আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
রিসেন্টলি আমি একটা কোম্পানির কমুনিকেশন চ্যানেল এর কাজ করলাম,মনে করেন তাদের জন্য মেসেঞ্জার টাইপ app বানানোর মতো. আয়প এই তারা জমির মালিক ,ভাড়াটিয়া দের সাথে চ্যাট/মেসেজ  করে।
প্রথমে তারা বলছিল যে তারা construction company,আমি ভাবছিলাম তাইলে তো লোন/ইন্টারেসট বেসড হারাম কোন আর্নিং সোর্স নাই এদের।তাই কাজ টা করে দেই।
পরে আজকে ঘেটে দেখি, তারা investment যোগাড় করে,যাদের জমি আছে তাদের জায়গায় বাড়ি করার চুক্তি করে, এবং পরবর্তিতে অই বাড়ি ভাড়া দিয়ে investor দের ১৫% ইন্টারেস্ট সহ investment এর টাকা ফেরত দেয়।
এখানে তিন পার্টি যুক্ত, ১।কোম্পানি , ২। investor, ৩। জমির মালিক
১। ১০ বছরে investor  ১৫ % হারে সুদ সহ আসল  নিয়ে নেয়

২। ১০ বছর কোম্পানি বাসা ভারার টাকার %৮৫ নেয় , আর জমিক্র মালিক  নেয় ভারার টাকার ১৫ %
৩। ১০ বছর পরে জমির মালিক বাসার মালিকানা পেয়ে যায়
জমির মালিকদের কাছ থেকে কোন  টাকা নেয় না তারা, শুধু ভাড়াটিয়ার ভাড়া বাবদ যেই টাকাই উঠুক, সেই টাকার ৮৫% তারা নেয় আর মালিকদের ১৫% দেয়। এভাবে তারা ১০-১১ বছর ভাড়ার টাকা শেয়ার করে, ১০-১১ বছর পর বাড়ির ভাড়া সব জমির মালিক নিতে পারে। এখন এ ক্ষেত্রে যদি লস হয়,ভাড়া না উঠে,বা ১০-১১ বছরে তারা টাকা ফেরত না পায়,তবে কোম্পানি লস মেনে নেয় ।

এখানে এই কোম্পানির জন্য app বানানো কি হালাল নাকি হারাম হবে?

আমার কনফিউশনের জায়গা হলঃ
১।।ভাড়ার টাকা টা তারা ব্যাংক এ রেখে সুদ নেয়।

২।ইনভেস্টর দের সুদ সহ টাকা ফেরত দেয় (জানামতে এটা কোন সমস্যা না)

৩। ১০ বছরের ভারা শেয়ার এর চুক্তি করে ,যাতে  নিট লস হলে কোম্পানির লস । জমির মালিক বা ইনভেস্টর এর না

1 Answer

0 votes
by (712,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
 https://www.ifatwa.info/14207 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
‘রিবা’ অর্থ সূদ। ‘রিবা’ শব্দের আভিধানিক অর্থ অতিরিক্ত, বর্ধিত। মূলধনের অতিরিক্ত কিছু গ্রহণ করাকে সূদ বলে। মোটকথা বাকীতে কিংবা নগদে সমজাতীয় পণ্য বিনিময়ের ক্ষেত্রে মূল পণ্যের অতিরিক্ত যা কিছু গ্রহণ করা হয়, তাকে ইসলামী শরী‘আতে সূদ বলা হয়। যেমন রাসূলুল্লাহ (ছাঃ) বলেন,
اَلذَّهَبُ بِالذَّهَبِ وَالْفِضَّةُ بِالْفِضَّةِ وَالْبُرُّ بِالْبُرِّ وَالشَّعِيْرُ بِالشَّعِيْرِ وَالتَّمْرُ بِالتَّمْرِ وَالْمِلْحُ بِالْمِلْحِ مِثْلاً بِمِثْلٍ يَدًا بِيَدٍ فَمَنْ زَادَ أَوِ اسْتَزَادَ فَقَدْ أَرْبَى الآخِذُ وَالْمُعْطِى فِيْهِ سَوَاءٌ- 
‘স্বর্ণের বদলে স্বর্ণ, রৌপ্যের বদলে রৌপ্য, গমের বদলে গম, যবের বদলে যব, খেজুরের বদলে খেজুর, লবণের বদলে লবণ সমান সমান হাতে হাতে নিবে। অতঃপর যে ব্যক্তি তাতে বেশী দিল বা বেশী চাইল, সে সূদে পতিত হ’ল। গ্রহীতা ও দাতা উভয়ে সমান’( মুসলিম হা/১৫৮৪, মিশকাত হা/২৮০৯)

কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুদ হারাম। এবং সুদী কাজে সরাসরি যে কোনো প্রকার সহযোগিতা হারাম। আপনার বিবরণমতে উক্ত কাজ সুদ সম্পর্কিত, তাই আপনি উক্ত কম্পানির ঐ কাজে কোনো প্রকার সহযোগিতা করতে পারবেন না। সুতরাং আপনি আপনি তাদেরকে এ্যাপ বানিয়ে দিতে পারবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
Thank you, waiting for your reply!
by (712,320 points)
জাযাকাল্লাহ। আপনাকে ধন্যবাদ। আপনার সাথে কিছু প্রয়োজন ছিলো। 
by (712,320 points)
উত্তর দেয়া হয়েছে। 
by (3 points)
ধন্যবাদ, email: *Emails are not allowed*
by (3 points)
edited by
তাদের ব্যবসার ধরন বোঝার আগেই আমি কাজ টি করে দিয়েছি,এবং তাদের ব্যবসার ধরন বোঝার পরে  কাজ বাবদ যে টাকাটা তারা দইতে চেয়েছিল টা গ্রহণ করি নাই। আমার করা কাজ টি Delete করে দেওয়ার অনুরোধ করলে তারা নাকচ করে দেয় 

@ মুফতী ইমদাদুল হক  এক্ষেতরে আমার কি উচিত হবে তাদের  অনুমতি ছাড়াই,  app টি নষ্ট করে দেওয়া?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...