আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
285 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,

১)https://ifatwa.info/20973/

এই ফাতওয়াতে বর্ণিত উত্তরগুলো বুঝতে পেরেছি আলহামদুলিল্লাহ কিন্তু ১ম প্রশ্নের সম্পূরক আরো একটি প্রশ্ন হলো যে,শিক্ষক ক্লাসে যা নির্দেশন দিয়েছেন তা অনুপস্থিত থাকার কারনে জানতে পারিনি ।এখন তা বন্ধুর কাছে জেনে নেওয়া জায়েজ হবে? আর আমি একটি কোর্সে ভর্তি হয়েছি সেখানে তারা আসাইনমেন্ট এর সলভ ক্লাস করান।এ ক্লাস থেকে ধারনা নিয়ে আসাইনমেন্ট করা যাবে কি?

নামাজ:

১)সুন্নাত নামাজ পড়াকালীন জামাত শুরু হলে করণীয় কি? মসজিদে যোহরের সুন্নাত পড়াকালীন জামাত শুরু হয়ে যায় তখন সুন্নাত নামাজ শেষ করে তারপর কেবল এক রাকাতের ইক্তিদা করতে পেরেছিলাম।আমার উভয় নামাজ হয়েছে কি?

২)নামাজে অনেক সময় সুরা ফাতিহা বা অন্য সুরা পড়াকালীন আয়াতের মাঝখানে দম শেষ হয়ে যায় কিংবা মনে হয় যে ভুল পড়ে ফেলেছি কি না তাই একই আয়াত আবার পড়ি ।এতে সাহু সিজদা ওয়াজিব হবে কি?

৩)নামাজে রফে ইয়াদাইন করা কি জায়েজ?রফে ইয়াদাইন করলে নামাজ নষ্ট হবে কি?আর নামাজের বৈঠক গুলোতে শাহাদাত আঙ্গুল সবসময় সোজা রাখা কি জায়েজ? কেউ যদি এমন করে তার নামাজ কি নষ্ট হবে?
৪) অতিরিক্ত ঘর্মাক্ত কাপড় যা হতে দুর্গন্ধ ছড়ায় এমন কাপড় পড়ে নামাজ পড়া তো মাকরূহ।কিন্তু এটা কোন ধরনের মাকরূহ?

৫)কেউ নামাজরত অবস্থায় তাকে কোনোকিছু স্মরণ করানো কি জায়েজ আছে? আর বিছানার সামনে কেউ নামাজে দাঁড়ালো ।তো এখন সেই বিছানা তো তার জন্য সুত্রা।এখন সেই বিছানায় কারো বসা কি জায়েজ আছে?

৬)ঘরে কোনো প্রাণীর শোপিস রাখা কি জায়েজ? আর কোনো প্রাণীর শোপিছ বা ছবি আছে এমন ঘরে নামাজ পড়ার বিধান কি?

৭)কোনো মুক্তাদি যে রাকাত গুলোর ইক্তিদা করতে পারেনি,সেগুলো পড়ার সময় কি তাকে সূরা ফাতিহার  সাথে অন্য সুরা মিলাতে হবে?আর নামাজে সুরা ফাতিহার সাথে অন্য সুরার তিন আয়াত মিলালেই যথেষ্ট।তো এক্ষেত্রে প্রথম রাকাতে সুরা কাফিরুনের প্রথম তিন আয়াত আর দ্বিতীয় রাকাতে ওই সুরার  শেষ তিন আয়াত পড়া কি জায়েজ আছে বা প্রথম রাকাতে সুরা ফালাক্বের প্রথম তিন আয়াত আর দ্বিতীয় রাকাতে শেষ দুই আয়াত ও সুরা নাসের এক আয়াত পড়ে নামাজ পড়লে কি নামাজ হবে?

৮)ওজু থাকাবস্থায় বিছানায় না ঘুমালে কিন্তু চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকলে কি সেই ওযু দিয়ে নামাজ হবে?

