আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
১. আমাদের মাসিক আয় প্রায় ১৪ হাজারের মত। যাকাত আদায়ের ক্ষেএে এই আয় থেকে কি আমরা আদায় করবো?
আমাদের মাসিক খরচের জন্য আব্বু এই টাকা দিয়ে থাকেন।

২. আমার কিছু স্বর্ণ আছে যা নিসাবের কম, তাহলে কি আমার উপর যাকাত ফরয? নিসাব পরিমাণ যদি হয়েও যায় তাহলে কোন টাকা থেকে তা আদায় করবো?
৩. আমার স্বর্ণ, আমার আম্মুর স্বর্ণ একএিত করে কি যাকাত আদায় করবো? নাকি দুজনের আলাদা আলাদা স্বর্ণ হিসাব করে যাকাত আদায় করবো?

৪. বিভিন্ন ভাবে হাদিয়া পেয়ে থাকি। আমার উপর যাকাত ফরয হলে আমি কি আনার হাদিয়া পাওয়া টাকা থেকে তা আদায় করবো? ঠিক আম্মুর বেলায় ও একি, উনাকে কেউ হাদিয়া দিলে উনিকি ওই টাকা থেকে আদায় করবেন? নাকি প্রতি মাসের পাওয়া আয় থেকে যাকাত আদায় করবেন?

৫. যদি কোন ভাবে যাকাত আদায়ের টাকা কম পরে যায় তাহলে কি করা উচিত?
৬. যাকাত ফরয হওয়া শর্তাবলী কি কি?

৭. সাদাকাতুল ফিতর কি তা কি ভাবে আদায় করবো?

জাযাকুমুল্লাহু খাইরান ওয়া আহসানাল জাযা।

1 Answer

0 votes
by (697,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ»
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে জাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)

জাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://muftiemdadhaque.blogspot.com/2021/04/blog-post.html
আল্লাহ-ই ভালো জানেন। আরো জানুন--https://www.ifatwa.info/638

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
আপনাদের মাসিক আয় যতই হোক না কেন? যদি ৫২ হাজার টাকা এক বৎসর আপনাদের নিকট না থাকে, তাহলে যাকাত আসবে না। আর থাকলে আসবে।

(২)
যদি এই স্বর্ণ আপনার মালিকায় হয়, এবং এই স্বর্ণ ব্যতিত আপনার আর কোনো ইনকাম না থাকে, তাহলে আপনার উপর যাকাত ফরয হবে না।

(৩)
দুজনের আলাদা হিসেবে হবে। আপনার নেসাব পূর্ণ হলে,আপনি যাকাত দিবেন।আপনার আম্মুর নেসাব পূর্ণ না হলে উনি দিবেন না।তবে দুই বা ততোধিক ব্যক্তির স্বর্ণকে একত্রিত করে হিসেব করা যাবে না।

(৪)
আপনার উপর ফরয হলে আপনার পাওয়া হাদিয়াকৃত টাকা থেকে যাকাত দিবেন।এবং আপনার আম্মু উনারটা দিবেন।

(৫)
কারো কাছ থেকে হাওলাত নিয়ে বা ঋণ করে অথবা কোনো কিছু কিংবা স্বর্ণকে বিক্রি করে হলেও যাকাত দিতে হবে। যদি যাকাত কারো উপর ফরয হয়।

(৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/699

(৭)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1811


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...