আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (6 points)

আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

অনলাইনে প্রায় অনেক জায়গায় আলোচনা ও লেখায় বলা হচ্ছে, রাতে ঘুমানোর আগে কয়েকটি সুন্নতের মধ্যে এটিও একটি সুন্নত যে - "ঘরের বাতি নিভিয়ে দেওয়া"

এই ক্ষেত্রে আমি জানতে চাচ্ছি, আসলেই কি ঘুমানোর আগে বাতি নিভিয়ে দেওয়া সুন্নত ?

এই আমল কি ঐ স্থানের জন্যই প্রযোজ্য যেইখানে এমন ধরণের বাতি বা কুপি ব্যবহার করা হয়, যেইগুলোতে আগুন এর উপস্থিতি থাকে?

রাসূলুল্লাহ () যে ধরণের বাতি নিভিয়ে দিতে বলেছেন, ঐটা দ্বারা-তো তেল দ্বারা প্রজ্জ্বলিত বাতি, কুপি বুঝায়, যেইখানে আগুনের উপস্থিতি থাকে, তাই নয় কি ? মোমবাতি-ও হতে পারে, যেহেতু এইটা তেল ছাড়া।

এই ক্ষেত্রে হিকমত এমন হতে পারে, মানুষ ঘুমিয়ে গেলো, কোনো প্রাণী যেমন বিড়াল, ইঁদুর ইত্যাদির ধাক্কা লাগলো ঐ বাতি বা কুপিতে, এর ফলে ঐগুলো পড়ে গিয়ে আগুন দ্বারা দুর্ঘটনার আশংকা থাকে।  এইটা আমার অনুমান, ধারণা। আল্লাহ মাফ করুক, যদি ভুল হয় বা এমন অনুমান বা ধারণা করার দ্বারা আমার গুনাহ হয়। আমি ফতওয়া দিচ্ছি না, জাস্ট আপনাদের সাথে শেয়ার করছি, এইটা ঠিক কি না। আপনারাই সঠিক-টি বলবেন ইনশাল্লাহ।

বর্তমানে আমরা বৈদ্যুতিক বাতি ব্যবহার করলে এই ধরণের দুর্ঘটনার আশংকা তো নেই, যেহেতু আগুনের ব্যবহার নেই। এই ক্ষেত্রে এইগুলো জ্বালিয়ে তো ঘুমানো যায়, অনেকে চাইলে ডিম্-লাইট ব্যবহার করতে পারে, আলো কমানোর জন্য। যেইটা অধিক গ্রহণযোগ্য রাত্রিবেলা ঘুমানোর ক্ষেত্রে। এই ক্ষেত্রে ডিম-লাইটের রং এরও একটা ব্যাপার কাজ করে।

বর্তমানে যদি পীড়াপীড়ি করা হয় বাতি নিভিয়ে দেওয়ার জন্য, সুন্নত দাবি করে, সেই ক্ষেত্রে কি করা উচিত ? যেন কোনো ঝামেলা না হয়, যদি একাধিক মানুষ একই রুমে অবস্থান করে ঘুমানোর জন্য ? ডিম-লাইট ভালো সমাধান। কেউ যদি পাক্কা সুন্নতের উপর আমল হিসেবে ডিম-লাইটও জ্বালাতে না দেয় ? !

পুরো অন্ধকার করে ফেললে তো ক্ষতির সম্ভাবনা থাকে। রাতে প্রয়োজনে কেউ ঘুম থেকে উঠে বাহিরে যাওয়ার জন্য বের হলো আর এর মধ্যে কারো পা, পেট, মুখ ইত্যাদি মাড়িয়ে চলে গেলো, যেহেতু অন্ধকার ! হতে পারে। এমনটা হবেই, তা বলছি না। অনেক সময় হয়। স্বল্প আলোতেও এমন দুর্ঘটনা ঘটে।

