আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in সালাত(Prayer) by (2 points)
আসসালামু আলাইকুম,

আমাদের মসজিদের ইমাম সাহেব তারাবীর ২য় রাকাতে ভুল ক্রমে শেষ বৈঠকে না বসেই তিনি দাঁড়িয়ে যান, মুসল্লিরা তাকবির দেওয়ার পরেও তিনি বসেন নি, না বসেই তারাবীর সালাতের ৩য় রাকাতের কিরাআত শুরু করেন এবং যথারীতি ৪র্থ রাকাত শেষ করেন, এবং সিজদায়ে সাহু আদায় করেন।

১। এই ভাবে সালাত কি শুদ্ধ হবে? পরবর্তীতে আদায় করা লাগবে কি না?

২। ৪ রাকাত সালাতের প্রত্যেক রাকাতে জোরে কিরাআতের হুকুম কি? এই সালাতের ক্ষেত্রে কি তা প্রযোজ্য?

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)যদি কেউ তারাবিহের নামাযে চার রা'কাত এক সালামে পড়ে নেয়, এবং প্রথম বৈঠকে না বসে, তাহলে তার তারাবিহর নামায বিশুদ্ধ হয়ে যাবে। তবে ইচ্ছাকৃত একসাথে এক সালামে চার রা'কাত পড়া মাকরুহ হবে।
(২)তবে যদি কেউ ভুল করে প্রথম বৈঠকে না বসে বরং সোজা দাড়িয়ে যায়, তাহলে তৃতীয় রাকাতের সিজদা করার পূর্ব পর্যন্ত সে বসে যাবে, এবং শেষে সাহু সিজদা দিয়ে নামায সমাপ্ত করবে।যদি সাহু সিজদা না দেয়, তাহলে উক্ত নামাযকে আবার দোহড়িয়ে পড়তে হবে।
(৩)কিন্তু যদি কেউ প্রথম বৈঠক না করে, এবং তৃতীয় রাকাতের সিজদা করে নেয়, তাহলে সে চতুর্থ রাকাত পড়ে নিবে। এবং সাহু সিজদা দিয়ে নামায সমাপ্ত করবে। উক্ত শেষোক্ত নামাযে শেষ দুই রাকাত নামায সহীহ হবে।এবং প্রথম বৈঠক না করার কারণে প্রথম দুই রাকাত ফাসিদ হয়ে যাবে। (খতমে তারাবিহর ক্ষেত্রে) প্রথম দুই রা'কাতে যতটুকু তিলাওয়াত করা হবে, ততটুকু দ্বিতীয়বার তিলাওয়াত করতে হবে।

"ومنها أن يصلي كل ركعتين بتسليمة على حدة. ولو صلى ترويحة بتسليمة واحدة وقعد في الثانية قدر التشهد، لا شك أنه يجوز على أصل أصحابنا أن صلوات كثيرة تتأدى بتحريمة واحدة بناء على أن التحريمة شرط وليست بركن عندنا خلافًا للشافعي، لكن اختلف المشايخ أنه هل يجوز عن تسليمتين أو لايجوز إلا عن تسليمة واحدة؟ قال بعضهم: لايجوز إلا عن تسليمة واحدة؛ لأنه خالف السنة المتوارثة بترك التسليمة، والتحريمة، والثناء، والتعوذ والتسمية فلايجوز إلا عن تسليمة واحدة، وقال عامتهم: إنه يجوز عن تسليمتين و هو الصحيح، وعلى هذا لو صلى التراويح كلها بتسليمة واحدة وقعد في كل ركعتين" (بدائع الصنائع في ترتيب الشرائع: ٣ /١٥١)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাদে মসজিদের ইমাম সাহেব তারাবীর ২য় রাকাতে ভুল ক্রমে শেষ বৈঠকে না বসেই তিনি তৃতীয় রা'কাতের জন্য দাঁড়িয়ে গেছেন। মুসল্লিরা তাকবির দেওয়ার পরেও তিনি বসেননি, বরং না বসেই তারাবীর সালাতের ৩য় রাকাতের কিরাআত শুরু করে দিয়েছেন। এবং যথারীতি ৪র্থ রাকাত শেষ করেন ও শেষে সিজদায়ে সাহু দেন।
(১) এখানে শেষোক্ত দুই রা'কাত হয়েছে। তবে প্রথম দুই রাকাত ফাসিদ হয়ে গেছে।
(২) নফল নামায এক সাথে চার রাকাত পড়লে চার রাকাতেই উচ্ছস্বরে তিলাওয়াত করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...