আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (36 points)
আসসালামু আলাইকুম,
আমার আম্মার গত বছর যাকাত আসে 13616 tk। ওই সময় আমাদের স্বর্ণ সঠিক মাপা হয়নি, তাই সঠিক টাকার পরিমাণ জানা ছিল না। এজন্য গত বছর 10000 tk দিয়েছেন। এই বছর উনার ১ বছর জমানো 10000tk আছে৷
প্রশ্ন ১.) ১ বছরের জমানো টাকা গত বছর বাকি যাকাতের টাকা আদায় করার পর, এই বছরের যাকাত হিসাব হবে? নাকি ১ বছরের জমানো টাকা + স্বর্ণ + রুপার এভাবে যুক্ত করে, এই বছরের যাকাত হিসাব হবে?

২.) আম্মার অনেক বছর থেকে যাকাত ফরয ছিল, কিন্তু কেউ সেটা বুঝেননি। এজন্য শুধু তাওবা ইস্তিগফারই যথেষ্ট হবে? নাকি অন্য কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার আম্মুর স্বর্ণ, রূপা, এবং জমানো টাকা সবকিছু যাকাতের হিসাবে চলে আসবে। স্বর্ণ রুপার বিক্রয়মূল্যর ২.৫% এবং জমানো টাকার ২.৫% যাকাত দিতে হবে।

(২)
যত বৎসরের যাকাত বাকী ছিলো, কোনো বৎসর কি পরিমাণ নেসাব ছিলো, অনুমান করে সবগুলো বৎসরের যাকাত এখন দিতে হবে। দেড়ী হওয়ার জন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...