আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
241 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (19 points)
Assalamu alaikum sheikh
1.Sadaka ki janiye korte hobe?

2.ami karo mukh theke tar koster kotha sune take dan korlam pore janlam se mittha bolche tkhn ki ami sawab  pabo naki thik vabe khoj na nawer jonno sawab pabo na. Ashole karo mukhe sunar por r kivabe khoj nibo janina.

3.Kono madrasai ki kaffarar taka dawa jai?choto akta notun madrasa matro hoiche amn jaigai ki dan kora jabe? Ba amader jader baire ber hoe khoj nawer option kom tara jodi online base kichu jaigai dan ba sadaka kori tobe ki ta sahi hobe?

4. Kaffara dawer jonno akhn toh miskin pawa jaina se khetre naw muslim kono gorib poribar ba din mojur kono gorib family k dile ki adai hobe ?akta kaffara jodi 3600 taka hoi tobe ta Ki duita family k vag kore dawa jaez?

5. Manus k Allah pak jorai sristi korchen kintu jara biye na korei Mara jai tader jora ki tahole agei Mara jai ? Jara jannati hobe tara toh okhane jibon songi pea jabe kintu jara musrik ba o Muslim tader khetre bisoy ta Ki ektu jante chai?
6. Kew nijer jonno kaw k posondo kore tar sathe kono cnct ba kono rokom jogajog na rekhe o take jodi nijer na chaite o mone pore tkhn ki korbe? Take ki Allah paker kach Duai jibon songi hisebe chawa ta jayez hobe ?

1 Answer

0 votes
by (720,040 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)সাদাকাহ কাউকে জানিয়ে দিতে হবে না। বরং নিজের নিয়তে সাদাকাহ এর কথা থাকলেই হবে। 
(২) কেউ মিথ্যা বলে আপনার কাছ থেকে সাদাকাহ নিয়ে নিলে আপনি এর সওয়াব পাবেন। আপনার সওয়াবে কোনো কমতি হবে না। 
(৩) জ্বী, মাদরাসার গরীব এতিম ছাত্রদেরকে আপনি কাফফারার টাকা দিতে পারবেন। অনলাইনে কোনো মাদরাসার খোজ মিললে, তাতেও আপনি দান করতে পারবেন। 
(৪) আপনি নও মুসলিম কোনো পরিবারকেও কাফফারার টাকা দিতে পারবেন।  কাফফারা কিভাবে আদায় করতে হয়, এ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/102
(৫) আল্লাহ যাদের জোড়া সৃষ্টি করেছেন, তাদেরকে দুনিয়াতে জোড়া গ্রহণের সুযোগ দেয়া হবে। তারা জোড়া গ্রহণের পূর্বে কখনো মৃত্যু বরণ করবে না। আর যাদের তাকদীরে জোড়া লিখা হয়নি, তারা দুনিয়াতে জোড়া গ্রহণ করবে না। বরং এর পূর্বেই তারা মারা পড়বে। যদি তারা জান্নাতে যায়, তাহলে তাদেরকে জান্নাতে জোড়া গ্রহণের ব্যবস্থা করা হবে। যারা জাহান্নামে যাবে, তাদেরকে কোনো নিয়ামতই দেয়া হবে না। তাদেরকে স্ত্রী দেয়া হবে না।   বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5365
(৬) জ্বী জায়েয হবে। তবে এভাবে কাউকে নির্দিষ্টভাবে পাওয়ার দুআ না করে, বরং নিজের জন্য সর্বদা ভালোর দুআ করাই উত্তম। 
আল্লাহ তা'আলা বলেন,
.............. وَعَسَى أَن تَكْرَهُواْ شَيْئًا وَهُوَ خَيْرٌ لَّكُمْ وَعَسَى أَن تُحِبُّواْ شَيْئًا وَهُوَ شَرٌّ لَّكُمْ وَاللّهُ يَعْلَمُ وَأَنتُمْ لاَ تَعْلَمُونَ
..........পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না।(সূরা বাকারা-২১৬)  বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/11434


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 205 views
0 votes
1 answer 234 views
0 votes
1 answer 195 views
0 votes
1 answer 234 views
0 votes
1 answer 128 views
0 votes
1 answer 213 views
...