আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (13 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর

১)আমি যদি আল্লাহকে বলি আল্লাহ আমার জীবনের সমস্ত নাকি তুমি আমার বাবা, মা , আর আমার নানুকে দিয়ে দাও,,তাহলেকি আমার আমলনামায় শুধু পাপগুলো থাকবে আর সব সোয়াব গুলো চলে যাবে তাদের আমলনামায় ? আমার নানু মৃত,, আমিকি তাকে আমার সাবগুলো দিতে পারবো ?

২)আমার যদি মসজিদ বানানোর টাকা /ক্ষমতা না থাকে কিন্তু আমি যদি সওয়াবের নিয়তে মসজিদ নির্মাণের জন্য ১০ টাকাও দেই  ,,তাহলে আমি কতটুকু সওয়াব পাবো ? যারা মসজিদ নির্মাণ করে দেন তাদের তো মৃত্যুর পরেও আমলনামায় যতজন সালাত আদায় করবে সবার সওয়াব গুলো নির্মাণকারীর কবরে পৌঁছাবে ,,সেক্ষেত্রে আমার এই তুচ্ছ দানে আমি কতটুকু সোয়াব পাবো ? আমার তো অতগুলো টাকা দেওয়ার সামর্থ নেই। .কিন্তু আমিও এই সোয়াব পেতে চাই ,,শুধু ধনি বেক্তিরাই কেন এতবড়ো ভাগ্যবান হবে তাদের অনেক টাকা  আছে বলেই মসজিদ নির্মাণের জন্য টাকা দিতে পেরেছে ,আমার ওদেরমতো সামর্থ নেই বলে আমি বঞ্চিত হবো এতবড়ো সোয়াব থেকে ,,যা কিনা মৃত্যুর পরেও তাদের আমলনামায় যোগ  হতে থাকবে  ,,,সেক্ষেত্রে আমার এই তুচ্ছ দানে আমি কতটুকু সোয়াব পাবো ?

৩)দান সাদগাহ করলে নাকি মৃত্যুর পরেও সওয়াব পৌঁছাতে  থাকে ,,কিন্তু আমি একজন অসহায়কে এক বেলা খাবার খাওয়ালাম সে এখনি খেয়ে ফেললো ,,তাহলেতো এই সওয়াবটা একবারই পাবো। ...

৪) অনেকেই মসজিদ নির্মানের কথা বলে টাকা তুলেন ,,আমি যদি সেই উদ্দেশ্যে দেই যে আমি এখানে কিছু টাকা দিলে যতজন মানুষ নামাজ পড়বেন সবার সোয়াব আমার আমলনামায় যোগ হবে ,,,কিন্তু যে আমার কাছে টাকা নিয়েছে সে যদি এই টাকাটা নিজের অন্য কাজে খরচ করে ,,,অথবা আমার কাছে মিথ্যে বলে যদি টাকাটা নেয় ,,তবেকি আমি এই সোয়াব থেকে বঞ্চিত হবো ?  মৃত্যুর পরেও আমার আমলনামায় সোয়াব যুক্ত হবে এই ইচ্ছা /আশা কি আমার পূর্ণ হবেনা ?

৫)মুনাজাতে আল্লাহর কাছে দুআ করার সময় চোখের পানির সাথে নাক  দিয়েও পানি পরে যদি হিজাব ভিজে যায় ,,তবেকি নাকের পানিতে সেটা নাপাক হয়ে যাবে ?

৬)আমি যদি সেবার উদ্দেশ্যে দ্বীনের কথা বাচ্চাদের বোঝানোর জন্য চোঁখ মুখের আকৃতি ছাড়া কার্টুন ভিডিও বানিয়ে সেটা ইউটুবে ছেড়ে দেই,,দিনের দাওয়াতের উদ্দেশ্যে তবেকি আমি সোয়াব পাবো ? যেহেতু এখন ঘরে ঘরে সব বাচ্চারাই মোবাইলে আসক্ত সেহেতু এই সুযোগটাকে কাজে লাগিয়ে যদি তাদের মাঝে দ্বীনের বার্তা পৌঁছানো যায় তবেকি গুনাহ হবে ?

