আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
28 views
in কুরবানী (Slaughtering) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,,
১/ আমার এক আত্মীয় তার ছেলের আকীকা করেছে একটি ছাগল দিয়ে। এখন তার কি পুনরায় ২ টি ছাগল দিয়ে আকীকা করতে হবে নাকি আর একটি ছাগল সদকা করলে হবে? আর আকীকার জন্য যে ছাগল জবাই  করা হবে সেই গোশতে কাদের হক থাকবে? বাড়ির লোকজন বা অন্য আত্মীয়রা কি খেতে পারবে?
২/ কুরবানির গোশত থেকে আকীকা করার নিয়ম টা জানতে চাই।। কেউ যদি কুরবানির গোশত থেকে নিজের নামে আকীকা করে তাহলে কি তাকে পুরো গরু কুরবানি দিতে হবে? কুরবানির গোশত থেকে আকীকার গোশত কিভাবে বন্টন করব? কেউ যদি কুরবানির ৭ কেজি গোশত পায় তাহলে এই গোশত কিভাবে বন্টন করবে?  আমি জানি কোরবানির গোশত তিন ভাগে বন্টন করা হয়। ১) পরিবারের জন্য  ২) আত্মীয় স্বজন ৩) গরীব মানুষদের জন্য। এখানে যদি আকীকা দেওয়ার নিয়ত করা হয় তখন আকীকার গোশত কত কেজি বন্টন করতে হবে একজন পুরুষের ক্ষেত্রে।?

৩) ৭ জন মিলে একটি গরু কুরবানি দিয়ে যেই গোশত প্রত্যেকের  ভাগে পরে তা থেকে কি আকীকা দেওয়া যাবে?
যেমন : ৭ জন মিলে কুরবানি দিলে প্রত্যেকের ভাগে ৭ কেজি গোশত পড়ল।  এখন যেই ব্যক্তি কুরবানির গোশত থেকে আকীকা করবে সে এই সাত কেজি গোশত থেকে ২ কেজি আকীকার নিয়তে রাখবে।  এরকম কি? ( পুরুষের ক্ষেত্রে)

1 Answer

0 votes
by (720,240 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আকিকা শুধুমাত্র সন্তান জন্মের পরই করা সুন্নত।
সন্তান জন্মের পর আকিকা করা সুন্নত(সুন্নতে যায়েদা)।আকিকা করলে সওয়াব হবে,তবে ছেড়ে দিলে কোনো প্রকার গোনাহ হবে না।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে
العقيقة عن الغلام وعن الجارية وهي ذبح شاة في سابع الولادة وضيافة الناس وحلق شعره مباحة لا سنة ولا واجبة كذا في الوجيز للكردري.
ছেলে সন্তান এবং মেয়ে সন্তান উভয়ের পক্ষ্য থেকে সপ্তম দিনে আকিকা করা হবে এবং যিয়াফত করানো হবে ও চুল মুন্ডানো হবে।এটা মুবাহ তথা সুন্নতে যায়েদা।সুন্নতে মু'আক্বাদা বা ওয়াজিব নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬২)

ছেলের পক্ষ্য থেকে একটি ছাগল দ্বারা আকিকা করলেও তা যথেষ্ট হবে।(আহসানুল ফাতাওয়া-৭/৫৩৫)জানুন-1755

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
একটা ছাগল দ্বারাও আকিকা বিশুদ্ধ হবে। আকীকার জন্য যে ছাগল জবাই করা হয়, সেই গোশতকে কুরবানির মত ৩ ভাগ করা হবে। নিজেদের জন্য ১ ভাগ,আত্মীয়স্বজনদের জন্য ১ ভাগ এবং গরীব মিসকিনদের জন্য ১ ভাগ।

(২) কুরবানির সাথেও আকিকা করা যাবে। তবে পৃথকভাবে আকিকা করাই উত্তম। একটি গরুর সাত অংশের সর্বনিম্ন একটি অংশ দ্বারা আকিকা করা যাবে।

(৩) ৭ জন মিলে একটি গরু কুরবানি দিয়ে যেই গোশত প্রত্যেকের  ভাগে পরে তা থেকে আকীকা দেওয়া যাবে না। অর্থাৎ ৭ জন মিলে কুরবানি দিলে প্রত্যেকের ভাগে যদি ৭ কেজি গোশত পরে। এখন এই সাত কেজি গোশত থেকে ২ কেজি দ্বারা আকিকা করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...