আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (15 points)
আসসালামু আলাইকুম।
১.আমার হাজবেন্ডের ঋন ৩ লাখ টাকার মতো আছে।আমার গয়না আছে ৩.৫-৪  ভরির মতো এবং জমানো ১৬০০০ টাকার মতো আছে।আমার কি যাকাত আসবে?হাজবেন্ডের ঋন যেহেতু আছে নিয়ম কি জানাবেন দয়া করে।আর কত আসবে কারন এই প্রথম যাকাত দিব যদি ফরজ হয় ইনশাআল্লাহ। আরেকটা বিষয় - হাজবেন্ডের ঋন থাকার ফলে আমি গয়না বিক্রি না করে যদি উনি আস্তে আস্তে ঋন পরিশোধ করে ২/৩ মাসের মধ্যে চেষ্টা করে ইনশাআল্লাহ। তখন কি যাকাত দিতে হবে জানাবেন বিষয়টুকু।ফরজ হলে দিব ইনশাআল্লাহ।
২.আমি সৌদী রিয়াদে থাকি।মহিলারা তারাবিহর নামাজ বা যেকোনো নামাজ মসজিদে জামাআত আদায় করলে ২৭ গুন সওয়াব পাবে পুরুষদের মত??কারন,তারাবিহ একা পড়লে পুরো শেষ করতে পারিনা।সেজন্য হাজবেন্ডের সাথে তারাবিহতে মাসজিদে যাব ইনশাআল্লাহ যেহেতু এখানে ব্যবস্থা আছে। বায়তুল্লাহতে প্রতি ওয়াক্ত নামাজ জামাতে পড়লে কি মহিলারা সওয়াব যাবে ২৭ গুন?

৩. রিয়াদ থেকে মক্কায় উমরাহ করার নিয়তে মিকাত থেকে ইহরাম বেধে উমরাহ করতে হয় তা জানি।২য় বার যদি উমরাহ করতে চায় একই দিনে তখন কি আবারও মিকাতে গিয়ে ইহরাম বাধতে হবে নাকি আয়েশা মাসজিদ থেকে ইহরাম বাধলেই চলবে জানাবেন।

৪.অন্তরে হিংসা,ঈর্ষা,জেলাসি দুর করব কিভাবে?? হাজবেন্ড দান করলে খুশি হই।কিন্তু যে রিলেটিভ কষ্ট দিয়েছে তাদের কিছু দিবে শুনলে আমার বুকে চাপ হয় যা হিংসা সম্ভবত।আমি উদার,উওম আখলাকের হতে চাই।কি করতে পারি এইজন্য জানাবেন।অনেক সমস্যায় আছি এই গাফেল অন্তরের হালত নিয়ে।প্রতিনিয়ত আমাকে কষ্ট দেয় বিষয়গুলো।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যদি কারো নিকট ৭.৫ ভড়ি স্বর্ণের চেয়ে কম থাকে, এবং বৎসরের শুরুতে ও শেষে রূপা বা প্রয়োজন অতিরিক্ত কিছু টাকা হাতে থাকে,(১০০ বা ২০০ হোক) এবং সব মিলিয়ে ৫২ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে যায়, তাহলে তার উপর যাকাত ফরয হবে। 
বৎসরের শুরুতে কিছু টাকা ছিল,কিন্ত শেষে নাই, বা বৎসের মধ্যখানে ছিল,কিন্তু তারপর আর নাই,এমন হলে তখন কিন্তু স্বর্ণের সাথে মিলিত হবে না এবং যাকাতও ওয়াজিব হবে না। তাছাড়া টাকাটা প্রয়োজন অতিরিক্ত হতে হবে।অর্থাৎ এমন টাকা যা সংসারে বা নিজ প্রয়োজনে খরচ হবে না। বরং এগুলো অতিরিক্ত জমানো টাকা। খরচ হয়ে গেলে বা অচিরেই খরচ হয়ে যাবে, এমন হলে, সেই টাকা কিন্তু প্রয়োজন অতিরিক্ত বলে গণ্য হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/82438


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নিকট যতটুকু গহনা আছে, সেই গহনার বিক্রয়মূল্য এবং আপনার নিকট নগদ যত টাকা আছে, সেই সব টাকার এক বৎসর অতিবাহির হওয়ার পর যেহেতু সবক'টির মূল্য ৫২ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে যাবে, তাই আপনাকে ২.৫% যাকাত দিতে হবে। আপরার স্বামীর ঋণ থাকলেও এতে যাকাত ওয়াজিব হতে বাধা দান করবে না।


(২) নারীদের জন্য ঘরের নামাযই উত্তম।সুতরাং আপনি ঘরেই তারাবিহর নামায পড়বেন।

(৩)
একই সফরে বা দিনে একাধিক উমরাহ করা যাবে। তবে শর্ত হলো, প্রত্যেক উমরাহের জন্য হেরেমের বাইরে গিয়ে নতুন ইহরাম বাঁধতে হবে।
 
 جاء في” الخانية ” 7-183 كتاب الحج (ط.زكريا بكدفو): قال : يجوز تكرار العمرة في السنة الواحة عندنا. انتهي
 وفي” الفتاوي الهندية” 1- 183 كتاب الحج( ط.زكريا بكدفو) قال : لوأحرم بعمرتين عند الميقات أو غيره لزمتاه. انتهي
221 :وفي معلّم الحجّاج  ص
 
(৪) সর্বদা মনের মধ্যে হিংসা বিদ্ধেষকে পরিহার করবেন। হিংসা বিদ্বেষ থেকে পরিত্রাণের জন্য সর্বদা আল্লাহর কাছে ক্ষমা চাইবেন। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...