আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in কুরবানী (Slaughtering) by (1 point)
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারোকাতুহ ।

উস্তাদ আমাদের একটি ষাড় গরু আছে যেটি আমার বাবা কুরবানির সময় বিক্রয় করবে ভাবছে।কিন্তু কুরবানির সময় ষাড়টির দুইবছর পূর্ন হবেনা।কুরবানির সময় ওর বয়স হবে প্রায় বাইশ মাসের মতো।ওকে দিয়ে কুরবানি করলে কুরবানি সহিহ হবেনা এটা আমার বাবা ও জানে।বাবাকে অনেক বুজানোর পর ও ওনি কুরবানির সমই বিক্রয় করবে। উনি বলছে কেউ কিনতে আসলে উনি ষাড়টির প্রকৃত বয়স বলবে। প্রকৃত বয়স জেনেও কেউ যদি কিনে তাহলে এর দায়বার কি আমার বাবার উপর বর্তাবে।

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নির্দিষ্ট বয়সের পশু ব্যতিত কুরবানি হবে না। বকরির ক্ষেত্রে ১ বৎসর হওয়া জরুরী এবং গরু মহিষের ক্ষেত্রে দুই বৎসর ও উটের ক্ষেত্রে পাঁচ বৎসর হওয়া জরুরী। শুধুমাত্র দুম্মার ক্ষেত্রে বয়স ১বৎসর থেকে কম হলেও হবে যদি মোটা তাজা হওয়ার কারণে দেখতে সেটা ১ বৎসরের বলে মনে হয়।

الھندیۃ: (کتاب الاضحیۃ، الباب الخامس فی بیان محل اقامۃ الواجب، 297/5، ط: دار الفکر)
فلا یجوز شيء مما ذکرنا من الإبل والبقر والغنم عن الأضحیۃ إلا الثني من کل جنس، وإلا الجذع من الضأن خاصۃً إذا کان عظیمًا … حتی لو ضحیٰ بأقل من ذلک شیئًا لا یجوز۔

الدر المختار: (322/6)
وہو ابن خمس من الإبل، وحولین من البقر والجاموس، وحول من الشاۃ۔

অন্যায় কাজে সহযোগিতা করা সম্পর্কে জানতে ভিজিট করুন- 92143

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কেউ অপ্রাপ্ত বয়সের পশু দ্বারা কুরবানি দিবে, সেটা জানার পরও তার নিকট পশু বিক্রি করা মাকরুহ থেকে খালি নয়। তাই এমন ব্যক্তি  নিকট পশু বিক্রি না করাই উচিৎ ও উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 181 views
+1 vote
1 answer 232 views
...