আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আল্লাহ এর কসম খেয়ে বলছি এই ধরনের কাজ করবো না যদি করি তাহলে ইসলাম থেকে খারিজ হয়ে যাব। এ ধরনের কসম খাওয়ার পর যদি এই কাজ পুনরায় করি তাহলে কি ইসলাম থেকে খারিজ হয়ে যাবো? এই ধরনের কসম খাওয়ার জন্য আল্লাহ্ এর কাছে ক্ষমা চাইলে কি হবে নাকি কাফফারা করতে হবে?

1 Answer

+1 vote
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
কসম বা শপথ তিন প্রকার যথাঃ- 
(اليمين بالله ثلاثة أنواع) غموس، وهو الحلف على إثبات شيء، أو نفيه في الماضي، أو الحال يتعمد الكذب فيه فهذه اليمين يأثم فيها صاحبها، وعليه فيها الاستغفار، والتوبة دون الكفارة.
(১)গুমুস- অতীত বা বর্তমান কালে কোনো জিনিষকে প্রমাণিত করা বা না করার জন্য ইচ্ছা করে মিথ্যা কসম করা।এমন শপথকারী নিজে গোনাহগার হবে।তার উপর তাওবাহ ইস্তেগফার করা অত্যাবশ্যকীয়। তবে তার উপর কাফফারা আসবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3101

আল্লামা হাসক্বাফী রাহ বলেন,
(وَ) الْقَسَمُ أَيْضًا بِقَوْلِهِ (إنْ فَعَلَ كَذَا فَهُوَ) يَهُودِيٌّ أَوْ نَصْرَانِيٌّ أَوْ فَاشْهَدُوا عَلَيَّ بِالنَّصْرَانِيَّةِ أَوْ شَرِيكٌ لِلْكُفَّارِ أَوْ (كَافِرٌ) فَيُكَفِّرُ بِحِنْثِهِ لَوْ فِي الْمُسْتَقْبَلِ، أَمَّا الْمَاضِي عَالِمًا بِخِلَافِهِ فَغَمُوسٌ. وَاخْتُلِفَ فِي كُفْرِهِ (وَ) الْأَصَحُّ أَنَّ الْحَالِفَ (لَمْ يَكْفُرْ) سَوَاءٌ (عَلَّقَهُ بِمَاضٍ أَوْ آتٍ) إنْ كَانَ عِنْدَهُ فِي اعْتِقَادِهِ أَنَّهُ (يَمِينٌ وَإِنْ كَانَ) جَاهِلًا
কেউ যদি বলে যে, যদি সে ঐ কাজ করে,তাহলে সে ইহুদী,বা খৃষ্টান কিংবা কাফিরদের দলভুক্ত হয়ে যাবে,যদি ঐ কাজ মুনআকিদা কসমের অন্তর্ভুক্ত হয় যেমন উক্ত সূরত,তাহলে ঐ কসমের ভঙ্গকারী কাফির হয়ে যাবে।আর কসম যদি গুমুসের অন্তর্ভুক্ত হয়,এবং তার আকিদা বিশ্বাস উক্ত কথা তথা ইহুদী খৃষ্টান হওয়ার খেলাফ থাকে,তাহলে ঐ ব্যক্তি কাফির হবে না।

এমন কসম দ্বারা কেউ কাফির হবে কি না?
এ নিয়ে মাতবিরোধ থাকলেও বিশুদ্ধ মতানুযায়ী সে কাফির হবে না,চায় তার সম্পর্ক অতীতের সাথে হোক বা ভবিষ্যতের সাথে হোক তথা গুমুস হোক বা মুনআকিদা হোক। যদি সে ইহাকে শুধুমাত্র কসম মনে করে এবং তার আঞ্জাম সম্পর্কে বে-খবর থাকে।(আদ্দুরুল মুখতার-৩/৭১৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
"আল্লাহ এর কসম খেয়ে বলছি এই ধরনের কাজ করবো না যদি করি তাহলে ইসলাম থেকে খারিজ হয়ে যাব।"

এমন কথা দ্বারা কসম করলে কসম হয়ে যাবে। উক্ত কসমকে পূর্ণ করা জরুরী।যদি কেউ এমন কসম করে নেয়,তাহলে সে কাফির হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...