আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (17 points)
আসসালামু আলাইকুম

উস্তাদ আলহামদুলিল্লাহ আমার অনেক টাকা জমা আছে অনেক যাকাত আসে আমি একসাথে যাকাত দিতে পারি না।আলহামদুলিল্লাহ প্রতি মাসে কিছু কিছু দিয়ে আদায় করে ফেলি।যদি যাকাত বাকি থাকে হজ্জে যাবার আগে আমি হজ্জ করতে পারবো?
আমার মৃত আম্মা বদলি হজ্জ করতে বলেছেন তাই নিজের হজ্জ করতে যেতে হচ্ছে পরে বদলি হজ্জ করার জন্য ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যাকাত আদায় করা বাকী থাকাবস্থায় যদি কেউ হজ্ব করে, তাহলে তার হজ্ব আদায় হতে কোনো বাধা নেই। হ্যা, বিনা কারণে যাকাত আদায় করাতে দেড়ী করা কখনো উচিত হবে না।এমনকি গোনাহ হবার সমূহ সম্ভাবনা থাকবে। তবে যদি কেউ বন্টন বা সহজতার সুবিধার্থে কিস্তি কিস্তি করে ধীরে ধীরে বন্টন করে, তাহলে আশা করা যায় গোনাহ হবে না। হ্যা, এমনটা অনুত্তম বলে বিবেচিত হবে। 

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 271):
’’(وافتراضها عمري) أي على التراخي وصححه الباقاني وغيره (وقيل: فوري) أي واجب على الفور (وعليه الفتوى) كما في شرح الوهبانية (فيأثم بتأخيرها) بلا عذر (وترد شهادته) لأن الأمر بالصرف إلى الفقير معه قرينة الفور وهي أنه لدفع حاجته وهي معجلة، فمتى لم تجب على الفور لم يحصل المقصود من الإيجاب على وجه التمام، وتمامه في الفتح.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...