আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
211 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (44 points)
আস সালামু আলাইকুম।  সম্মানীত শায়েখ
প্রশ্ন ১:  ইমাম সাহেব সাহু সিজদাহ দিলে আমাদেরও তো দিতে হয়। এখন হানাফি মাজহাব এ তাশাহুদ পড়ার পরে একদিকে সালাম ফিরানোর পরে  ২ টা সিজদাহ দিয়ে আবার তাশাহুদ পড়া হয়।  এখন প্রথমবার তাশাহুদ পড়ার পরে আস সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ইমাম সাহেব বলে ডানদিকে সালাম ফিরালে। আমরা মুক্তাদিও কি আস সালামু আলাইকুম বলতে হবে ।নাকি আমরা আনলি ডানদিকে সালাম ফিরালেই হবে মুখে আস সালামু আলাইকুম বলা লাগবে না।
প্রশ্ন 2:  আমরা একটা জেলার থানা শহরে থাকি এখানে গ্রাম এর পরিবেশ।  রাস্তার দুই পাশে খেজুর গাছ। এগুলো কোনো মালিকানা নেই খেজুর ধরে ছোট বাচ্চারা খাই।  নষ্ট হয়।  পড়ে যায়।
এখন এসকল গাছের খেজুর কি খাওয়া উচিত।
যেহেতু না খেলে সব নষ্ট হয়ে যাবে এখন তো খেজুর খাওয়ার মানুষও পাওয়া যায়না।  আর গাছগুলো তো সরকার এর কোনো মালিকের না আবার এমনেই পড়ে গাছ হয়।  যদি বলতেন একটু আমরা বন্দুরা মিলে অনেক বছর পরে আজকে কিছু পাকা খেজুর গাছের নিচে পড়ে ছিলো + পেড়ে খেয়েছি এটা কি আমাদের উচিত হয়েছে কিনা যদি বলতেন ।।আর এসব খেজুর খাওয়ার মাসআালা কি?
প্রশ্ন ৩: 2 রাকাত সালাত পড়ার সময় ২ রাকাতে বৈঠক এ না বসে উঠে গেলে সাথে সাথে বসে বৈঠক করতে হয় এটা তো জানি।  কিন্তু যদি আমি সূরা ফাতিহা পড়ে ফেলেছি অর্ধেক বা সূরা ফাতিহা পড়ে আরেকটি সূরা পড়তেছি এমন সময় যদি মনে পড়ে যে আমার বৈঠক করার কথা ছিলো কিন্তু করিনি।  তখন আমি কি করবো।  তখন কি বসে পডবো নাকি নামায পড়ে রুকু করে সিজদাহ করে বৈঠক করে সাহু সিজদাহ দেবো।  মানে 3 রাকাত পড়ে নিবো।
বিস্তারিত আশা করছি আপনাদের থেকে

1 Answer

0 votes
by (677,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
নামাজে السلام عليكم ورحمة الله  মুখ দিয়ে বলা সুন্নাত।
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنْ أَبِي الأَحْوَصِ، عَنْ عَبْدِ اللَّهِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ كَانَ يُسَلِّمُ عَنْ يَمِينِهِ وَعَنْ يَسَارِهِ " السَّلاَمُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ السَّلاَمُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ " .
আবদুল্লাহ ইবনু মাসউদ হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম নামায শেষে ডান দিকে তারপর বাম দিকে এ বলে সালাম ফিরাতেন, আসসালামু 'আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। —সহীহ। ইবনু মাজাহ– (৯১৪), মুসলিম,তিরমিজি ২৯৫)

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মুক্তাদিদের উপরেও মুখে 
السلام عليكم ورحمة الله 
বলা সুন্নাত।
না বললে নামাজের কোনো সমস্যা হবেনা,তবে সুন্নাহর খেলাফ হবে।
,    

(০২)
যেহেতু এসব গাছের মালিকানা নেই,আর মাটিতে পরে এমনিতেই নষ্ট হয়ে যাচ্ছে, তাই এসব ফল খেতে কোনো সমস্যা  নেই।

(০৩)
এটি যদি নফল/সুন্নাত নামাজ হয়,তাহলে মনে পড়ার সাথে সাথেই আপনি বসে যাবেন,তাশাহুদ পড়ে সেজদায়ে সাহু দিয়ে নামাজের অবশিষ্ট কাজ শেষ করবেন।
,
আর যদি এটি ফরজ নামাজ হয়ে থাকে,তাহলে বিধান হলোঃ  
ফরয নামাযের শেষ রাকাতে বৈঠক না করে ভুলে দাঁড়িয়ে গেলে অতিরিক্ত রাকাতের সিজদা না করা পর্যন্ত স্মরণ হওয়ামাত্র বৈঠকে ফিরে আসবে এবং সাহু সিজদার মাধ্যমে নামায সম্পন্ন করবে।

কিন্তু অতিরিক্ত রাকাতের সিজদা করে ফেললে নামাযটি আর ফরয থাকবে না। তাই দুই রাকাত বিশিষ্ট ফরয নামাযে এমনটি হলে সেক্ষেত্রে নিয়ম হল, ৩য় রাকাতে বৈঠক না করে আরো এক রাকাত পড়ে নিবে। এক্ষেত্রে পুরো চার রাকাতই নফল গণ্য হবে। আর তাকে ফরয নামায পুণরায় পড়ে নিতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...