আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in সাওম (Fasting) by (7 points)
আমার আগের প্রশ্ন টার জবাব দিয়েছিলেন যে আমার সব রোযা গুলা কাযা রাখলেই হবে - https://ifatwa.info/91831/?show=91863#a91863

এখন আমার প্রশ্ন হচ্ছে এইগুলা কি সিরিয়ালি রাখতে হবে?
1 . আমি যদি আগে আমার রমজানের 3 টা রোযা রাখি 2011 এর 1 টা আর 2016 সালের 2 টা , এরপর 2011 সাল থেকে হায়েযের ভাংতি রোযা গুলা রাখি তাহলে হবে?
2. আমি 2011 সালের রমজানের মধ্যে ভাঙা রোযাটা রেখেছি আমার মনে নেই এটা আমার হায়েযের পরের রোযা না আগের । যদি সিরিয়ালি রোযা রাখতে হয় তাহলে এটা হবে?
3. বাকি 2 টা রোযা 2016 সালের আমার মনে নেই হায়েযের আগে ছিলো না পরে তাহলে সিরিয়ালি কিভাবে রাখবো? অনুমান ও করতে পারছিনা।

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অতীতের কাযা হয়ে যাওয়া রোযার কা'যার ক্ষেত্রে তারতীব কি ওয়াজিব? এ সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে। 
(ক) হাম্বলী মাযহাবের উলামাদের মতে তখনো তারতীব ওয়াজিব।
(খ) হানাফিক ফিকহের সিদ্ধান্ত হল, এক্ষেত্রে তারতীব ওয়াজিব হবে না।
" لَوْ وَجَبَ عَلَيْهِ قَضَاءُ يَوْمَيْنِ مِنْ رَمَضَانَ وَاحِدٍ، فَصَامَ وَلَمْ يُعَيِّنْ الْأَوَّلَ: جَازَ. وَكَذَا لَوْ كَانَا مِنْ رَمَضَانَيْنِ، عَلَى الْمُخْتَارِ؛ حَتَّى لَوْ نَوَى الْقَضَاءَ لَا غَيْرُ: جَازَ. اهـ . فَتْحُ الْقَدِيرِ " انتهى.
যদি কারো উপর একই রমজানের দুইটি রোযা কা'যা থাকে, এবং ঐ ব্যক্তি রোযাকে কা'যা করে, এবং কা'যার ক্ষেত্রে রোযাকে নির্দিষ্ট না করে, তাহলেও কা'যা রোযা আদায় হবে।ঠিকতেমনিভাবে দুই রমজানের দুইটি রোযা হলেও কা'যা করার সময় নির্দিষ্ট না করলে সেগুলোও আদায় হবে।এমনকি কোনো একটিকে নির্দিষ্ট না করে বরং শুধুমাত্র কা'যার নিয়ত করে আদায় করলে সেই রোযাও আদায় হবে।(তাবয়ীনুল হাকাইক্ব-৬/২২০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ধারাবাহিকতা রক্ষা করে কা'যা করা উত্তম তবে ওয়াজিব নয়।তাই কেউ যদি ধারাবাহিকতা রক্ষা না করে, তাহলে তার কাযা রোযাও আদায় হবে।

(২) সমস্যা নেই ধারাবাহিকতা রক্ষা না হলেও রোযা আদায় হবে।

(৩) যথাসম্ভব ধারাবাহিকতা রক্ষা করে আদায় করে নিবেন।তবে কোনো কারণে সম্ভব না হলে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...