আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (6 points)
আসসালামু আলাইকুম। আমি ইজিদ এবং ওয়াহাবি সম্পর্কে জানতে চাচ্ছিলাম। ইজিদের অনুসারী বা বংশধররাই কি ওয়াহাবি নাকি দুইটা ভিন্ন বিষয়।ইজিদের সঙ্গে ওয়াহাবি শব্দের আদৌ কি কোনো সম্পর্ক আছে?
কোনো পীর বা মুরশিদের হাত না ধরলে তার জীবন বৃথা বা তার আমল কোনো কাজে আসবে না এগুলো কি আসলেই ঠিক? পীরের মুরিদ কি হতেই হবে? আমাদের কি পীর বা যে কোনো বুজুর্গের হাত ধরতেই হবে?

মাজারের দেয়ালে হাত দিয়ে সালাম করা কতটুকু সঠিক?আল্লাহর কাছে সরাসরি চাওয়া উত্তম নাকি কোনো পীর বা মাজারে শায়িত ব্যক্তির উছিলায় চাওয়া উত্তম?মিলাদ কিয়াম করা কি জায়েজ নাকি হারাম?বসে কিংবা শুয়ে কি দুরুদ পড়া বেয়াদবি?

1 Answer

0 votes
by (712,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ইজিদ এবং ওয়াহাবি সম্প্রদায়ের মধ্যকার কোনো সম্পর্ক নাই। ইজিদের অনুসারী আজকাল রয়েছে কি না? জানিনা।তবে যেই সমস্ত শাসকগোষ্ঠী জুলুম নির্যাতে ব্রতী হয়, তাদেরকেই ইয়াজিদি বলে আখ্যায়িত করা হয়। আব্দুল ওয়াহাব নজদির অনুসরণকারীদের কে ওয়াহাবি বলা হয়।

(২)
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আখেরাতের নাজাতের জন্য পীরের নিকট মুরিদ হওয়ার বাস্তবে কোনো যৌক্তিকতা নেই। হ্যা, দ্বীন ইসলাম শিখার নিমিত্বে সহীহ আকিদা সম্পন্ন বিদ'আত শিরিকমুক্ত পীর বুজুর্গ বা আলেমকে নিজের শিক্ষকরূপে গ্রহণ করা যেতে পারে।

(৩)
মাজারের দেয়ালে হাত দিয়ে সালাম করা বিদ'আত।  আল্লাহর কাছে সরাসরি চাইতে হবে। পীর বা মাজারে শায়িত ব্যক্তির উছিলায় চাওয়া, মিলাদ কিয়াম করা বিদআত না জায়েয। বসে কিংবা শুয়ে দুরুদ পড়া যাবে, বেয়াদবি হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...