আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in সাওম (Fasting) by (38 points)
আসসালামু আলাইকুম,
শাইখ,
(১) প্রেগনেন্সির শুরুর মাসগুলোতে খালি পেটে থাকলেই বমি বমি হয়, এখন এই বমি যদি মুখভর্তি না হয়, অল্প হয়। তাহলে কি রোজা হবে?

(২) আর বেশিরভাগ সময়েই বমির ওয়াক এসে মুখে থুথু ভরে যায় কিন্তু সেটা পেট থেকে আসেনা। তাহলে তো সেই থুথু ফেলা নাপাক হবেনা তাইনা? এবং রোজার কোন ক্ষতি হবেনা, তাইনা?

(৩) আমি প্রেগনেন্সির কারনে অসুস্থ এবং ছোট দুইটা বাচ্চা আছে। মাঝে মাঝে বমি গন্ধের কারনে অসুস্থতার এই অবস্থায় কোন রকম ইশার সালাত পড়তে হয়, মাথা তুলতে পারিনা। আর আগে আগে না ঘুমালে শেষ রাত্রে উঠা যায়না। এই অবস্থায় তারাবিহ পড়তে না পারলে কি গোনাহগার হবে?

(৪) আমার মাড়ির একদম শেষের দাঁতের দিকে খাবার আটকে যায় এবং সেটা সহজে বের হয়না। এত বের করার চেষ্টা করি কিন্তু ২ দিনের আগেও বের হয়না কখনো কখনো যেকোন কিছুর আশঁ। এখন এটা তো ছোলার দানার পরিমানের মত সাধারনত অত বড় না, কারন বড় দানা  যেটা হাতে বাধেঁ সেটা তো বের হয়ে আসে, এরপরের যেগুলো ছোট জিহ্বার আগায় বাধেঁ কিন্তু হাতে বাধেঁ না সেইগুলোই আটকে থাকে বের হতে চায়না। তাহলে তো এতে আমার রোজার কোন ক্ষতি হবেনা, তাইনা শাইখ?

1 Answer

0 votes
by (678,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
https://ifatwa.info/15882/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
আবু সাঈদ খুদরী রা. থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মুখ ভরে বমি হল। তিনি তখন বললেন-

ثلاث لا يفطرن الصائم : القيء، والحجامة، والحلم.

তিন বস্ত্ত রোযাভঙ্গের কারণ নয় : বমি, শিঙ্গা লাগানো ও স্বপ্নদোষ।-সুনানে কুবরা, বাইহাকী ৪/২৬৪

হাদীসে আছে, অনিচ্ছাকৃতভাবে কোনো ব্যক্তির বমি হলে তার রোযা কাযা করতে হবে না।-জামে তিরমিযী ১/১৫৩, হাদীস : ৭২০; আলবাহরুর রায়েক ২/২৭৪; রদ্দুল মুহতার ২/৪১৪

তবে অনিচ্ছাকৃত বমি হওয়ার কারণে রোযা নষ্ট হয়ে গেছে মনে করে রোযা ভেঙ্গে ফেললে কাযা করতে হবে।
,    
শরীয়তের বিধান হলো  মুখে বমি চলে আসার পর ইচ্ছাকৃতভাবে গিলে ফেললে রোযা ভেঙ্গে যাবে। যদিও তা পরিমাণে অল্প হয়।-আলবাহরুর রায়েক ২/২৭৪; আদ্দুররুল মুখতার ২/৪১৫)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে রোযার সমস্যা হবেনা।

(০২)
প্রশ্নের বিবরন মতে এতে রোযা ভেঙ্গে যাবেনা।
তবে সতর্কতামূলক সে ওয়াক্ত এর থুথু না গিলে যথা সম্ভব ফেলে দেয়ার পরামর্শ থাকবে। 

(০৩)
নিয়মিত এভাবে তারাবিহ আদায় না করলে গুনাহ হবে।

আপনি প্রয়োজনে বাচ্চা দুটিকে অন্য কাহারো কাছে রেখে বা ঘুমিয়ে দিয়ে বসে থেকে অল্প সময়ের মধ্যে ছোট ছোট সুরা তারাবিহ আদায় করবেন।

(০৪)
এতে আপনার রোযার ক্ষতি হবেনা।

(তবে যদি সেই খাবার ছোলা বুটের সমপরিমাণ হয়,আর সেই খাবার আপনি গিলে ফেলেন,সেক্ষেত্রে আপনার রোযা ভেঙ্গে যাবে।)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (38 points)
আসসালামু আলাইকুম, 

শাইখ এটা একটু দেখেন কষ্ট করে ইনশা আল্লাহ। 

অনেক সময় বমি/ কফ/ থুথু মুখের কাছে আসার আগেই গলার ভিতরে চলে যায়। মুখের কাছে আসলেই তো ফেলতে পারব, এর আগে এমনিতেই ভেতরে চলে গেলে তখন তো ফেলা যায়না। তাহলে কি এতে আমার রোজা ভেঙ্গে যাবে?

by (678,360 points)
এতে আপনার রোযা ভেঙ্গে যাবেনা। 
by (38 points)
জাঝাকুমুল্লাহু খইর শাইখ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...