আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
আসসালামুআলাইকুম,

আমার কিছু প্রশ্ন ছিল-

নামাজ:

রুকু থেকে উঠার সময় তো আমরা سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهْ পড়ি ।কিন্তু অনেকে ع এর উচ্চারণ করার পরিবর্তে ا (আলিফ)উচ্চারণ করে । এতে কি অর্থের পরিবর্তন হয়? আর এতে নামাজের কোনো সমস্যা হয়?

ক্ষতিকর প্রাণী হত্যা:

১) ক্ষতিকর প্রাণী হত্যা করার নিয়ম কি?

২) আমাদের ছাদে আমরা ছাদবাগান করি। আর ইদুঁর সে বাগানের মারাত্মক ক্ষতি করে । তো একটি ইদুঁর একটা বড় টবের নিচে আটকা পড়ছে। তো টব সরানো হলে ইদুঁরটি পালিয়ে যাবে ও ভবিষ্যতে গাছের আরো ক্ষতি করতে পারে।তো এমতাবস্থায় আমার আম্মু বলে যে ইদুঁরটিকে সেভাবে রেখে দিতে যাতে সে ক্ষুধায় মারা যাবে । কিন্তু এভাবে ক্ষতিকর প্রাণী হত্যা করা কি সঠিক?


https://ifatwa.info/19381/

https://ifatwa.info/19140/


এই দু'টি অনেক আগে জ্ঞিজাসা করেও উত্তর পাইনি।যদি উত্তর দিতেন তাহলে উপকার হবে আমার ইনশাআল্লাহ ।

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (713,000 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নামায
রুকু থেকে উঠার সময় তো আমরা سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهْ পড়ি ।কিন্তু অনেকে ع এর উচ্চারণ করার পরিবর্তে ا (আলিফ)উচ্চারণ করে নিলে নামাযের কোনো সমস্যা হবে না।কেননা রুকু থেকে উঠার সময়ে উক্ত দু'আ পড়া সুন্নত।


ক্ষতিকর প্রাণী হত্যা:
ক্ষতিকর প্রাণী হত্যা করা জায়েয।

প্রাণীকে এভাবে বোকা রেখে হত্যা করা জায়েয হবে না, বরং ঐ প্রাণীকে হত্যার প্রয়োজন হলে,তাকে উত্তমরূপে হত্যা করতে হবে।

কোনো প্রাণীকে যথাসম্ভব কষ্ট দিয়ে হত্যা করা যাবে না।নবীজী সাঃ বলেনঃ
ﺇﻥّ ﺍﻟﻠﻪَ ﻛَﺘَﺐَ ﺍﻹِﺣْﺴَﺎﻥَ ﻋَﻠَﻰْ ﻛُﻞِّ ﺷَﻲْﺀٍ ، ﻓَﺈِﺫَﺍ ﻗَﺘَﻠْﺘُﻢْ ﻓَﺄَﺣْﺴِﻨُﻮﺍ ﺍﻟﻘِﺘْﻠَﺔَ ، ﻭَﺇِﺫَﺍ ﺫَﺑَﺤْﺘُﻢْ ﻓَﺄَﺣْﺴِﻨُﻮﺍ ﺍﻟﺬّﺑْﺢَ ، ﻭَﻟْﻴُﺤِﺪَّ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﺷَﻔْﺮَﺗَﻪ ، ﻓَﻠْﻴُﺮِﺡْ ﺫَﺑِﻴْﺤَﺘَﻪ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যক জিনিষের জন্য উত্তম আচরনের কথা লিখে দিয়েছেন।সুতরাং যখন তোমরা হত্যা করবে তখন তোমরা উত্তমভাবে হত্যা করো।আর যখন তোমরা জবেহ করবে তখন উত্তমভাবে যবেহ করো।তোমাদের মধ্য থেকে কেউ যেন প্রথমে তার চুরিকে খোব দ্বার দেয়/তেজ করে তারপর সে উক্ত জন্তুর উপর চুরি প্রয়োগ করে জবেহ করার চেষ্টা করে।(সহীহ মুসলিম-১৯৫৫)
 
আপনার বর্ণিত লিংকের অনেক প্রশ্নের জবাব দেয়া হয়েছে।একবার লিংকে প্রবেশ করে দেখুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...