আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (18 points)
edited by

আসসালামু আলাইকুম।

১. ফ্রিল্যান্সিং এর জন্য সরাসরি কোনো কোম্পানির টুল কেনা অনেক ব্যয়বহুল বিধায় কিছু দেশি প্রতিষ্ঠান তাদের থেকে টুলস কিনে ওই এক অ্যাকাউন্ট থেকেই অন্যের কাছে বিক্রি করে অনেক কম দামে। এইসব টুলস দিয়ে কাজ করলে আয় হারাম হবে নাকি?

২. ক্লায়েন্ট জানতে চায় যে কত বছর ধরে আমি এই কাজে আছি। আমি নতুন, কিন্তু কাজ ভালো পারি। সেক্ষেত্রে আমি যদি মিথ্যা বলি (যেমন ১ বছর ধরে কাজ করছি।) / তাহলে কি আয় হারাম হবে? উল্লেখ্যঃ আমি আমার কাজের গুণ নিয়ে কোনো মিথ্যা বলছি না। শুধু অভিজ্ঞতার কথাটা মিথ্যা।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন। (ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।
সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না। (দরসুল ফিকহ, দারুল উলুম হাটহাজারী ২/৩৮৪, ৩৮৫)(সংগৃহীত) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 8014 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সতর্কতামূলক এগুলো ব্যবহার না করাই উচিৎ। তাছাড়া তাদের স্পষ্ট নিষেধ থাকলে তখন এগুলোর ক্রয় বিক্রয় নাজায়েয। তবে মৌনসম্মতি থাকলে রুখসতযোগ্য।

(২)
অভিজ্ঞতার বিষয়ে অতিরিক্ত বাড়িয়ে বলার কারণে অবশ্যই গোনাহ হবে। তবে সঠিকভাবে কাজ করে দিতে পারলে ইনকাম হারাম হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...