আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in পবিত্রতা (Purity) by (16 points)
১). বালতি পূর্ন থাকা অবস্থায় নাপাক হয়ে গেলে কিভাবে পাক করতে হবে? বালতির পানি ফেলে দিয়ে তিনবার পানি দ্বারা পূর্ন করে পানি সব ফেলে দিতে হবে?

২).ঝরনা বা শাওয়ার বা ট্যাপের প্রবাহমান পানিতে নাপাক কাপড় ধোয়ার সময় কি তিনবার নিংড়াতে হবে নাকি পানি প্রবাহ থাকা অবস্থায় নাপাকি দূর হয়ে গেলে পাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাব

১. ক. তরল নাপাকঃ পেশাব বা এ জাতীয় কোন  তরল নাপাক কাপড়ে লাগলে তিন বার উত্তমরূপে নিংড়িয়ে ধৌত করতে হবে; যদি তা কোন পাত্রে ধৌত করা হয়। আর যদি প্রবাহিত পানি বা পুকুর অথবা নদীতে পুরো কাপড় চুবিয়ে দেওয়া হয় তাহলে সেক্ষেত্রে তিনবারের অনিবার্য কোন শর্ত নেই।

 

খ. শক্ত নাপাকঃ কোনো বস্তুতে পায়খানা বা শক্ত নাপাকি লাগলে প্রথমে উক্ত নাপাকি অপসারিত করতে হবে। তারপর তা তিনবার ধৌত করতে হবে। আর যদি তিন বারেও নাপাকি দূর না হয় তাহলে নাপাকি দূর না হওয়া পর্যন্ত ভালোরূপে ধুয়ে পরিষ্কার করতে হবে। সুতরাং কাপড় ভালো ভাবে ধৌত করার পরও নাপাকির দাগ থাকলে কোনো  নেই।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. প্রশ্নোক্ত ক্ষেত্রে বালতির সব পানি ফেলে দিয়ে উক্ত বালতি তিনবার ভালো ভাবে (কিছু পানি দ্বারা) ধৌত করার দ্বারাই (বালতি) পাক হয়ে যাবে। সুতরাং তিনবার পানি দ্বারা বালতি একেবারে পূর্ণ করার দরকার নেই। বরং তিনবার ভালো ভাবে (কিছু পানি দ্বারা) ধৌত করার দ্বারাই (বালতি) পাক হয়ে যাবে।

 

২. প্রশ্নোক্ত ক্ষেত্রে খুব ভালো ভাবে ধৌত করার মাধ্যমে নাপাকি দূর করলেই কাপড় পাক হয়ে যাবে। তবে এই ক্ষেত্রে খুব ভালো ভাবে ধৌত করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 265 views
...