমাদের চলে যায়।
ছেলের বাড়িতে তাদের অনেকগুলো দোকান আছে সেগুলোর ভাড়াই মোটামুটি ৭০ হাজার টাকার মতো ইনকাম হয়।  আমার পরিবার এই ইনকাম দেখেই এখন মেনে নিয়েছে।

* আমার আম্মু আব্বু ছাড়া এই বিয়ের সম্পর্কে আর কেউই জানে না আশেপাশের!

*তার সাথে শারীরিক সম্পর্ক হয়েছে। আমি এখনো আমাদের বাড়িতে তাঁদের বাড়িতে যাইনি।আমার বাবা জামাতে গিয়েছেন সেখান থেকে আসলে সব ফাইনাল হবে। আরো এক বছর পর বিয়ে হবে। আব্বা আম্মা রাজী হবেন না হয়তো অন্য কারো সাথে বিয়ের কথা হলে।

এই মুহূর্তে আমার কি করা উচিত? আমার নিজেরও এখন অব্দি ফরজে আইন কমপ্লিট হয়নি। দ্বীনের পথে নতুন। আমার জন্য কি এমন পরিবারের এমন মানুষদের সাথে থাকাটা ঠিক হবে?

আর যদি এটা থেকে বের হয়ে আসতে হয় তবে কিভাবে করবো সেটা?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বর্ণনা মতে কু'ফু সমস্যায় আপনারা পড়বেন না। যেহেতু আর্থিক দিক দিয়ে ছেলেটি আপনার চেয়ে অগ্রগামী, তাই বিবাহ শুদ্ধ হয়েছে বলেই ধরে নেয়া হবে। 

দ্বীনদারিতাকে বিসর্জন দেয়ার ক্ষেত্রে কারো কোনো বক্তব্যকে মান্য করা যাবে না। আপনি স্পষ্টভাবে স্বামীকে জানিয়ে দিবেন যে, দ্বীনদারিতার বিষয়ে আপনি কোনো প্রকার ছাড় দিবেন না। এবং আপনি এ বিষয়ে কখনো কারো কোনো কথা শুনবেন না।  নিজ থেকে তালাকের আবেদন না করে বরং উপরোক্ত কথা স্পষ্টভাবে জানিয়ে দিবেন। তারপর স্বামীই সিদ্ধান্ত নিবে যে, সে আপনার সাথে সংসার করবে কি না? এভাবে বিষয়টা সহজভাবে সমাধানের চেষ্টা করা উচিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...