আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in সাওম (Fasting) by (25 points)
১/আমার আইবিএস সহ প্রচন্ড কোষ্ঠকাঠিন্য সমস্যা। পায়ুপথে পায়খানা এসে আটকে থাকে। আমি শুকনো আঙুল পায়ুপথে  ডুকিয়ে মল বের করি। এতে কি রোজার ক্ষতি হবে?

২/মাঝেমধ্যে মলদ্বারের বাইরে আঙুল দিলে ( ভিতরে নয়) আঙ্গুলের মাথা গন্ধ হয়ে যায়। কিন্তু আঙুলে, মলদ্বারে কোনো নাপাকি থাকেনা। অন্য একটা আঙুল দিলে সেটাতে ও গন্ধ পায়। অথচ আমি খুব ভালো করে মলদ্বার ধুই বাথরুম শেষে।
এখন প্রশ্ন গন্ধের কারনে আঙুল কি নাপাক? আর মলদ্বার ও কি নাপাক থাকে?

1 Answer

0 votes
by (719,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
শুকনো আঙুল পায়ুপথে ঢুকিয়ে মল বের করলে,এতে  রোজা ফাসিদ হবে না।
الفتاوى الهندية (1/ 204):
’’ولو أدخل أصبعه في استه أو المرأة في فرجها لا يفسد، وهو المختار إلا إذا كانت مبتلةً بالماء أو الدهن فحينئذٍ يفسد؛ لوصول الماء أو الدهن، هكذا في الظهيرية. هذا إذا كان ذاكراً للصوم، وهذا تنبيه حسن يجب أن يحفظ؛ لأن الصوم إنما يفسد في جميع الفصول إذا كان ذاكراً للصوم، وإلا فلا، هكذا في الزاهدي‘‘

(২) পায়ূপথে আঙ্গুলের মাথা ঢুকানোর পর আঙ্গুলে গন্ধ পাওয়া গেলেও, রোযা ফাসিদ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুআলাইকুম ২ নং প্রশ্নটি আপনি বুঝতে পারেননি। এটি রোজা থাকা না থাকার প্রশ্ন নয়।।

আমি জিজ্ঞেস করেছি, পায়ুপথের বাইরে আঙুল রাখলে আঙুল গন্ধ হয়ে যায়। এতে কি আঙুল বা পায়ুপথ নাপাক হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...