আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আআলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

শাইখ, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের অজ্ঞতার কারণে আমাদেরকে কিছু ভুল নির্দেশ দেয়া হয় এবং যাদের উপরে আমাদের কথাগুলা convey করার দায়িত্ব তারা সরকারের দেয়া সঠিক নির্দেশ না জেনে authority কে জানালে, authority আরেকটা ভুল নির্দেশ দেয়। এমন অবস্থায় আমি সবার হয়ে আসল কথাটা বলি আর তারপরেও একই ভুলের পুনরাবৃত্তি হলে আমি আবার  সঠিক তথ্যগুলো আর কলেজের এই ব্যাপারে ভুলের কথা উল্লেখ করে আমাদের শ্রেণি শিক্ষককে জানায়। এখন আমার কথায় আমি তোষামোদি কিছু বলতে পারি না। তাই কথাগুলো অকপট সত্য হয়ে দাঁড়ায়। এই অবস্থায় আমাদের সেই শিক্ষক এমন একটা উত্তর দেন যেখানে বোঝা যায় যে তিনি আমার কথাগুলো বেয়াদবি হিসেবে নিয়েছেন।

তো শাইখ, এখানে আমার কি দোষ হয়েছে আর আমার শিক্ষক যদি আমার কথায় রুষ্ট হয়ে আমাকে বদদোয়া করেন,তবে সেটা কি আমার উপরে বর্তাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


সর্বদায় সঠিক কথা বলা,সঠিক তথ্য তুলে ধরা জরুরি ।
,
কুরআন মাজীদে ও হাদীস শরীফে এ বিষয়ে খুব তাকীদ করা হয়েছে। 

আল্লাহ পাক বলেন :
يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا اتَّقُوا اللَّهَ وَكُونُوا مَعَ الصَّادِقِينَ

‘হে ঈমানদারগণ! আল্লাহকে ভয় কর আর সত্যবাদীদের শামিল হও।’ (সূরা তাওবা, আয়াত ১১৯)

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-
عليكم بالصدق، فإن الصدق يهدي إلى البر وإن البر يهدي إلى الجنة، وإن الرجل يصدق ويتحرى الصدق حتى يكتب عند الله صديقا

 وإياكم والكذب، فإن الكذب يهدي إلى الفجور، وإن الفجور يهدي إلى النار، وإن الرجل يكذب ويتحرى الكذب حتى يكتب عند الله كذابا.

 ‘তোমরা সত্যকে অবলম্বন কর। কারণ সত্যবাদিতা ভালো কাজে উপনীত করে। আর ভালো কাজ উপনীত করে জান্নাতে। মানুষ সত্য বলে ও সত্যবাদিতার অন্বেষায় থাকে, একপর্যায়ে সে আল্লাহর কাছে সত্যবাদী হিসেবে লিখিত হয়ে যায়।’

‘আর মিথ্যা থেকে দূরে থাক। কারণ মিথ্যা উপনীত করে পাপাচারে। আর পাপাচার উপনীত করে জাহান্নামে। ব্যক্তি মিথ্যা বলে ও মিথ্যার অন্বেষায় থাকে, এভাবে একসময় আল্লাহর কাছে সে চরম মিথ্যুক হিসেবে লিখিত হয়ে যায়।’ (সহীহ মুসলিম, হাদীস ২৬০৭)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত সঠিক তথ্য শ্রেনী শিক্ষককে জানানো দোষনীয় নয়।
তবে এক্ষেত্রে অবশ্যই আদব শিষ্টাচার মেনে সম্মানের সাথে কথা বলতে হবে।
,
এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত বদ দুয়া আপনার উপর  বর্তাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
জাজাকাল্লাহু খইরন ফিদ দুনিয়া ওয়াল আখিরহ, শাইখ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...