৯)সুরা ফাতিহার পর ভুলে বিসমিল্লাহ না বলে দ্বিতীয় সুরা শুরু করলো সাহু সিজদা দিতে হবে?
১০)সাহু সিজদা ওয়াজিব হয়েছে মনে করে কেউ সাহু সিজদা দিল কিন্তু ভুলে সাহু সিজদাতে একটা সিজদা দিয়ে নামাজ শেষ করলে কি নামাজ হবে? কিন্তু নামাজ শেষে তার মনে পডলো যে আসলে সাহু সিজদা দেয়ার সন্দেহ ভিত্তিহীন ছিল।
১১)ইমামের সাথে সম্পূর্ণ নামাজের ইক্তিদা না করে কিছু অংশ ইক্তিদা করতে পেরেছি ।এখন ইমামের সাথে শেষ বৈঠকে থাকলে কি আমি খালি তাশাহহুদ পড়বো নাকি দরূদ ও দোয়া ও পড়বো?আর ইমামের সাথে কিছু অংশ  ইক্তিদা করতে পারি, এমতাবস্থায় ইমাম প্রথম সালাম ফেরানোর পর তাশাহহুদ বা দরূদের কিছু অংশ পড়া বাকি থাকে । এমতাবস্থায় কি তা সম্পূর্ণ করবো নাকি চুপ হয়ে যাবো?

১২)ইমাম দ্বিতীয় সালাম ফেরানোর পর তাশাহহুদ বা দরূদ শরীফের কিছু অংশ পড়া বাকি থাকলে কি তা পড়ে নেবো নাকি বাকি নামাজ শেষ করতে দাডিয়ে যাবো?
গাজওয়াতুল হিন্দ:

একজন সালাফি আলেম বলেছেন যে ,গাজওয়াতুল হিন্দের জন্য প্রস্তুত হওয়ার মতো নিকৃষ্ট কাজ নেই , আমাদের নাকি দাওয়াতি কাজ করতে হবে গাজওয়াতুল হিন্দের প্রস্তুতি না নিয়ে।কথাটি কি ঠিক?

মিথ্যা:

সন্তান হিসেবে পিতা-মাতার বিবাদ মেটাতে বা কমাতে কি মিথ্যা বলা জায়েজ হবে??কারন এক হাদিসে আমি পড়েছিলাম যে দুজন লোকের বিবাদ মেটাতে নাকি মিথ্যা বলা যায়।

জাযাকুমুল্লাহ।

1 Answer

0 votes
by (712,600 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি যদি ক্লাসে উপস্থিত না থাকেন,এবং এই উপস্থিত না থাকার দরুণ ক্লাসের কিছু গুরুত্বপূর্ণ অালোচনা আপনার কাছ থেকে ছুটে যায়,আপনি না বুঝেন,তাহলে বুঝার স্বার্থে আপনি আপনার ক্লাসমেট বা বন্ধুর নিকট থেকে ধারণা নিতে পারবেন।

নামায
(১)
https://ifatwa.info/5084 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ফজরের দু-রাকাত সুন্নত ফজরের জামাত শুরু হয়ে গেলেও পড়তে হবে।যদি প্রবল ধারণা বিশ্বাস হয় যে,জামাত শেষ হওয়ার পূর্বে সুন্নত পড়ে শেষ করা যাবে।তাহলে তখন প্রথমে সুন্নত পড়তে হবে।সুন্নত পড়া শেষ করে জামাতে শরিক হতে হবে।

তাছাড়া অন্যন্য ওয়াক্তের নামাযের ব্যাপারে হুকুম হল,জামাত শুরু হয়ে গেলে বা শুরু হয়ে যাবে,এমন মুহুর্তে আর সুন্নত পড়া যাবে না।যদি কেউ সুন্নত পড়া শুরু করে নেয়,তাহলে জামাত শুরু হয়ে গেলে দু-রাকাতের মাথায় প্রথম বৈঠক করে সুন্নতকে সমাপ্ত করে দিতে হবে।

(২)
নামাজে অনেক সময় সুরা ফাতিহা বা অন্য সুরা পড়াকালীন আয়াতের মাঝখানে দম শেষ হয়ে যায় কিংবা মনে হয় যে ভুল পড়া হয়েছে, যদ্দরুণ একই আয়াতকে কেউ কেউ বারবার পড়ে ফেলে, এজন্য সাহু সিজদা ওয়াজিব হবে না।


