আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আস্সালামু আলাইকুম।
দয়া করে আমার সমস্যা টা অনুধাবন করে আমাকে একটা সঠিক সমাধান দিয়ে উপকৃত করবেন।

আমার বিয়ে হয় প্রায় ২ বছর।আমরা দুজন ই স্টুডেন্ট। আমার পরিবার থেকে ই বিয়ে দেয়। তবে ওনার পরিবার জানে না এখনো।আমরা আলাদা ই থাকি যেহেতু এখনো তার পরিবার জানে না।কিন্তু আমার স্বামী চায় না আমি পড়ালেখা করি। সেটা নিয়ে ই আমাদের মধ্যে অশান্তি, ঝামেলা।আমার পারিবারিক কারনে পড়াশোনা এখন ই ছেড়ে দেওয়া ও সম্ভব না।আমি আলহামদুলিল্লাহ পূর্ন পর্দা করি,দ্বীনের হুকুম মেনে চলার সর্বোচ্চ চেষ্টা করি।আমার স্বামী ও।কিন্তু সে আমার বাইরে গিয়ে পড়াশোনা করাটা মেনে নিতে পারে না।এটা নিয়ে অশান্তি চরম পর্যায়ে। একদিন অনেক ঝামেলা হওয়ায় বিয়ের কয়েকমাসের মাথায় সে আমাকে বলে " আমি আপনাকে তালাক দিলাম" এটা একবার মেসেজ লিখে পাঠায়।কদিন পরে রাগ কমলে সে আবার যোগাযোগ করে আর বলে সে রাগ করে বলছে।এক তালাক বলছে তাই সে আমাকে আবার ফিরিয়ে নেয়।

কিন্তু আমাদের অশান্তি শেষ হয় না।সে প্রায় ই আমাকে রাগের মাথায় বিভিন্ন কথা বলে, যেমন:

তোকে আমি তালাক দিব,এখন ই দিব,চিরতরে তালাক দিব

এমন কথা বলে।

আবার মাঝে মধ্যে বেশি রাগ করে না।কিন্তু আমার উপর বিরক্ত হয়ে বলে:" আপনি চলে যান আমার জীবন থেকে। আমি আর পারছি না,আপনি যদি মনে করেন আপনাকে অন্য কেউ সম্মান দিতে পারবে তাহলে ভেবে দেখতে পারেন,তারপর আমাকে জানিয়েন আমি ব্যবস্থা করে দিব,আপনাকে আর মনে জায়গা দেওয়া সম্ভব না।এমন বিভিন্ন কথা বলে।সব মনেও নেই।

পরে আমি কেনায়া তালাক সম্পর্কে জানতে পেরে তাকে জিজ্ঞেস করলে সে বলে সে কোন নিয়তে কখন কি বলেছে মনে নাই। আমি তার সাথে কথা না বলে থাকতে পারি না।কিন্তু সে এখন আমার সাথে কথা বলতে চায় না।কারন তার মনে ভয় আমাদের আসলে তালাক হয়ে গেছে কি না।আমি পাগলের মতো হয়ে যাচ্ছি। কি করবো বুঝতে পারছি না।সেও আমার সাথে যোগাযোগ করতে ভয় পাচ্ছে। আমাকে দয়া করে একটা সমাধান বলুন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 " আমি আপনাকে তালাক দিলাম"
এই কথা দ্বারা এক তালাক পতিত হয়েছে।

"তোকে আমি তালাক দিব, এখনই দিব, চিরতরে তালাক দিব" এগুলো তালাকের ওয়াদামাত্র। এগুলো দ্বারা কোনো তালাক হবে না। 

স্ত্রীর বক্তব্য,
" আপনি চলে যান আমার জীবন থেকে। আমি আর পারছি না,আপনি যদি মনে করেন আপনাকে অন্য কেউ সম্মান দিতে পারবে তাহলে ভেবে দেখতে পারেন,তারপর আমাকে জানিয়েন আমি ব্যবস্থা করে দিব,আপনাকে আর মনে জায়গা দেওয়া সম্ভব না।এমন বিভিন্ন কথা বলে।"

এগুলো দ্বারা তালাক হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমাদের এখানে একই মানুষ ভিন্ন ভিন্ন আইডি থেকে ভিন্ন ভিন্ন ভাবে কমবেশ করে প্রশ্ন করেন। যদ্দরুণ একেকবার একেক জবাব আমরা লিখে থাকি। আপনাদের মধ্যকার আর কোনো কথা না হলে, বরং আপনি যা লিখেছেন, তাই হলে আপনারা আবার সংসার শুরু করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...