আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
25 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (1 point)
মাননীয় মুফতি সাহেব

আসসালামুয়ালাইকুম ওয়ারহমাতুল্লাহ

প্রশ্ন ১....

হযরত আমাদের এলাকার মানুষ ধানের সময় কিছু নির্দিষ্ট পরিমাণ ধান মসজিদের জন্য বরাদ্দ রাখে।এই ধান কি উশর হবে অথবা এই ধান কি মসজিদে দান করা যাবে?

প্রশ্ন ২.....

অনেক সময় আমাদের গ্রামের গাছে ফল হয় না।তখন অনেকে এই বলে নিয়ত করে যদি আমার এই গাছে ফল হয় তাহলে প্রথম ফলটা আমি মসজিদে দান করবো।এখন তার এই নিয়ত কি মান্নতের অন্তর্ভুক্ত হবে অথবা এই ফল কি মসজিদে দান করা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাব
(১) জমিন থেকে যা কিছু উৎপাদিত হয়।চায় একসের হোক, ইমাম আবু-হানিফা রাহ এর মতানুসারে তাতে উশুর অর্থ্যাৎ দশ ভাগের এক ভাগ ফরয হবে।
অর্থ্যাৎ দশ ভাগের একভাগ আল্লাহর রাস্তায় দেওয়া ফরয। বৎসরে যতবার-ই ফসল উৎপাদিত তাতে উশুর আসবে।যদি প্রাকৃতিক পানি দিয়ে চাষ করা হয়, তাহলে এ হুকুম। কিন্তু যদি মেশিনেরর পানি দিয়ে জমি চাষ করা হয় তাহলে নিসফে উশর অর্থ্যাৎ বিশ ভাগের এক ভাগ ফরয হবে।
ﻭَﺁﺗُﻮﺍْ ﺣَﻘَّﻪُ ﻳَﻮْﻡَ ﺣَﺼَﺎﺩِﻩ
এবং হক্ব আদায় কর ফসল কর্তনের সময়।(সূরা, আন'আম-১৪১)

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑﻦ ﻋﻤﺮ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤﺎ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﻓِﻴﻤَﺎ ﺳَﻘَﺖْ ﺍﻟﺴَّﻤَﺎﺀُ ﻭَﺍﻟْﻌُﻴُﻮﻥُ ﺃَﻭْ ﻛَﺎﻥَ ﻋَﺜَﺮِﻳًّﺎ ﺍﻟْﻌُﺸْﺮُ ، ﻭَﻣَﺎ ﺳُﻘِﻲَ ﺑِﺎﻟﻨَّﻀْﺢِ ﻧِﺼْﻒُ ﺍﻟْﻌُﺸْﺮ- ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 1483 ) 
নবীজী সাঃ বলেন,যে জমি আকাশের পানি অথবা ঝরনার পানি দ্বারা উৎপাদিত হয় অথবা পানির লেয়ার যুক্ত জমিনে মাঠির নিচের পানি দ্বারা উৎপাদিত হয়।
তাতে উশর(১০%) ওয়াজিব হবে। এবং যে জমি  সিঞ্চিত পানি  দ্বারা উৎপাদিত হবে, তাতে নিসফ উশর(২০%) ওয়াজিব হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 6219 
 
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ধান কর্তনের সময় কিছু নির্দিষ্ট পরিমাণ ধান মসজিদের জন্য বরাদ্দ রাখলে সেটা উশর হিসেবে গণ্য হবে না।কেননা উশরের খাত হল যাকাতের খাতের মতই। সুতরাং মসজিদে উশর দিলে আদায় হবে না। হ্যা, মাদরাসার গরীব ছাত্রদের উদ্দেশ্যকে উশর দিলে সেটা আদায় হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 699 

في الفتاوی شامية:
"مصرف الزكاة و العشر هو فقیر، و مسکین."
وتحته في الشامي:
"و هو مصرف أیضًا لصدقة الفطر و الکفارة، و النذر و غیر ذلك من الصدقات الواجبة." (باب المصرف، 2/339) ط: سعید)

(২)
যদি কেউ এইভাবে নিয়ত করে যে, 'যদি আমার এই গাছে ফল আসে, তাহলে প্রথম ফলটা আমি মসজিদে দান করবো।' তাহলে তার এই নিয়ত মান্নতের অন্তর্ভুক্ত হবে। মসজিদে দান করলে সেটা আদায় হবে না। বরং যাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকেই সেটা দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...