আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামু আলাইকুম।
বর্তমানে NIKE ব্রান্ড সবার কাছেই একটা পরিচিত ব্রান্ড, সবাই-ই NIKE ব্রান্ডের জিনিসপত্র ব্যবহার করে থাকেন। NIKE এর ইতিহাস দেখলে বুজা যায় যে NIKE এর নাম করন করা হয় একটা গ্রীক মূর্তির অনুসারে যেটার নাম ছিল goddess of victory। এখন আমার প্রশ্ন হলো আমাদের মুসলিমদের কাছে NIKE খুব জনপ্রিয়, সবাই-ই এই ব্রান্ডের কাপড় ব্যবহার করে থাকেন। এমতাবস্থায় NIKE এর কাপড় ইত্যাদি এগুলো ব্যাবহার করা যাবে কি?
মুফতি তারিক মাসুদের একটা বক্তব্যে শুনেছি, উনি বলেছেন এগুলো এখন সবার মাঝে কমন হয়ে গেছে আর সবাই nike এর জিনিস শুধুমাত্র ব্রান্ডের নাম হিসাবেই ব্যবহার করে থাকে আর অন্য কোনো মানে হিসাবে ব্যবহার করেনা।

একটু দ্রুত জানাবেন যেহেতু আমরা এই ব্রান্ডের জিনিস প্রতিদিনই ব্যবহার করে থাকি।

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
لَا بَأْسَ بِأَنْ يَكُونَ بَيْنَ الْمُسْلِمِ وَالذِّمِّيِّ مُعَامَلَةٌ إذَا كَانَ مِمَّا لَا بُدَّ مِنْهُ 
মুসলমান ও অমুসলমানের মধ্যে মু'আমালা তথা ক্রয়-বিক্রয় ও লেনদেন সংগঠিত হওয়াতে কোনো সমস্যা নাই ,যদি এছাড়া অন্য কোনো রাস্তা না থাকে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, মুফতি তারিক মাসুদ সাহেবের মন্তব্যই যথার্থ। যেহেতু এখন তারাও মুর্তির পূজা হিসেবে বিক্রয় করছে না, এবং ক্রেতারাও পূজা হিসেবে ক্রয় করছে না, তাই NIKE কম্পানির পণ্য ক্রয়-বিক্রয় নাজায়েয হবে না। হ্যা, কারো অন্তর নিষেধ করলে তার জন্য অন্য কম্পানির পণ্য ক্রয় করাই উচিত। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
যদিও NIKE এর মিনিং বা নামকরন goddess of victory থেকে করা হয়েছে তাহলে কি NIKE এর কাপড় বা অন্যান্য জিনিস ব্যবহার করতে সমস্যা নাই? যেহেতু বর্তমানে NIKE স্পোর্টসওয়্যার হিসাবে জিনিসপত্র বিক্রি করে, কোনো মূর্তির নাম বা দেবীর নাম প্রমোট করা ছাড়া আর যারা কিনেন তারা শুধু ব্রান্ডের কাপড় হিসাবেই কিনে থাকেন কোনো মূর্তির প্রতি বিশ্বাস ছাড়া ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...