আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
আমি কয়েক জন স্টুডেন্ট পড়াই। ওরা ঠিকমতো পড়া আদায় করে না, দুষ্টামি করে টাইম লসও করে। আমি আমার সর্বোচ্চটা দেয়ার  চেষ্টা করি। এমত অবস্থায় অভিভাবক কে ও জানিয়েছি। এর পরও তারা আমায় পড়াতে নিষেধ  করে নি। আবার তাদের উপার্জিত টাকা হালাল নাকি হারাম আমি জানি না। এখন আমার প্রশ্ন হলো :

১.এক্ষেত্রে টিউশন ফি নেয়াটা কি জায়েজ হবে?
২.যেহেতু আমি জানি না উপার্জিত টাকা হালাল নাকি হারাম,। যদি হারাম উপার্জন হয়, এতে কি আমি গুনাহগার হবো?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি পড়ানোর যেই চুক্তি করেছেন, এখানে আপনি আজিরে খাস এর স্থলাভিষিক্ত। আর আজিরে খাস এর সাথে কাজের পরিধি নিয়ে চুক্তি হয় না, বরং সময়ের পরিমাণ নিয়ে চুক্তি হয়। সুতরাং যদি আপনি সঠিকভাবে সময় ব্যয় করেন, ভিন্ন কোনো কাজে মনযোগী না হন, এর পরও যদি ছাত্রগুলো না পড়ে, তাহলে আপনার বেতন হারাম হবে না।
"الأجير المشترك من يستحق الأجر بالعمل لا بتسليم نفسه للعمل والأجير الخاص من يستحق الأجر بتسليم نفسه وبمضي المدة ولا يشترط العمل في حقه لاستحقاق الأجر."
(الفتاوي الهندية - ص:٥٠٠،ج:٤،کتاب الإجارة،الباب الثامن والعشرون في بيان حكم الأجير الخاص والمشترك،ط:دار الفكر،بيروت)


"(والثاني) وهو الأجير (الخاص)...وليس للخاص أن يعمل لغيره.
(قوله وليس للخاص أن يعمل لغيره) بل ولا أن يصلي النافلة. قال في التتارخانية: وفي فتاوى الفضلي وإذا استأجر رجلا يوما يعمل كذا فعليه أن يعمل ذلك العمل إلى تمام المدة ولا يشتغل بشيء آخر سوى المكتوبة وفي فتاوى سمرقند: وقد قال بعض مشايخنا له أن يؤدي السنة أيضا. واتفقوا أنه لا يؤدي نفلا وعليه الفتوى."
("رد المحتار على الدر المختار"ص:٧٠،ج:٦،كتاب الإجارة،مطلب ليس للأجير الخاص أن يصلي النافلة،ط:ايج ايم سعيد)

কারো ইনকাম হালাল না হারাম? সে সম্পর্কে বিস্তারিত জানতে না পারলে, এমন ব্যক্তির সন্তানদেরকে পড়িয়ে বেতন গ্রহণ জায়েয হলেও গ্রহণ না করাই উত্তম।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/89306


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...