আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
219 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (12 points)
আসসালামু আলাইকুম।
১/ তারাবীহর স্বলাতে ফাতিহার পর যেকোন সূরার কিয়দংশ পড়লেও তারাবীহ্ হবে? আল্লাহ্ গ্রহণ করবেন?

২/ হাশরের ময়দানে নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শাফায়াত নিয়েই কি সবাইকে মুক্তি পেতে হবে? যে ব্যক্তির জন্য আল্লাহর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাফায়াত করবেন না, সে কি নাজাত পাবে না?
৩/ আল্লাহ্ কি নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শাফায়াতের বদৌলতেই মুক্তি দিবেন? নিজ এখতিয়ারে কি কাউকে মুক্তি দিবেন না?

৪/ চার রাকাত তারাবীহ্ পড়তে যদি আমার একঘন্টা যায়,  আর এভাবে ২০ রাকাআত পূর্ণ করা সম্ভব না হয়, তবে কি গুনাহ্ হবে? নাকি তাড়াতাড়ি পড়ে ২০ রাকাত পূর্ণ করতে হবে?
৫/ ধীরস্থিরভাবে তারাবীহ্ স্বলাত পড়তে গিয়ে যদি ২০ রাকাত পূর্ণ না করতে পারে তবে কি গুনাহ্ হবে?
নাকি তাড়াতাড়ি  পড়ে ২০ রাকাত তারাবীহ্ পূর্ণ করার চেয়ে ধীরস্থিরতার সহিত যত রাকাত পারে ততো রাকাত আদায় করাই সওয়াবের কাজ?

1 Answer

0 votes
by (714,200 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(১)তারাবীহর স্বলাতে ফাতিহার পর যেকোন সূরার কিয়দাংশ পড়লে, তারাবি হবে। কেননা বড় এক আয়াত বা ছোট তিন আয়াত পরিমাণ সূরা মিলানো ওয়াজিব। এ সূরা মিলানো যে কোনো জায়গাহ থেকে জায়েয হবে। 

(২)রাসূলুল্লাহ সাঃ এর শাফায়তের উপর সাবর মুক্তি নির্ভর করবে না। তবে রাসূলুল্লাহ সাত ভাবে আল্লাহর কাছে সুপারিশ করবেন। এরমধ্যে একটি হল, বিচার ব্যবস্থা কায়েম হওয়ার জন্য সুপারিশ করা। এবং জাহান্নামিদেরকে সুপারিশ করে জান্নাতে প্রবেশ করা।

(৩)আল্লাহর নিজ এখতিয়ারে অনেককে মুক্তি দিবেন। এবং রাসূলুল্লাহ সাঃ এর শাফায়তে অনেককে মুক্তি দিবেন। 

(৪)হানাফি ফিকহ অনুযায়ী তারাবিহর নামায বিশ রাকাত সুন্নতে মুআক্কাদা। তথা বিশ রাকাত পড়তেই হবে। জরুরত থাকলে না পড়লে গোনাহ হবে না। তবে বিনা জরুরতে তরক করলে গোনাহ হবে। 

তারাবীহ এর সালাত প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মুসলমানের উপর সুন্নাতে মুআক্কাদা। এবং জামাতের সাথে আদায় করা সুন্নাতে মুআক্কাদা আ'লাল কিফায়া।

ফেকহে হানাফির নির্ভর্যোগ্য প্রসিদ্ধ গ্রন্থ "ফাতাওয়ায়ে হিন্দিয়াতে" বর্ণিত আছে,

وَنَفْسُ التَّرَاوِيحِ سُنَّةٌ عَلَى الْأَعْيَانِ عِنْدَنَا كَمَا رَوَى الْحَسَنُ عَنْ أَبِي حَنِيفَةَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - وَقِيلَ: تُسْتَحَبُّ وَالْأَوَّلُ أَصَحُّ. وَالْجَمَاعَةُ فِيهَا سُنَّةٌ عَلَى الْكِفَايَةِ، كَذَا فِي التَّبْيِينِ وَهُوَ الصَّحِيحُ، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ.

তারাবীহ সুন্নাতে মুআক্কাদা আলাল আইন।যেমন ইমাম আবু-হানিফা থেকে হাসানের রেওয়াতে বর্ণিত আছে।কেউ কেউ অবশ্য মুস্তাহাব ও বলেছেন।তবে প্রথম অভিমতটাই অধিক গ্রহণযোগ্য।এবং জামাতের সাথে তারাবীহের সালাত আদায় করা সুন্নাতে মুআক্কাদা আলাল কিফায়া। এভাবেই "তাবয়ীনুল হাক্বাইক্ব" নামক কিতাবে বর্ণিত আছে। এবং "মুহিতে সারাখসীতে" বর্ণিত আছে।(ফাতওয়ায়ে হিন্দিয়া,১/১১৬)

অন্যত্র বর্ণিত রয়েছে,

وَلَوْ تَرَكَ أَهْلُ الْمَسْجِدِ كُلُّهُمْ الْجَمَاعَةَ فَقَدْ أَسَاءُوا وَأَثِمُوا، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ.

যদি কোনো মসজিদের অধিবাসী সবাই জামাতকে ছেড়ে দেয়,তাহলে তারা গুনাহগার হবে,এভাবেই মুহিতে সারাখসীতে বর্ণিত আছে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4047

সুতরাং বলব,

তারাবির নামায বিশ রাকাত সুন্নতে মুআক্কাদা । সুতরাং বিনা প্রয়োজনে বিশ রাকাত তারাবিকে তরক করা যাবে না। বিনা প্রয়োজনে তারাবি তরক করলে গোনাহ হবে। 

(৫)কেউ ধীরস্থিরভাবে তারাবীহ্ স্বলাত পড়তে গিয়ে যদি ২০ রাকাত পূর্ণ না করতে পারে , তাহলে তার আট/ দশ/বার যে কোনো সংখ্যার তারাবি পড়ার রুখসত থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,200 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...