আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম।
প্রায় ১ বছর আগে একজন নওমুসলিম ভাইকে সাহায্য করার জন্য কিছু টাকা তুলছিলাম। সেই ভাইটি ছিলো ১৮ বছরের কম, এজন্য পরবর্তীতে পারিবারিক জটিলতার কারণে তাকে আত্মগোপন করতে হয়। মানে সে একপর্যায়ে বাসা থেকে পালিয়ে অন্য মুসলিম ভাইদের কাছে আশ্রয় নেয়। কেননা, তার পরিবার জানতে পারার পর তাকে ইন্ডিয়া পাঠানোর প্ল্যান করছিলো।
তো কেউ যেনো তাকে কোনোভাবে ট্র্যাক না করতে পারে এজন্য অন্য ভাইদের পরামর্শে সে সবার সাথে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেয়। গত প্রায় এক বছর ধরে তার সাথে আমার কোনো যোগাযোগ নেই। কবে হবে এমন কোনো ধারণাও নেই। টাকাগুলোও প্রায় এক বছর আগে তোলা হয়েছিল, তো অনির্দিষ্টকালের জন্য এভাবে টাকাগুলো সংগ্রহ করা আমার জন্য কষ্টসাধ্য হচ্ছে। সে জানেও না যে তার জন্য টাকা তোলা হয়েছে।

টাকাগুলো কি আমি কোনো মসজিদে বা গরীবদের মাঝে দান/খরচ করতে পারি তার পক্ষ থেকে?

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যারা টাকা দিয়েছেন, যদি তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়, তাহলে তাদের সাথে যোগাযোগ করেই পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।যদি যোগাযোগ করা সম্ভব না হয়, এবং ঐ নওমুসলিম ভাইয়েরও কোনো খোঁজখবর পাওয়া না যায়, তাহলে উক্ত টাকা অন্য সাদাকাহর কাজে লাগানো যাবে। যাদের টাকা তারা সওয়াব পাবে। সঠিক তদারকির কারণে তত্বাবধায়ক গণও সওয়াব পাবেন।

في الأشباه والنظائر ص ١٦٣
شرط الواقف يجب اتباعه لقولهم: شرط الواقف كنص الشارع أي في وجوب العمل به، وفي المفهوم والدلالة، كما بيناه في شرح الكنز إلا في مسائل:


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...