আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in সালাত(Prayer) by (4 points)
আসসালামু আলাইকুম।
১/ফরয সালাতে সুরা ফাতিহা দুইবার পড়া যায় না, এমনকি মাখরাজ ভুল হলেও।ফরয নামাজে সূরা ফাতিহা পড়ার সময়  মাখরাজ ভুল হলে তৎক্ষণাৎ কি করব? নামাজ কি ভেঙে যাবে?

২/মাখরাজ অনুযায়ী উচ্চারণ করার সময় নামাজে অনেক সময় আওয়াজ হয়।কিন্তু নামাজে তো আহ,উহ আওয়াজ করা যায় না।নামাজ কি ভেঙে যাবে?
৩/নামাজরত অবস্থায় আঙুল ও পা  ফাক থাকলে মিলিয়ে নিই,ভাজ থাকলে খুলে দিই।নামাজ হবে কি?

৪/রোযার নিয়তে ভাত খেয়েছিলাম তবে বলেছিলাম এখনি রোযা রাখছি না কারণ কিছুক্ষণ পরে  পানি খাওয়া লাগতে পারে। আযান দেওয়ার সময় আবার নিয়ত করেছি রোযা রাখার।রোযা কি হবে?

৫/নামাযে আমার অনেক হাচ্চি আসে।নামাজ কি হবে?

৬/নাপাক কাপড় প্রতিবার  নিংড়ানো শেষে  পানি পড়া বন্ধ হলে হবে?৩বার নিংড়ানোর পরে কিছুসময় পর পানি পড়ে।কাপড় কি পাক হবে?

৭/উমরি কাযার নিয়তে বলি "আমার জিম্মায় যত ফজর কাযা আছে তার মধ্যে ১ম টা আদায় করছি। " নামাজ হবে?

৮/সূরা ফাতিহার পরে সূরা কাউছারের 'ইন"পড়ার পর আবার সূরা আছর পড়া শুরু করি।নামাজ হবে কি?

৯/অনেক সময় "মিম" উচ্চারণে "বা" মাখরাজের কাছাকাছি চলে আসলে বা ঐ মাখ্রাজে উচ্চারিত হলে কিন্তু ঠিকই "মিম" উচ্চারিত হই।নামাজে এরূপ হলে নামাজ কি হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ফরয নামাজে সূরা ফাতিহা পড়ার সময় মাখরাজ ভুল হলে তৎক্ষণাৎ শুদ্ধ করে পড়ে নিবেন।এবং শেষে সাহু সিজদা দিয়ে দিবেন।

(২) মাখরাজ অনুযায়ী উচ্চারণ করার সময় নামাজে যদি আওয়াজ হয়, তাহলে এদ্বারা নামায ফাসিদ হবে না। 

(৩) নামাজরত অবস্থায় আঙুল ও পা ফাক থাকলে মিলিয়ে নিলে,ভাজ থাকলে খুলে দিলে,নামাযে কোনো সমস্যা হবে না।

(৪) আযান দেওয়ার সময় রোযার নিয়ত করে নিলেই হবে।সেহরি খাওয়া শর্ত নয়। 

(৫) নামাযে আমার হাঁচি আসে নামায ফাসিদ হবে না।

(৬) নাপাক কাপড় প্রতিবার নিংড়ানো শেষে পানি পড়া বন্ধ হওয়ান কিছুসময় পর যদি আবার পানি পড়ে, তাহলে কাপড়ের পবিত্রতায় কোনো সমস্যা হবে না।

(৭) উমরি কাযার নিয়তে যদি এভাবে বলা হয় যে, "আমার জিম্মায় যত ফজর কাযা আছে তার মধ্যে ১ম টা আদায় করছি। " এভাবে বললেও নামাজ হবে।

(৮)সূরা ফাতিহার পর সূরা কাউছারে 'ইন"পড়ার পর যদি নতুন করে সূরা আছর পড়া শুরু করা হয়, তাহলে নামাজ হবে। 

(৯) প্রশ্নটি অস্পষ্ট।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
...