আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (16 points)
আসসালামু আলাইকুম হযরত, আমার বেচাইন অন্তরে একটু শান্তি এনে দেন। আমি একজন নারী। মুসলিম উম্মাহর এই অসময়ে আমি কী করতে পারি? আমি কী করলে আল্লাহর কাছে জিজ্ঞাসিত হব না? গাজা, সিরিয়ায় ওরা না খেয়ে মরছে। ওরা অত্যাচারিত হচ্ছে। আমি কী করব? আমি কিভাবে দায় এড়াব?


হযরত আমার কাছে ৫০০০/- আছে। আমি চেয়েছিলাম এই টাকায় কিছু বই কিনে স্কুল কলেজে বিতরণ করব, ট্রান্সজেন্ডাডা ইস্যু, অশ্লীলতার বিরুদ্ধে বই বিতরণ করব। যাতে ওরা ভুল না করে। পাপ থেকে দূরে থাকে। কিন্তু গাজার এই অবস্থা দেখে বুঝতে পারছি না কী করব? আমি কি এই টাকাটা গাজায় সাদাকা করব? নাকি আমাদের দেশে? কোনটা সর্বোত্তম হবে?

আমার ১০ লাখ টাকা ঋণ আছে। আমার ঋণ কি রাতারাতি শোধ হওয়ার মত কোনো আমল আছে? আমাকে সাহায্য করুন।
by (4 points)
আস্সালামুআলাইকুম বোন দয়াকরে একটু বলবেন গাজা সিরিয়ায় কিভাবে দান করবো ?? প্লিজ আপুমনি একটু বলুন ,,

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হেরা পর্বতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর নিকট জিবরাঈল আঃ এর আগমন সম্ভলিত, আয়েশা রাযি বর্ণিত, দীর্ঘ হাদীসের একাংশে হযরত খাদিজা রাযি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কে উদ্দেশ্য করে বলেন, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বলেছিলেন,'আমি আমার জীবন সম্পর্কে শঙ্কাবোধ করছি।'
فَقَالَتْ لَهُ كَلاَّ أَبْشِرْ، فَوَاللَّهِ لاَ يُخْزِيكَ اللَّهُ أَبَدًا، إِنَّكَ لَتَصِلُ الرَّحِمَ، وَتَصْدُقُ الْحَدِيثَ، وَتَحْمِلُ الْكَلَّ، وَتَقْرِي الضَّيْفَ، وَتُعِينُ عَلَى نَوَائِبِ الْحَقِّ.
কক্ষনো না। আপনি বরং সু-সংবাদ গ্রহণ করুন। আল্লাহর কসম, আল্লাহ্ আপনাকে কখনই লাঞ্ছিত করবেন না। কেননা, আপনি তো আত্মীয়তার বন্ধন জুড়ে রাখেন, সত্যকথা বলেন, অনাথ অক্ষমদের বোঝা বহন করেন, মেহমানদের মেহমানদারী করেন এবং হকের পথে আগত যাবতীয় বিপদে সাহায্য করেন।(সহীহ বোখারী-৬৯৮২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অসহায় মানুষদের পাশে দাড়ানো নববী কাজ। পৃথবী যত জায়গায় মুসলমানগণ নির্যাতিত, অনাহারে অর্ধাহারে জীবনাতিপাত করছে, তাদের নিকট খাবার দাবার পাঠিয়ে সহযোগিতা করা আমাদের অবশ্যই দায়িত্ব ও কর্তব্য। গাজায় ত্রাণ পাঠানোর অথেনটিক কোনো সোর্স আমাদের জানা নেই। আপনি খোঁজ নেন, ভাগ্য ভালো থাকলে হয়তো পেয়ে যেতে পারেন।

(২) ঋণ পরিশোধের জন্য আল্লাহ কাছে কাছে কাকুতি মিনতি করে দু'আ করা, বিশেষকরে তাহাজ্জুদের নামায পড়ে দু'আ করা,এবং বেশী বেশী ইস্তেগফার করা অত্যান্ত জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...