এইটা নিয়ে কি একটু বাড়াবাড়ি হচ্ছে না এই যুগে ? বৈদ্যুতিক বাতির ব্যবহার এর যুগে ? অবশ্য, গ্রামে বা সফরে যেইখানে এখনো আগুন-ওয়ালা বাতি/কূপি, মোমবাতি ব্যবহার করা হয়, ঐখানে রাসূলুল্লাহ () এর এই আদেশ অবশ্যই পালন করা উচিত বলে মনে হয়।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ- 
জাবির (রাঃ) হতে বর্ণিত। 

 عن جابر رضي الله عنه قال : قال رسول الله صلى الله عليه وسلم : ( أَطْفِئُوا الْمَصَابِيحَ إِذَا رَقَدْتُمْ وَغَلِّقُوا الْأَبْوَابَ وَأَوْكُوا الْأَسْقِيَةَ وَخَمِّرُوا الطَّعَامَ وَالشَّرَابَ )

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা যখন ঘুমাবে তখন বাতি নিভিয়ে দেবে, দরজাগুলো বন্ধ করবে, মশকের মুখ বন্ধ করবে, খাদ্য ও পানীয় দ্রব্যাদি ঢেকে রাখবে।সহীহ বোখারী-শামেলা-৫৬২৪, [৩২৮০] (আধুনিক প্রকাশনী- ৫২১৩, ইসলামিক ফাউন্ডেশন- ৫১০৯) সহীহ মুসলিম-২০২১ 

আবূ মূসা (রাঃ) হতে বর্ণিত। 

 عَنْ أَبِي مُوسَى رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ : " احْتَرَقَ بَيْتٌ بِالْمَدِينَةِ عَلَى أَهْلِهِ مِنْ اللَّيْلِ فَحُدِّثَ بِشَأْنِهِمْ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( إِنَّ هَذِهِ النَّارَ إِنَّمَا هِيَ عَدُوٌّ لَكُمْ فَإِذَا نِمْتُمْ فَأَطْفِئُوهَا عَنْكُمْ ) .

তিনি বলেন, একবার রাত্রি কালে মদিনার এক ঘরে আগুন লেগে ঘরের লোকজনসহ পুড়ে গেল। এদের অবস্থা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে অবহিত করা হল। তিনি বললেনঃ এ আগুন নিঃসন্দেহে তোমাদের চরম শত্রু। সুতরাং তোমরা যখন ঘুমাতে যাবে, তখন তা নিভিয়ে দিবে।সহীহ বোখারী-শামেলা-৬২৯৪ [মুসলিম ৩৬/১২, হাঃ ১৬, আহমাদ ১৯৫৮৮] (আধুনিক প্রকাশনী- ৫৮৫০, ইসলামিক ফাউন্ডেশন- ৫৭৪৪)

ঘুমানো পূর্বে বাতি নিভানো জুমহুর উলামায়ে কেরামের মতে মুস্তাহাব। 

রাতে ঘুমানোর আগে হাদীসে বাতি জালানো সম্পর্কে নিষেধাজ্ঞা এসেছে, এটা মূলত মুস্তাহাব পর্যায়ের বিধান। সুতরাং প্রয়োজনে রাতে বাতি জালানো যাবে।

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রাতে ঘুমানোর আগে হাদীসে বাতি জালানো সম্পর্কে নিষেধাজ্ঞা এসেছে, এটা মূলত মুস্তাহাব পর্যায়ের বিধান।
এর বিপরীত করলে কোনো গুনাহ হবেনা।

প্রশ্নে উল্লেখিত বিবিধ সমস্যার কারনে প্রয়োজনে ডিম লাইট ব্যবহার করা যেতে পারে।

মূলত রাসুলের জামানায় রাতে বাতি বন্ধ না করার দরুন একবার রাত্রি কালে মদিনার এক ঘরে আগুন লেগে ঘরের লোকজনসহ পুড়ে যায়,তাই রাসুলুল্লাহ ঘুমানোর আগে বাতি নিভিয়ে দিতে বলেছেন।

বর্তমান ইলেক্ট্রনিক লাইট এর কারনে উপরোক্ত ক্ষতির কোনো সমস্যা নেই।
তাই এখন কেহ যদি ঘুমানোর আগে লাইট জালিয়ে রাখে,সেক্ষেত্রে কোনো সমস্যাই নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...