আর ইউটুবে ভিডিও আমি যদিও এই উদ্দেশ্যে ছাড়বো ,কিন্তু সেখানে এডের মাদ্ধমে যেই টাকাটা আসবে  সেটাতে তো হারাম মিশ্রীত অর্থও থাকবে,,আমি যদি কিছু পরিমান অর্থ সোয়াবের নিয়ত  ছাড়াই দান করে দেই,, তাহলেকি হবে ?

৭)শয়তানকে নিজের কাছ থেকে সর্বদা দূরে রাখার দুআ কোনটি  ?
আউ'জুবিল্লাহি মিনাশশাইতানির রাজিম ,বিসমিল্লাহির রাহমানির রাহিম
এটা কি সবসময় পড়তে থাকবো শয়তানকে দূরে রাখার জন্য ? নাকি অন্য কোনো দুআ আছে যেটা পড়লে শয়তান আমার থেকে দূরে  থাকবে , আমি তার ধোঁকায় পড়বোনা,তার কুমন্ত্রণা থেকে দূরে থাকতে পারবো ,,
দয়াকরে দুয়াটি একটু বলে দিবেন !


৮) “যে ব্যক্তি জামাতের সাথে এশার নামাজ আদায় করল, সে যেন অর্ধেক রাত পর্যন্ত কিয়াম (ইবাদত) করল। আর যে ফজরের নামাজ জামাতসহ আদায় করল, সে যেন সারা রাত নামাজ পড়ল।” তিরমিযির বর্ণনায় উসমান ইবনে আফফান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি এশার নামাজের জামাতে হাযির হবে, তার জন্য অর্ধ-রাত পর্যন্ত কিয়াম করার নেকি হবে। আর যে এশা সহ ফজরের নামাজ জামাতে পড়বে, তার জন্য সারা রাত ব্যাপী কিয়াম করার সমান নেকি হবে।” [মুসলিম ৬৫৬, তিরমিযি ২২১, আবু দাউদ ৫৫৫, আহমদ ৪১০, ৪৯৩, মুওয়াত্তা মালিক ২৯৭]
মহিলাদের তো জামাত নেই তাহলে কি আমরা এই সওয়াব থেকে বঞ্চিত হবো !?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
https://ifatwa.info/91561/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
হাদীস শরীফে এসেছেঃ- 

کنز العمال: (رقم الحدیث: 42595، 655/15، ط: مؤسسة الرسالة)
“من مر علی المقابر فقرأ فیھا احدی عشرة مرة قل ھو الله احد ثم وھب اجرہ للأموات اعطی من اجر بعددالأموات۔” (الرافعی، عن علی)

যে ব্যাক্তি কবরস্থানের পাশ দিয়ে অতিক্রম করলো,এবং কবরস্থানে ১১ বার সুরা ইখলাস পড়ে মৃত ব্যাক্তিদের ঈসালে ছওয়াব করলো,তাহলে মুর্দাদের সংখ্যা অনুপাতে ছওয়াব তাদেরকে দেয়া হবে।

مجمع الزوائد (رقم الحدیث: 4769، ط: دارالفکر)
وعن عبد اللہ بن عمرو قال: قال رسول اللہ صلی اللہ علیہ وسلم إذا تصدق بصدقة تطوعاً أن یجعلها عن أبویه فیکون لهما أجرہها ولا ینتقص من أجرہ شیئاً" رواہ الطبرانی فی الأوسط وفیہ خارجۃ بن مصعب الضبي وہو ضعیف۔

হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাঃ থেকে বর্নিত, রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেন, যখনই কোনো মুসলমান নফল সদকাহ করে,এবং তার ছওয়াব নিজ মাতাপিতাকে পৌছায়,তো ঐ দুইজন সেই ছওয়াব পায়,এবং ঐ সদকা দাতার ছওয়াব হতে কোনো কমতি করা হয়না।

