আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আমার বয়স বিশ বছর। আমার বিয়ে হয়নি। আমার যখনি কোনো বায়োডাটা পছন্দ হয় যখন যোগাযোগ করতে যাবো সেই সময় আর সেই পাত্রের বায়োডাটা পাওয়া যায়না। এতে আমি বিষণ্ন হয়ে পড়ি। দ্বীনহীন কোনো পাত্রের সাথে বিয়ে হইলে আমার যেটুকু দ্বীন আছে এইটাও হয়তো থাকবেনা। আল্লাহ আলাম। আমি জানতে চাই অবিবাহিত থাকার কারণে যারা বিবাহিত আছে তাদের থেকে কি আমার অনেক কম কম সওয়াব হচ্ছে? বিয়ে যদি না হয় তাহলে কি আমি বিবাহিতদের সমান সওয়াব পাবো না কোনোভাবে বা বেশি বেশি আমল করলেও? বিয়ে না করলে কি আমার দ্বীন অপূর্ণ থাকবে? আমি অবিবাহিত অবস্থায় মারা গেলে কি আমি অপূর্ণ দ্বীন নিয়ে মারা যাবো? আমাকে বিস্তারিত বলবেন অনুগ্রহ করে উস্তাদজি। এসব নিয়ে পেরেশন হয়ে আছি।

1 Answer

+1 vote
by (713,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«النِّكَاحُ حَالَةَ الِاعْتِدَالِ سُنَّةٌ مُؤَكَّدَةٌ مَرْغُوبَةٌ، وَحَالَةَ التَّوَقَانِ وَاجِبٌ، وَحَالَةَ الْخَوْفِ مِنَ الْجَوْرِ مَكْرُوهٌ.» - «الاختيار لتعليل المختار»
স্বাভাবিক অবস্থায় বিয়ে করা সুন্নতে মু’আক্কাদা। আর যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনায় বিয়ে করা ওয়াজিব। আর স্ত্রীর উপর জুলুম করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।(আল-এখতিয়ার লি তা’লিলিল মুখতার-৩/৮২)

অথবা এভাবেও বলা যায়,
বিবাহের সামর্থ রয়েছে, আর্থিক শারিরিক উভয় রকম সামর্থ্য রয়েছে,এবং যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,তাহলে এমতাবস্থায় বিয়ে ওয়াজিব। বিবাহের সামর্থ্য রয়েছে,তবে যিনা-ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা নাই এমতাবস্থায় বিয়ে করা সুন্নত। এবং স্ত্রীর হক আদায় না করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2276

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি অবিবাহিতা এজন্য সওয়াবে কোনো কমতি হবে না। বিয়ে না করলে আপনার দ্বীন অপূর্ণ রয়েছে, সেটাও বলা যাবে না। অবিবাহিত অবস্থায় মারা গেলে  অপূর্ণ দ্বীন নিয়ে মারা গেছেন, সেটাও ভাবা যাবে না। কেননা আপনি তো গোনাহের কোনো কাজ করছেন না। তাছাড়া ভবিষ্যতে বিয়ে করবেন,সেই ইচ্ছাও আপনার রয়েছে। হাদীসের বিয়েকে অর্ধেক দ্বীন বলা হয়েছে মূলত বিয়ের গুরুত্ব বুঝাতে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...