(৩)
https://ifatwa.info/2614 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হানাফি মাযহাব মতে রা'ফে ইয়াদাইন সুন্নত নয়।তবে কেউ করে নিলে নামায ফাসিদ হবে না।
শাহাদত আঙ্গুলি উত্তোলন করার নিয়ম জানতে ভিজিট করুন- https://ifatwa.info/1226

নামাজের বৈঠক গুলোতে শাহাদাত আঙ্গুল সবসময় সোজা রাখলে নামায ফাসিদ হবে না।


(৪)
অতিরিক্ত ঘর্মাক্ত কাপড় যা হতে দুর্গন্ধ ছড়ায় এমন কাপড় পড়ে নামাজ পড়া তো মাকরূহে তানযিহি।

(৫)
নামাযরত অবস্থায় বিশেষ জরুরত ব্যতীত কাউকে কিছু স্বরণ করিয়ে দেওয়া জায়েয হবে না। বিছানাকে সামনে রেখে নামাযে দাড়ালে,সেই বিছানাতে বসা জায়েয হবে না।

(৬)
প্রাণীর শোপিছ রাখা নাজায়েয ও হারাম। শোপিছ রাখা হয়েছে,এমন ঘরে কেউ নামায পড়ে নিলে তার নামায আদায় হয়ে যাবে।

(৭)
চার রাকাতি নামাযের প্রথম দু রাকাত ইমামের সাথে না পেলে,সেই রাকাত যখন মুক্তাদি পড়বে,তখন অবশ্যই সূরা মিলাবে। সূরা ফাতেহা পড়ার পর সূরা মিলাতে হবে।সর্বনিম্ন তিন আয়াত মিলাতে হবে। হ্যা,আপনার বিবরণমতে কোনো সূরার ছোট্ট তিন আয়াত বা বড় এক আয়াত পড়ে নিলে, কিরাতের ওয়াজিব আদায় হয়ে যাবে।তবে ইচ্ছাকৃত এভাবে ছোট্ট কোনো সূরার শুধুমাত্র তিন আয়াত পড়া অনুত্তম।

(৮)
ওজু থাকাবস্থায় বিছানায় না ঘুমালে কিন্তু চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকলে সেই ওযু দিয়ে নামাজ পড়া যাবে।


(৯)
সুরা ফাতিহার পর ভুলে বিসমিল্লাহ না বলে দ্বিতীয় সুরা শুরু করলো সাহু সিজদা দিতে হবে না।

(১০)
উক্ত অবস্থায় তার নামায হয়ে গেছে।ইনশা আল্লাহ।


(১১)
ইমামের সাথে সম্পূর্ণ নামাজের ইক্তিদা না করে কিছু অংশ ইক্তিদা করা হল ।এখন ইমামের সাথে শেষ বৈঠকে থাকলে হয়তো বারংবার তাশাহহুদ পড়া হবে নতুবা চুপ থাকা হবে। দরূদ ও দোয়া পড়লেও কোনো সমস্যা নাই,সাহু সিজদা ওয়াজিব হবে না।
আর ইমামের সাথে কিছু অংশ  ইক্তিদা করা হল, এমতাবস্থায় ইমাম প্রথম সালাম ফেরানোর পর তাশাহহুদ বা দরূদের কিছু অংশ পড়া বাকি থাকলে,সেগুলোকে সম্পূর্ণ করেই তবে দাড়াতে হবে।


(১২)
ইমাম দ্বিতীয় সালাম ফেরানোর পর তাশাহহুদ বা দরূদ শরীফের কিছু অংশ পড়া বাকি থাকলে তা পড়ে নিতে হবে। 


গাজওয়াতুল হিন্দ
উক্ত কথা সঠিক নয়।

মিথ্যা:
জ্বী, পিতা মাতার বিবাদ মিটাতে বা দুজন মানুষের বিবাদ মিটাতে মিথ্যা বলা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...