আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
আসসালামুআলাইকুম হুজুর,,আমি আজকে সকালে বললাম যে IOM এ কিছু ফ্রি কোর্স আছে রামাদানের জন্য তখনি আমার মা বলেন "তোর অফিস এর কাজ শেষ করেছিস ? আমি বললাম আগে দ্বীন তারপর বাকি সব মা ,তখন তিনি আমাকে বলেন তাহলে তুই মরে যা ,এতো দ্বীন দ্বীন করে দুনিয়ায় বেঁচে থাকা যাবেনা,, আমার মা কুরআন হাদিসের কথা শুনলেই রেগে যান , এবং মাঝখানে অন্য কথা নিয়ে আসেন,, হুজুর আমি ২১ বছরের একজন মেয়ে আমি ছোট থেকে বেদ্বীন পরিবারে থেকে যতটুকু জেনেছি ততটুকু দ্বীন মেনে চলার চেষ্টা করেছি ,,আমার ছোট বেলা থেকেই উদ্দেশ্য যে আল্লাহ যা করলে নারাজ হবেন আমি তা করবোনা ,,তাই আমি ছোটবেলাতেই ঠিক করে নেই যে আমি SOFTWERE  ইঞ্জিনিয়ার হবো ,,ঘরে বসে পর্দায় থেকে রিমোট জব করবো , মা বাবা এবং অভাবীদের সাহায্য করবো,,এরপরে আমি কম্পিউটার সাইন্স এ একটি ইউনিভার্সিটি তে ভর্তি হই,, কিন্তু  সেখানে ফ্রীমিক্সিং পরিবেশ ,,আমার মন একদমই টিকছিলোনা সেখানে,,এর পরেই আমার একটা জব হয়ে যায় ,,রিমোট জব,, ঘরে বসেই আমি সেটা শুরু করি,, এবং জব প্লাস ফ্রীমিক্সিং পরিবেশের জন্য ভার্সিটি যাওয়া বন্ধ করে দেই ,,আল্লাহর রহমতে ভালোই চলছিল কাজ,, কিন্তু এখানে প্রতিদিন সকালে ৩ জন হিন্দু এবং ৩ জন মুসলিম টিম মেম্বার এর উপস্থিতিতে সকালে আমাকে সারাদিনের টাস্ক বলে দেন আমি শুধু "জ্বি " বলি,,এবং কোনো কাজ না বুঝলে আবার প্রশ্ন করি,,আবার সন্ধ্যার মিটিং এ আমাকে জিজ্ঞেস করে আমি টাস্ক করেছি কি না আমি বলি "জ্বি " এবং তা আমার স্ক্রিন এ দেখাই ,,এর বেশি কথা বলিনা ,,খুব প্রয়োজন ছাড়া ,,হুজুর এর পরে আমি জানতে পারি যে আমার কণ্ঠের পর্দার খেলাফ হচ্ছে তাই এটা আমার জন্য হারাম জব হবে,আমার মাকে  এই কথা বলে তিনি প্রচন্ড রেগে যান এবং বলেন জব ছাড়া যাবেনা ,,এতো দ্বীন মেনে দুনিয়ায় বাঁচা যাবেনা,,আমি এটা ছাড়লে আমার পরিবার আত্মীয় স্বজন সবাই আমার উপরে খেপে যাবে ,,আমার মা বাবা অনেক কষ্ট পাবে হুজুর,,

১)আমিকি এই জবটি করতে পারবো হুজুর ,,প্লিজ বলুন না আখিরাতে কি আল্লাহ আমাকে এর জন্য জাহান্নামে দিয়ে দিবেন !?
২)হুজুর আমার নিজের  বাবা না থাকায় এবং সৎ বাবা থাকায় ,,সৎ বাবা বেশিরভাগ সময় এখন বাহিরে থাকেন ,, আমাকে নিজের এবং বাসার প্রয়োজনীয় জিনিস  আনার জন্য অনেকসময় বাহিরে যেতে হয় ,,খাস পর্দা করলেও দোকানদারের সাথে কথা বলতে ,দামাদামি করতে কণ্ঠের পর্দার খেলাফ হয় ,,আমিকি এর জন্যেও শাস্তি পাবো হুজুর ,,আল্লাহ কি আমাকে ক্ষমা করবেন না ?

৩) হুজুর সারাদিন ঘরে বসে পড়াশুনা এবং কাজ করি অফিসের ,,সব সময় শুয়ে বসে থেকে আমার অলসতা এবং স্থূলতা বেড়ে যাচ্ছে ,,এমন অবস্থায় সম্পূর্ণ পর্দা করে আমি কি প্রতিদিন বাহিরে হাটতে যেতে পারি আমার ৬ বছরের ভাইকে নিয়ে !?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনি ঘরে বসে বসে ঐ জব করতে পারবেন। কখনো গায়রে মাহরাম কারো সাথে কথা বলার জরুরত হলে তখন মাকে পাশে নিয়ে রুক্ষভাষায় উনার সাথে সংক্ষেপে কথা বলতে পারবেন। আশা রাখায় সর্বোচ্ছ সতর্কতা গ্রহণ করে নিলে আখেরাতে জিজ্ঞাসিত হবেন না। বাস্তবতা আল্লাহই ভালো জানেন।

(২)
যেহেতু জরুরত, তাই আপনি বাহিরে গিয়ে মাল ক্রয় করতে পারবেন। তবে শর্ত হল, নিজের সমস্ত শরীর ঢেকে নেকাব পরিধান করে হাত মোজা পা মোজা লাগিয়ে বাহিরে যেতে হবে। এবং প্রয়োজন অতিরিক্ত কোনো কথা বলা যাবে না।

(৩)
সম্পূর্ণ পর্দা করে আপনি আপনার ভাইকে সাথে নিয়ে  প্রতিদিন বাহিরে হাটতে যেতে পারবেন।  তবে শর্ত হল, রাস্তা নিরাপদ থাকতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...