আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
257 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
আমার অজান্তে যদি কেউ আমার উপর কষ্ট পেয়ে থাকে তবে সেটার জন্য কিভাবে ক্ষমা চাইবো আল্লাহর কাছে এবং আল্লাহ তায়ালা আমাকে ক্ষমা করবেন কিনা?

বা আমার জানা মতে যদি কেউ আমার উপর কষ্ট পায় এবং আমি তার কাছে ক্ষমা চাই।

কিন্তু সে আমাকে কোন ভাবে ক্ষমা করতে রাজি না হয় তাহলে আমার কি করনীয় এবং আল্লাহ আমাকে ক্ষমা করবেন কিনা?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
আপনার অজান্তে এমন কাজ হয়ে যাওয়ার পর আপনি বিষয়টি সম্পর্কে কোনোভাবে অবগত হলে তার কাছে ক্ষমা চেয়ে নিবেন।

অবগত না হলে আপনি যে কাউকে কষ্ট দিয়েছেন,এটিই নিশ্চিত নয়।
তাই ক্ষমা নিতে হবেনা।

,
(০২)
আপনার দায়িত্ব ছিল ক্ষমা চাওয়া। যাকে কষ্ট দিয়েছেন তার কাছে ক্ষমা চাওয়া এবং আল্লাহর কাছে ক্ষমা চাওয়া। সেই সাথে তওবা করা।
,
এর দ্বারাই ইনশাআল্লাহ আপনার দায়িত্ব শেষ হয়ে গেছে। বাকি সর্বদা চেষ্টা করা উক্ত ব্যক্তিকে খুশি করতে চেষ্টা করা। 
,
তারপরও যদি সে ক্ষমা না করে, তাহলে আশা করা যায় আল্লাহ তাআলা আপনাকে ক্ষমা করে দিবেন। কারণ আপনার সাধ্যে যা ছিল তা আপনি করেছেন। সাধ্যের বাইরে কিছু করার জন্য শরীয়ত ব্যক্তিকে বাধ্য করে না।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
لَا يُكَلِّفُ اللَّهُ نَفْسًا إِلَّا وُسْعَهَا  [٢:٢٨٦
আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না,{সূরা বাকারা-২৮৬}

عَنْ أَبِي عُبَيْدَةَ بْنِ عَبْدِ اللَّهِ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «التَّائِبُ مِنَ الذَّنْبِ، كَمَنْ لَا ذَنْبَ لَهُ
হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসল সাঃ ইরশাদ করেছেন, গুনাহ থেকে তওবাকারী সেই ব্যক্তির মত যার কোন গোনাহ নেই। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৪২৫০}


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...