رد المحتار: (243/2، ط: دار الفکر)
صرح علماؤنا في باب الحج عن الغیر بأنّ للإنسان أن یجعل ثواب عمله لغیره صلاةً أو صومًا أو صدقةً أو غیرها، كذا في الهدایة. بل في زكاة التتارخانیة عن المحیط: الأفضل لمن یتصدّق نفلًا أن ینوي لجمیع المؤمنین و المؤمنات؛ لأنّها تصل إلیهم، ولاینقص من أجره شيءٍ اه هو مذهب أهل السنة والجماعة.
সারমর্মঃ-
উত্তম হলো যে ব্যাক্তি নফল সদকাহ করবে,সে সমস্ত মু'মিন মু'মিনাত দের জন্য নিয়ত করবে।কেননা এতে তাদের নিকট ছওয়াব পৌছে৷ এবং সদকাহ দাতার ছওয়াব হতে কোনো কমতি করা হয়না। এটাই হলো আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের মাযহাব।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি যদি আল্লাহকে বলেন, হে আল্লাহ আমার জীবনের সমস্ত নেকী তুমি আমার বাবা, মা , আর আমার নানুকে দিয়ে দাও,,তাহলে এর দরুন আপনার আমলনামার নেকী চলে যাবেনা।

আপনি আপনার মৃত নানুকে তাকে আপনার সমস্ত নেকী দিতে পারবেননা।

আপনি এখন বা ভবিষ্যতে যে নেক আমল করবেন,সেই নেক আমল করার সময় বাবা মাম নানুদের ছওয়াব পৌছানোর নিয়ত করলে তারা ছওয়াব পাবে।

(০২)
আপনিও মসজিদ নির্মাণকারীর ফজিলত পাবেন, ছওয়াব পাবেন।

এক্ষেত্রে ধনীরা তাদের সমূদয় হালাল সম্পদের কতভাগ মসজিদে দান করলো! আর আপনি নিজের সম্পদের কতভাগ মসজিদে দান করলেন,সেটিই হলো বিবেচ্য বিষয়। 

উদাহরণঃ-
আপনি যদি এক হাজার টাকার মালিক হোন,আর মসজিদে ১০০ টাকা দান করেন,সেক্ষেত্রে আপনি নিজ সম্পদের দশভাগের একভাগ দান করলেন।

আর কোনো ধনী ব্যাক্তি যদি এক কোটি টাকাত মালিক হয়,সেক্ষেত্রে সে যদি তার হালাল টাকার ১০ লক্ষ টাকা মসজিদে দান করে তাহলে আপনার সমান ছওয়াব পাবে।
কেননা সেও আপনার ন্যায় নিজ সম্পদের দশভাগের একভাগ দান করলেন।

(০৩)
হ্যাঁ, এই ছওয়াব একবারই পাবেন।
তবে সদকায়ে জারিয়াহ করলে এর ছওয়াব মৃত্যুর পরেও পাবেন।
যেমন মসজিদ,মাদ্রাসা নির্মানে দান করা,ইত্যাদি। 

(০৪)
কোনো মসজিদে নির্মান কাজ চলমান থাকলে
আপনি যাচাই-বাছাই করে মসজিদের মুয়াজ্জিন সাহেবকে টাকা দিয়ে রশিদ নিবেন।
তাহলে আপনি নিজের নিয়ত অনুযায়ী ছওয়াব পাবেন।
তবে এই টাকা যারা এভাবে নিজের কাজে ব্যয় করলো,আখেরাতে তাদের কঠিন জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।

(০৫)
নাকের পানি তো পাক।
সুতরাং এতে কোনো সমস্যা নেই।

(০৬)
এ সংক্রান্ত বিধান জানুনঃ- 

(০৭)
শয়তানকে নিজের কাছ থেকে সর্বদা দূরে রাখার দুআ আমার জানা মতে নেই।

এক্ষেত্রে বরাবরই বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন।

أعوذ بالله من الشيطان الرجيم 
لا حول ولا قوة الا بالله العلي العظيم 
পড়বেন।

(০৮)
যদি নারীরা ইশার নামাজ আওয়াল ওয়াক্তে পড়েন,ফজর ওয়াক্তমতো আদায় করেন,তবে তারাও উক্ত ফজিলত পাবেন ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...